কৃষির জন্যে প্রধানমন্ত্রী সব সময় মুক্ত হস্তে দিয়ে যাচ্ছেন: কৃষি সচিব

মাদারীপুর প্রতিনিধি:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির জন্যে সব সময় মুক্ত হস্তে দিয়ে যাচ্ছেন বলে দাবী করেছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. ছায়েদুল ইসলাম। তিনি শুক্রবার দুপুরে মাদারীপুরে ডাল গবেষনা কেন্দ্রে ‘সক্ষমতা বৃদ্ধি ও ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি’ বিষয়ক ইনসেপশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. ছায়েদুল ইসলাম বলেন, ‘কৃষির জন্যে নিবেদিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে বিশ্ব বাজারে সারের দামের যে উর্ধ্বগতি, সেখানে বাংলাদেশে সারের দাম তিনি বাড়ান নাই। তিনি মুক্ত হস্তে কৃষিকে দিয়ে যাচ্ছেন। এতে দিন দিন প্রযুক্তির সহযোগিতায় কৃষি এগিয়ে যাচ্ছে। আগামীতে কৃষির উন্নয়নের ফলেই দেশে অর্থনৈতিক সমক্ষমতা আরো বাড়বে।’ তিনি এসময় কৃষি বিজ্ঞানীদের প্রযুক্তি ব্যবহার করে কৃষকদের পাশে থাকার আহবান জানান।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-এর বাস্তবায়নাধীন আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তম বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের ইনসেপশন কর্মশালাটি মাদারীপুর কেন্দ্রে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী, পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) ড. মো. মহিউদ্দিন, মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সদস্য পরিচালক ড. মো. ছালেহ উদ্দীন।
কর্মশালায় দেশের দক্ষিণাঞ্চলের ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৩টি বিভাগের ১৩ জেলার ৫২ জন উপজেলা কৃষি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণীর কৃষি গবেষকরা উপস্থিত ছিলেন। এসময় একটি প্রকল্প হাতে নিয়েছে বারি। প্রকল্পটি ২০২১ সাথে জুলাই থেকে শুরু হয়ে আগামী ২০২৬ সালের জুন পর্যন্ত চলবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬৮ কোটি টাকা।