ইলিশ রক্ষা অভিযানে মাদারীপুরে আটককৃত ৫ শতাধিক জেলেদের সবাই প্রকৃত জেলে না

কমল রায় :
মাদারীপুর জেলায় ইলিশ সংরক্ষণ অভিযানকালে যে সকল জেলেদের আটক করা হয়েছে তাদের ৯৮ শতাংশ প্রকৃত জেলে না, তারা সবাই মৌসুমী জেলে বলেছেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইলিশ সংরক্ষণ অভিযান সমাপনান্তে পর্যালোচনা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা বিষয়ক মতবিনিময় সভায় জেলা প্রশাসক এ কথা বলেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. খাইরুল আলম সুমন, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, উপসহকারী পরিচালক ফেরদাউস ইবনে রহিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফ উদ্দিন গিয়াস প্রমূখ উপস্থিত ছিলেন।
জেলা মৎস অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে কর্মপরিকল্পনা সভায় মাদারীপুর জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানান, এ বছর নিষেধাজ্ঞার ২২ দিনের অভিযানে শিবচর উপজেলায় ২ কোটি ৮৫ লাখ ৯৩ হাজার টাকার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। পরে সেই জালগুলো পুড়িয়ে ফেলা হয়। এছাড়া ৩ শ’ ৫০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অন্তত পাঁচশ মামলা হয়েছে। যা এই জেলায় ইলিশ রক্ষা অভিযানে রেকর্ড।
জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, চলতি বছর ইলিশ সংরক্ষণ অভিযানের সময় অভিযানে যে সকল জেলে আটক হয়েছে তার মধ্যে ৯৮ ভাগই মৌসুমী জেলে। তারা ইলিশ মৌসুম এলেই অতি লোভে নৌকা, জাল নিয়ে নদীতে নামে ইলিশ ধরতে। এ বছর তাদেরকেই আমরা গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এ ছাড়াও ইলিশ রক্ষার্থে জেলেদের মান উন্নয়ন নিয়ে আমরা কাজ করছি।