কংক্রিটের সেতুতে বাঁশ, ঝুকি নিয়ে ৮ সহস্রাধিক মানুষের চলাচল

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
মাদারীপুরে প্রায় ১০ বছর ধরে একটি সেতু ঝুকিপূর্ন অবস্থায় পড়ে রয়েছে। বিভিন্ন স্থানে পলেস্তরা খসে পড়ে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে চলাচলের অনুপোযোগী পয়ে পড়েছে সেতুটি। বিকল্প কোন ব্যবস্থা না থাকায় ঝুকিপূর্ন সেতুটির উপর বাঁশ বেঁেধ প্রায় ৫ বছর ধরে ৭ টি গ্রামের শিশু, কিশোর, বৃদ্ধসহ ৮ সহস্রাধিক মানুষ জীবনের চরম ঝুকি নিয়ে প্রতিনিয়ত মাদারীপুর সদর, স্কুল, মাদ্রাসা, হাসপাতালসহ বিভিন্ন স্থানে যেতে বাধ্য হচ্ছেন। স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ কর্তৃপক্ষ বেশ কয়েকবার সেতুটি পূন:নির্মানের আশ্বাস দিলেও দূর্ভোগ লাঘবে কোন ব্যবস্থা গ্রহন না করায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।
সরেজমিন একাধিক সূত্রে জানা যায়, মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের চর গোবিন্দপুর গ্রামের চর গোবিন্দপুর ইউকে উচ্চ বিদ্যালয় সংলগ্ন খালের উপর প্রায় ৩০ বছর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে ৫০ ফুট দৈর্ঘ্যরে একটি সেতু নির্মান করা হয়। সেতুটি নির্মান হওয়ায় ফরাজীকান্দি, মাঝেরকান্দি, মাদবরকান্দি, ডিগ্রি খোয়াজপুর, ভসারচরসহ ৭ টি গ্রামের মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়। গত প্রায় ১০ বছর আগে সেতুটিতে ফাটল দেখা দেয়। এরপর থেকে ধীরে ধীরে পলেস্তরা খসে পড়তে পড়তে অন্তত ৫ টি স্থানে বড় গর্তের সৃষ্টি হয়ে বর্তমানে সেতুটি মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বারসহ সংশ্লিষ্টদের কাছে বারবার জানানো হলেও সেতুটি সংস্কারের কোন উদ্যোগ গ্রহন করা হয়নি। চলাচলের বিকল্প কোন ব্যবস্থা না থাকায় প্রায় ৫ বছর যাবত স্থানীয়রা সেতুটির গর্তের উপর বাঁশ বেঁেধ কোনমতে পায়ে হেঁটে চলাচল করছে। একজন মূমূর্ষ রোগীকে হাসপাতালে নিতে হলেও চরম দূর্ভোগের শিকার হচ্ছেন স্থানীয়রা। সেতুটি ব্যবহার করে ৭টি গ্রামের সহস্রাধিক শিশু কিশোর জীবনের ঝুকি নিয়ে প্রতিনিয়ত চর গোবিন্দপুর ইউকে উচ্চ বিদ্যালয়, ৩৬ নং চর গোবিন্দপুর উত্তরকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়, মিয়াচাঁন দাখিল মাদ্রাসা, হাবিবা ইসলাম নূরানী মাদ্রাসাসহ ৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে। সেতু পার হতে গিয়ে নিচে পড়ে গিয়ে এ পর্যন্ত ৩ স্কুল শিক্ষার্থীসহ অন্তত ১০ জন মানুষ আহত হয়েছে। গত প্রায় ৩ মাস আগে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মশিউর রহমানসহ সংশ্লিষ্টরা সেতুটি দূর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের অর্থায়নে পুন:নির্মানের লক্ষ্যে এলাকা পরিদর্শন করেন। মাটি পরীক্ষার কাজ সম্পন্ন হলেও এখনো সেতুটি নির্মানের কোন উদ্যোগ নেওয়া হয়নি। ফলে ঝুকিপূর্ন সেতুটি দিয়েই হাজার হাজার মানুষ জীবনের চরম ঝুকি নিয়ে প্রতিনিয়ত মাদারীপুর শহর, স্থানীয় হাট-বাজার, স্কুল, মাদ্রাসা, হাসপাতালে যাতায়াত করছেন।
৩৬ নং চর গোবিন্দপুর উত্তরকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র জুবায়ের হোসেন বলেন, আমরা যখন ব্রীজের উপর দিয়ে আসি তখন অনেক ভয় লাগে। স্কুলে আসতে হলেতো এভাবেই আসতে হবে তাই জীবনের ঝুকি নিয়েই চলাচল করি।
চর গোবিন্দপুর ইউকে উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্র সোবাহান বলেন, এই সেতু দিয়ে স্কুলে আসার সময় গত বছর আমার এক সহপাঠী ব্রীজের গর্ত দিয়ে নিচে পড়ে গিয়ে পা ভেঙ্গে গিয়েছে। আমরা দ্রুত নতুন একটি ব্রীজ চাই।
স্থানীয় বাসিন্দা মজিবুর রহমান মীর বলেন, আইজ কয়েক বছর ধইরা আমরা জীবনের ঝুকি নিয়া এই ব্রীজ দিয়া হাঁটাচলা করি। হাট বাজারে যাই, শহরে যাই, হাসপাতালে যাই, পোলাপাইন স্কুলে যায়। অনেক বার চেয়ারম্যানসাবকে বলার পরও ব্রীজটা কইরা দেয় নাই। এখন সরকারের কাছে আমাগো একটাই দাবী এই ব্রীজটা যেন তারাতারি কইরা দেয়।
স্থানীয় বাসিন্দা রুবেল মুন্সি বলেন, এই সেতু দিয়ে অন্তত ৭ গ্রামের ৮ হাজার মানুষ যাতায়াত করে। আমরা নিজেরা মিলে ৫ বছর ধরে এভাবে বাঁশ বেঁধে জীবনের চরম ঝুকি নিয়ে চলাফেরা করলেও দেখার মত কেউ নেই। স্থানীয় চেয়ারম্যান ও সরকারী কর্মকর্তারা পরির্দশন করে গেছে অনেক আগে কিন্তু এখনো কাজ শুরু হয়নি। এই দূর্ভোগ থেকে আমরা মুক্তি চাই।

খোয়াজপুর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী মুন্সি বলেন , এই সেতুটি পূন:নির্মানের জন্য আমি আরো অনেক আগেই উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। আবেদনের প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যান মহোদয়, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা সরেজমিন পরিদর্শন করে সেতুটির দৈর্ঘ্য ও প্রস্ত মেপে নিয়েছেন। গত প্রায় তিন মাস আগে সয়েল টেষ্টও সম্পন্ন হয়েছে। যে কোন সময় অর্থ বরাদ্দ হওয়ার কথা রয়েছে। আশা করি অতি শীর্ঘ্যই সেতুটি নির্মান কাজ শুরু হবে।
মাদারীপুর সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মশিউর রহমান বলেন, এই সেতুটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে নির্মান করা হয়েছিল। বর্তমানে দূর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের অধীনে পুন:নির্মানের লক্ষ্যে আমরা পরির্দশন করেছি। ইতমধ্যেই মাটি পরীক্ষার কাজ সম্পন্ন করা হয়েছে। বরাদ্দ পেলেই নির্মান কাজ শুরু করা হবে।