মাদারীপুরের কদমবাড়ীর গণেশ পাগলের কুম্ভমেলা স্থগিত

নিত্যানন্দ হালদার :
মাদারীপুরের রাজৈরের কদমবাড়ীতে ২৭ মে থেকে ৩দিন ব্যাপী ‘কুম্ভমেলা’ শুরু হওয়ার কথা থাকলেও বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে এ বছর স্থগিত রয়েছে। প্রতি বছর মহামানব গনেশ পাগলের এ মেলায় কয়েক লক্ষ ভক্তরা আসেন পূণ্য অর্জনের জন্য।মেলাকে ঘিরে পুরো মাঠ জুড়ে বসে সারি সারি দোকান।এসব দোকানে পাওয়া যায় পছন্দের সব জিনিসপত্র।আয়োজকরা বলছেন,দিন দিন মেলার জনপ্রিয়তা বাড়ায় দেশের বিভিন্নস্থান থেকে লাখ লাখ মানুষের সমাগম ঘটে।মেলায় আগত মানুষের নিরাপত্তায় সর্তক অবস্থায় থাকে আইনশৃঙ্খলা বাহিনী।
জানা যায়,নানা রকমের বাদ্যযন্ত্র বাজিয়ে নাচ-গান করতে করতে প্রতিবছর দেশের বিভিন্ন এলাকা থেকে ভক্তরা আসেন মাদারীপুরের রাজৈরের কদমবাড়ির মহামানব শ্রী শ্রী গনেশ পাগল সেবাশ্রমে। সত্য যুগে দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনে যে অমৃত সুধা উঠেছিল তা চারটি কুম্ভ পাত্রে হরিদ্বার,প্রয়াগ,উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে রাখা হয়েছিল।এ ঘটনার পর থেকে মুনি ঋষিরা কুম্ভ মেলার আয়োজন করে আসছেন।
১৩৯ বছর পূর্বে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ সের চাল ও ১৩ টাকা নিয়ে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করেন।সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।এক রাতের মেলা হলেও মেলা চলে সপ্তাহ ব্যাপী।সমাগম ঘটছে প্রায় ২০ লক্ষাধিক মানুষের। ২৭ তারিখ সকাল থেকেই দলে দলে জয় ডংকা বাজিয়ে ও জয় হরিবল ধ্বণি করতে করতে সাধু সন্যাসী ও ভক্তবৃন্দরা বাসে,ট্রাকে,ট্রলারে ও পদব্রজে আসে মেলা প্রাঙ্গণে।বরিশাল,রাজশাহী,বগুড়া,চিটাগং,রংপুর,যশোর,খুলনা,ফরিদপুর,রাজবাড়ী,মাদারীপুর,গোপালগঞ্জ,গৌরনদীসহ দেশের বিভিন্ন জেলা থেকে দলে দলে মানুষ আসে।এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত,নেপাল ও অন্যান্য রাষ্ট্র থেকেও বহু ভক্তবৃন্দ আসে ঐতিহ্যবাহী এ কামনার মেলায়।এ মেলা উপলক্ষে প্রায় ৯ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বসে সারি সারি নানা রকমের দোকান।এসব দোকনে পছন্দের জিনিস সুলভে কিনতে পেরে খুশি ক্রেতারা।কিন্তু এ বছর করোনা ভাইরাসের সংক্রণ এড়াতে মেলা অনুষ্ঠিত না হওয়ায় এলাকাবাসী,দর্শনার্থী ও ব্যবসায়ীরা মনোকষ্টে ভূগছেন।
মাদারীপুর কদমবাড়ী মহামানব শ্রীশ্রী গনেশ পাগল কুম্ভ মেলা উদযাপন কমিটির সাধারন সম্পাদক প্রণব বিশ্বাস বলেন,বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারি নির্দেশনা অনুযায়ী এ বছর কুম্ভ মেলা স্থগিত করা হয়েছে।মেলা স্থগিতের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে দেশ বিদেশের ভক্তদেরকে অবহিত করা হয়েছে।এদিনটিতে কুম্ভমেলায় এসে যেভাবে ঈশ^রের আরাধনায় লিপ্ত থাকতেন তেমনি ভক্তরা যেন ঘরে বসে পৃথিবীর সকল জীবের শান্তি কামনায় প্রার্থনা করেন।এ আহবান জানান তিনি।