সফলভাবে ভাঙ্গা হতে পদ্মা সেতু পর্যন্ত ৩২ কিলোমিটার রেল লাইনে রেল ট্রায়াল সম্পন্ন

মোহাম্মদ আলী মৃধা ও মো: হাসান মোল্লা :
পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের ভাঙ্গা হতে পদ্মা সেতুর জাজিরা প্রান্ত পর্যন্ত ৩২ কিলোমিটার রেল লাইন প্রস্তুত করা হয়েছে। ওই ৩২ কিলোমিটার লাইনের ওপর দিয়ে মঙ্গলবার পরীক্ষামুলক ভাবে রেল চালানো হয়েছে। ফরিদপুরের ভাঙা জংশন থেকে বেলা সাড়ে ১০ টার দিকে দুটি বগি নিয়ে কর্মকর্তারা রওনা হয়ে ১ টার দিকে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে আসেন। ৩২ কিলোমিটার লাইন নির্মান শেষ হলে মঙ্গলবার প্রকল্প সমন্বয়ক মেজর জেনারেল এফএম জাহিদ হোসেন,প্রকল্প পরিচালক আফজাল হোসেন,প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ ও রেল লিংক প্রকল্পের কর্মকর্তারা একটি উন্মক্ত বগিতে চড়ে ৩২ কিলোমিটার রেল পথ পাড়ি দিয়ে পদ্মা সেতুতে পৌঁছায়। বিভিন্ন সাজে সজ্জিত রেলের বগি ভাঙ্গা জংশন,শিবচর স্টেশন,শিবচরের কুতুবপুরে পদ্মা স্টেশন হয়ে জাজিরার পদ্মা স্টেশনে পৌঁছলে প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও শ্রমিকরা হাতনেড়ে কর্মকর্তাদের অভিবাদন জানান। া
রেলওয়ে সূত্র জানায়, পদ্মা রেললিংক প্রকল্পের কাজ তিন ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে—ঢাকা থেকে মাওয়া, মাওয়া থেকে ফরিদপুরের ভাঙা এবং ভাঙা থেকে যশোর। পদ্মা সেতুর জাজিরা প্রান্ত হতে ভঙা পর্যন্ত রেল লাইন নির্মান করা হয়েছে ৩২ কিলোমিটার। এর মধ্যে ভায়াডাক ৪ কিলোমিটার আর মাটির ওপর দিয়ে ২৮ কিলোমিটার। ভায়াডাকের ৪ কিলোমিটার রেললাইন প্রস্তুত করা হয়েছে পাথরবিহীন। আর ২৮ কিলোমিটার নির্মান করা হয়েছে পাথর দিয়ে। পদ্মা সেতুর জাজিরা প্রান্ত হতে ভাঙা পর্যন্ত দুটি স্টেশন রয়েছে। স্টেশনগুলোর ওপর দিয়ে ৩২ কিলোমিটার লাইন নির্মান কাজ শেষ হয়েছে। এখন স্টেশন দুইটি ও জংশনে চার লেনের লাইন বসানোর কাজ করা হচ্ছে। এ ছারা ভাঙা স্টেশনটি আধুনিকায়ন করার কাজ চলছে।
প্রকল্পের অগ্রগতিসংক্রান্ত প্রতিবেদন অনুসারে, ১ নভেম্বর পর্যন্ত পুরো প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ৬৮ দশমিক ৬৯ শতাংশ। এর মধ্যে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত অংশের কাজ শেষ হয়েছে ৭০ শতাংশ। মাওয়া ভাঙ্গা অংশের কাজ হয়েছে ৮৫ দশমিক ৬৫ শতাংশ। ভাঙা হতে যশোর পর্যন্ত কাজ হয়েছে ৫৭ দশমিক ৩১ শতাংশ।

প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমাদ বলেন, আজ আমাদের জন্য উচ্ছ্বাসের একটি দিন। এই প্রকল্পর জমির অধিগ্রহনও আমরা করেছিলাম। এখানে স্বপ্ন বুনেছিলাম তারই এক দ্বারপ্রান্তে আজ আমরা চলে এসেছি। অনেকদিন ধরেই এর সাথে আমি জড়িত। এই স্বপ্ন পূরন হচ্ছে। এটি খুবই উচ্ছাসের বিষয়। আমরা খুবই আনন্দিত।
রেলওয়ের প্রকল্প পরিচালক প্রকৌশলী আফজাল হোসেন বলেন, আজ আমরা ট্রায়াল দিলাম। এখনো ব্লাস্টিংসহ বেশ কিছু কাজ বাকি। মাওয়া পর্যন্ত রেললাইন স্থাপন করতে জানুয়ারি পর্যন্ত ও ঢাকা পর্যন্ত শেষ হতে জুন পর্যন্ত সময়ল লাগতে পারে।

পদ্মা সেতুর রেল লিংক প্রকল্পের সমন্বয়ক মেজর জেনারেল এফএম জাহিদ হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন,পদ্মা সেতুর জাজিরা প্রান্ত হতে ভাঙা পর্যন্ত ৩২ কিলোমিটার রেল রাইনে পরীক্ষামুলক রেল চালানো হয়েছে। পদ্মা সেতু হয়ে রেল চালু হওযার পর দেশের অর্থনীতিতে অভাবনিয় উন্নতি হবে। বিশেষ করে দেশের দক্ষিন ও দক্ষিন-পশ্চিমের জনপদে যোগাযোগ ও অর্থনীতিতে সমৃদ্ধি আসবে। আমরা আশা করছি মেয়াদের মধ্যেই ২০২৪ সালের ডিসেম্বরে পুরো প্রকল্পের কাজ শেষ করতে পারব।