৮ জুন সংসদে পদ্মা সেতুর ওপর আলোচনা

আগামী ৮ জুন জাতীয় সংসদে পদ্মা সেতুর ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে৷ এছাড়া আগামী ৩০ জুন ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাস এবং ৪ জুলাই শেষ হবে সংসদের বাজেট অধিবেশন৷

রোববার (৫ জুন) জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে৷ জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে৷

জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ বৈঠকে অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।

এছাড়া বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী ও আবদুস সাত্তার ভূঞা।

 

৫ জুন, বাজেট অধিবেশন শুরু হয়ে ৪ জুলাই এ অধিবেশন সমাপ্ত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিদিন বাদ আসর অধিবেশন অনুষ্ঠিত হবে এবং শুক্রবার ও শনিবার অধিবেশন অনুষ্ঠিত হবে না। ৮ জুন  ‘পদ্মা সেতুর’ ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে এবং ৯ জুন, বিকেল ৩টায় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। ১২ জুন ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট সম্পর্কে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ১৩ জুন অনুষ্ঠিত হবে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটে অন্তর্ভুক্ত দায়যুক্ত ব্যয়ের ওপর আলোচনা এবং নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল, ২০২২ উত্থাপন, বিবেচনা ও পাস করা হবে। ২৯ জুন অর্থবিল, ২০২২ বিবেচনা ও পাস এবং ৩০ জুন নির্দিষ্টকরন বিল ২০২২ উত্থাপন, বিবেচনা ও পাস করা হবে।

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৭১টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১,৫৫০ টি প্রশ্নসহ মোট ১,৬২১ টি প্রশ্ন পাওয়া গেছে এবং বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৭টি। বেসরকারি সদস্যদের বিলের কোন নোটিশ পাওয়া যায় নি। আগে অনিষ্পন্ন ১০টি বেসরকারি বিলের মধ্যে সংসদে উত্থাপিত ও কমিটিতে প্রেরিত ১টি, সংসদে উত্থাপনের অপেক্ষায় ৪টি, রাষ্ট্রপতির সুপারিশ সংগ্রহ করে বিলের প্রস্তাবককে প্রেরিত ১টি এবং কর্তৃপক্ষের পরীক্ষাধীন রয়েছে ৪টি বিল। এ অধিবেশনে প্রাপ্ত ৪টি সরকারী বিলের নোটিশসহ কমিটিতে পরীক্ষাধীন ৫টি এবং পাসের অপেক্ষায় ১টি সরকারী বিল রয়েছে।

বৈঠকটিতে সংসদ সচিব কে এম আব্দুস সালাম সঞ্চালনা করেন। এতে উপস্থিত ছিলেন সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।