নদী ভাঙ্গন রোধে সারাদেশে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে, নদীতে অবৈধ ড্রেজারের কাউকে ছাড় নয় : পানি সম্পদ উপমন্ত্রী

মাদারীপুর প্রতিনিধি :
পানি সম্পদ উপমন্ত্রী এ. কে. এম এনামুল হক শামীম বলেছেন, জরুরীভিত্তিতে কোন কাজ করার চেয়ে সরকার এখন গুরুত্ব দিচ্ছে কিভাবে স্থায়ীভাবে প্রকল্প প্রণয়ন করা যায়। সেই লক্ষ্যে নদী ভাঙ্গন রোধে সারাদেশে ঝুঁকিপূর্ণ এলাকা নির্ধারণ করে, পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হাতে নেয়া হচ্ছে। মাদারীপুরে শুক্রবার সকালে শহর রক্ষা বাঁধের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শণ ও বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষকে ত্রাণ সহায়তা প্রদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
পানি সম্পদ উপমন্ত্রী আরো বলেন, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় ৮ হাজার কোটি টাকা প্রকল্প হাতে নেয়া হয়েছে। শিবচরেও ৩শ’ ৯৪ কোটি টাকার প্রকল্প এখন টেন্ডারের অপেক্ষায় রয়েছে। এছাড়া মাদারীপুর শহর রক্ষা বাঁধ টেকসই ও মজবুত করতে ইতিমধ্যে টেকনিক্যাল কমিটি করে দেয়া হয়েছে। কমিটিই কাজ বাস্তবায়ন করবে। আগামী বর্ষার আগেই শহর রক্ষা বাঁধ প্রকল্পের কাজ শুরু হবে।
নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের কঠোর হুশিয়ারি দিয়ে পানি সম্পদ উপমন্ত্রী আরো বলেন, এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবেনা। জেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে, বালু উত্তোলনকারী যতবড় শক্তিশালী লোক হোক না কেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।এর আগে উপমন্ত্রী মাদারীপুর জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে গবীর অসহায়দের মাঝে ত্রাণ কার্যক্রমের উদ্বোধন করেন।
এ সময় ছিলেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এএম আমিনুল হক, সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে,পানি উন্নয়ন বোর্ডের মাদারীপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা প্রমূখ উপস্থিত ছিলেন।