লঞ্চ ট্রলার বাস ট্রাকের পাশাপাশি পায়ে হেঁটেও লাখ লাখ মানুষ জনসভায়

শিব শংকর, মো: মনিরুজ্জামান, মো: জাফর, মিঠুন, অপূর্ব, সুজন, কমলেশ, মিশন ও তুষার :
গাড়ি লঞ্চ কোথাও জায়গা নেই। যে যেভাবে পারছে সেভাবেই জনসভায় আসছে। কয়েকঘন্টা পায়ে হেঁটেও সভায় যোগ দিয়েছেন অনেকে। উদ্দেশ্য বহুল কাঙ্খিত পদ্মা সেতুর উদ্বোধন শেষে প্রধানমন্ত্রীর বক্তব্য শোনা। অনেকে প্রধানমন্ত্রীকে এক নজর দেখাও আগ্রহ প্রকাশ করেছেন।
শনিবার ভোর রাত থেকেই দকিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে লোকজন পদ্মা সেতু উদ্বোধনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাস্থল শিবচরের ইলিয়াস আহমেদ চৌধুরী বাংলাবাজার ঘাটে আসা শুরু করেন। সড়কে বাস, ট্রাক, মাইক্রোবাস, ট্রাক, নদীপথে লঞ্চ, ট্রলার, নৌকায় চড়ে লাখ লাখ মানুষ উপস্থিত হয় জনসভায়। ছোট বড় পরিবহন পদ্মা সেতুর সংযোগ সড়কের কাঠালবাড়ী স্ট্যা- থেকেই ঘুরিয়ে দিয়েছে আইন শৃংখলা বাহিনী। ফলে সেখান থেকে প্রায় পাঁচ কিলোমিটার পায়ে হেঁটে অনেকেই সভাস্থলে পৌছেন। পরিবহনের ভিতরে জায়গা না পেয়ে অনেকে ছাদেও এসেছে। বরিশাল, পিরোজপুর, ভোলা, চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের অধিকাংশ মানুষ লঞ্চযোগে শিবচরের জনসভায় এসেছে। কোথাও তিল ধারণের ঠাঁই নেই। বাদ্য-যন্ত্রের সাথে নাচে-গানে সভায় যোগ দিয়েছেন নারী, পুরুষ, শিশু, যুবক, বৃদ্ধ মানুষ।
সুন্দরবন পরিবহেরর ছাদে করে আসা বাগেরহাটের যুবক আল-আমীন বলেন, ‘আমরা খুব ভোরে বাগেরহাট থেকে রওনা দেই। গাড়ির ভিতর জায়গা না পেয়ে আমরা কয়েকজন যুবক গাড়ির ছাদে করে আসছি। কিছুটা ঝুঁকি নিয়ে আসলেও মনে আনন্দের কমতে নেই। প্রধানমন্ত্রী আমাদের সেতু দিচ্ছেন, সেখানে একটু ঝুকি আর কষ্ট তো মেনেই নিতে হয়। আমরা আনন্দের সাথে এসেছি।’ তার সাথে একই কথা বলেন আরো অন্তত ১০ জনের মতো যুবক।
লঞ্চযোগে বরিশাল থেকে আসা আসাদুজ্জামান মিয়া বলেন, ‘ফজরের পর লঞ্চে উঠেছি। সকাল ৯টার মধ্যেই ঘাটে এসেছি। আমাদের লঞ্চে প্রায় দেড় থেকে দুই হাজার লোক এসেছে। কোথাও জায়গা খালি নাই। লোক আর লোক। এতো লোক যে আসবে, তা ভাবতে পারেনি। আজকের মতো আনন্দ আর পাইনি কোন দিন। আমাদের ঈদের মতো লাগছে। আমাদের নেতা হাসানাত আব্দুল্লাহর নির্দেশে এক কালারের গেঞ্জি পরে আসছি। সবার মধ্যে আনন্দ বিরাজ করছে।’
বিআইডব্লিউটিএর বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, জনসভাকে কেন্দ্র করে বরিশাল, পিরোজপুর, ভোলা চাঁদপুরসহ বিভিন্ন স্থান থেকে প্রায় ৯০ টি লঞ্চ এসেছে। প্রতিটি লঞ্চই ছিল জনসভাস্থলে আসা মানুষের ভীড়। নদীতে নৌযানের ভীড় থাকায় অনেক লঞ্চই সময়মত জনসভায় পৌছতে পারেনি। জনসভা শেষ হওয়ার পরেও ৫-৬ টি লঞ্চ ঘাটে ভিড়েছে।
শিবচর হাইওয়ে থানার ওসি শাখাওয়াত হোসেন বলেন, জনসভাকে কেন্দ্র করে ভোর রাত থেকেই দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে মানুষ আসতে শুরু করে। এ রুটের বাস, মাইক্রোবাস, ট্রাক, নসিমনসহ যে যেভাবে পেরেছে জনসভায় অংশগ্রহন করেছে। এদিন প্রায় ১০ হাজার যানবাহনে মানুষ এসেছে।