অনর্থক খরচ ব্যাতিত মাদারীপুরে শুধুমাত্র কোর্ট ফি দাখিল করে মামলা পরিচালনার সুযোগ

আবুল হাসান সোহেল :
এখন থেকে শুধুমাত্র আবেদনের সাথে কোর্ট ফি ক্রয় করে দাখিল করে বিচারপ্রার্থীরা তাদের মামলা পরিচালনা করার সুযোগ পেতে যাচ্ছে। গতকাল রবিবার মাদারীপুর জেলা আইনজীবি সমিতির এক নোটিশে এরকম ইঙ্গিত দিয়ে নোটিশ দেয়া হয়। এর আগে গত ১২ আগস্ট বিচারপ্রার্থীদের আরো সুবিচার নিশ্চিতকরনে বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ অন্যান্য ম্যাজিস্ট্রেট এর সাথে সমিতির সভাপতি জাফর আলী মিয়া সাবেক সভাপতি ওবাইদুর রহমান খান এবং সাধারন সম্পাদক গোলাম কিবরিয়া দেখা করে বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করার পর গতকাল এ সমিতির পক্ষ থেকে এ নোটিশ প্রদান করা হয়। এর ফলে আইনজীবি , মহরার সহ বিচারপ্রাথীদের মধ্যে স্বস্তির নিশ্বাস ফিরেছে।
আইনজীবি সমিতি, বিচারপ্রার্থী ও সংশ্লিস্ট বিভিন্ন সুত্রে জানা গেছে,মাদারীপুর জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কমপ্লেইন রেজিস্টার(সিআর ) জেনারেল রেজিস্ট্রার (জিআর)মামলায় বিভিন্ন প্রকার আবেদনে কোর্ট ফি ‘র খরচ সহ অনৈতিকভাবে বিচারপ্রার্থীদের টাকা খরচ করতে হয়। দীর্ঘদিন ধরে এসব চলে আসলেও কখন এ অনৈতিক খরচের বিষয়ে প্রতিবাদ না করায় একটা প্রথাগত রীতিতে পরিনত হয়েছে।ফলে বিচারপ্রার্থীদের মামলা পরিচালনার কাজে অনৈতিকভাবে অতিরিক্ত টাকা খরচ হওয়ায় আদালতমুখী হচ্ছেনা অনেক বিচারপ্রার্থী।গতকাল সমিতির নোটিশের ফলে বিচারপ্রার্থীসহ সংশ্লিস্ট সকলেই সন্তোষ প্রকাশ করেছে।
নাম প্রকাশ না করার স্বার্থে কয়েকজন আইনজীবি ও মহরার জানান,দীর্ঘদিন যাবত বিচারপ্রার্থীদের মামলা পরিচালনায় কোর্ট ফি দাখিল ছাড়াও অনৈতিকভাবে অতিরিক্ত টাকা খরচ করতে হচ্ছে। ফলে বেশীর ভাগ গরীব বিচারপ্রার্থী তাদের মামলা পরিচালনা করতে হিমশিম খেতে হয়।এ অবস্থা থেকে বিচার প্রার্থীদের সুরক্ষার জন্য জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের এর আন্তরিকতায় সমিতি মহৎ উদ্যোগ নিতে পেরেছে।গতকাল সমিতির নোটিশ জারীর পর বিচারপ্রার্থীদের বিভিন্ন আবেদন দাখিলের কাজে কোথায় অতিরিক্ত টাকা খরচ হয়নি।ফলে বিচারপ্রার্থীদের কাছে গতকাল রবিবার দিনটি ছিলো খুবই আনন্দের । স্বল্প খরচেই মামলা পরিচালনা করতে পেরে তারা অনেক খুশী।
সমিতির সাধারন সম্পাদক এডভোকেট গোলাম কিবরিয়া নোটিশের বরাত দিয়ে বলেন,মামলা পরিচালনার কাজে কেহ অতিরিক্ত কিছু দাবী করিলে তাহার ব্যাপারে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অভিযোগ বাক্স্রে অভিযোগ জমা দেয়ার জন্য বলা হয়েছে।