কৃষকদের মাঝে নিম্মমানের বীজ সরবরাহ করে টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র : বিআরডিবি মহাপরিচালক

মাদারীপুর প্রতিনিধি :
কৃষকদের মাঝে নিম্মমানের বীজ সরবরাহ করে টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। তাদের মধ্যে সচেতনার অভাব রয়েছে, দেশপ্রেমের অভাব আছে। ভাল মানের বীজ সরবরাহ নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) মহাপরিচালক সাহেদ আলী। শুক্রবার বেলা ১১টার দিকে মাদারীপুর সদর উপজেলার আসমত আলী খান মিলনায়তনে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও কৃষি ঋণ বিতরণ শেষে তিনি এ কথা বলেন। মাদারীপুর সদর উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের কর্মকর্তা সুমন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিআরডিবির ফরিদপুরের পিইপি প্রকল্পের নির্বাহী পরিচালক কল্লোল সরকার, মাদারীপুর পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক সামসুন নাহার প্রমূখ এসময় উপস্থিত ছিলেন।
দারিদ্র বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ’ কর্মসূচীর আওতায় মাদারীপুর সদর উপজেলার সাড়ে ৭’শ কৃষকের মধ্যে উন্নত জাতের দেড় কেজি সরিষা ও এক কেজি কালো জিরার বীজ এবং শতকরা ৪ শতাংশ সুদে ১৫ হাজার টাকা করে কৃষি ঋণ বিতরণ প্রক্রিয়া চলমান রয়েছে। এরই অংশ হিসেবে এদিন ২২ জন কৃষককে ১৫ হাজার টাকা করে কৃষি ঋণ ও ৪০ জন কৃষককের প্রত্যেককে দেড় কেজি সরিষা ও এক কেজি কালো জিরার বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।
এসময় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. সাহেদ আলী আরো বলেন, যারা বাজারজাত ও সরবরাহ করছে মূলত তারা বীজ উৎপাদন করছে না। যারা বীজ ব্যবহার করছে তাদেরকে দিয়েই বীজ উৎপাদন করানো হচ্ছে। তাদের মধ্যে সচেতনার অভাব রয়েছে। দেশপ্রেমের অভাব আছে। শুধু ব্যক্তিস্বার্থই প্রধান্য পেয়েছে। দেশের উন্নয়ন ঘটাতে হলে সবার সহযোগিতা দরকার। সমাজের প্রতিটি ক্ষেত্রে সচেতন হবার প্রয়োজনীয়তা রয়েছে।