মাদারীপুর জেলা প্রশাসন থেকে ২০ দালালের তালিকা , পদ্মা সেতুর বিভিন্ন প্রকল্প থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

বিশেষ রিপোর্টঃ
মাদারীপুর জেলা প্রশাসন থেকে ২০ জন দালালের একটি তালিকা তৈরি করা হয়েছে। অভিযুক্ত দালালদের বিরুদ্ধে পদ্মা সেতুর বিভিন্ন প্রকল্প থেকে ভূয়া কাগজপত্রের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে। দালালদের অনুসন্ধানের জন্য তালিকা ইতোমধ্যেই দুদকে প্রেরন করেছে প্রশাসন। তালিকার শীর্ষ দালাল নাসির কাজীর বাড়িতে গিয়ে জানা যায় সে প্রায় ২ বছর যাবৎ পলাতক রয়েছে। একসময়ের গ্রাম্য পশু চিকিৎসক নাসিরের বিরুদ্ধে ঢাকা,কক্সবাজার ও দেশের বাইরে ২ শ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে বলে তার একসময়ের সহযোগীরা দাবী করেন। যে সকল সহযোগীদের দিয়ে দালালরা কোটি কোটি টাকা হাতিয়ে নেয় তাদের কেউ কেউ জেল খাটলেও মুখ ফিরিয়ে নিয়েছে এসকল দালালরা।
সরেজমিন একাধিক সূত্রে জানা যায়, মাদারীপুরের শিবচরের মাদবরচরের ডাইয়ারয়ার চর মৌজায় পদ্মা সেতুর রেল লাইন প্রকল্পের জন্য ক্ষতিগ্রস্থ হিসেবে হারুন বেপারি,তার স্ত্রী নুরুন্নাহার বেগম ও ছেলে মেহেরাব হোসেনসহ পাশ^বর্ত্তীরা দোকানঘর ও জমির জন্য জেলা প্রশাসকের কার্যালয় থেকে ৪ ধারা,৭ ধারা ও ৮ ধারা নোটিশ পান। তবে নোটিশ পেয়ে ডিসি অফিসে বারবার ঘুরেও বিল পাচ্ছিল না এরা। দীর্ঘ চেষ্টার পর ক্ষতিগ্রস্থরা জানতে পারেন ওই দাগগুলো থেকে ১ কোটি ৮৮ লাখ টাকা ভূয়া কাগজপত্রের মাধ্যমে তুলে নিয়ে গেছে দালালরা। ক্ষতিগ্রস্থদের সহায়তায় এই ভূয়া বিল উঠানোর অভিযোগে শাহীন বেপারি নামের এক দালালকে আটক করে পুলিশ। তার দেয়া তথ্যের ভিত্তিতে একটি মামলায় আসামী হয় জেলা প্রশাসনের তালিকাভুক্ত শীর্ষ দালাল নাসির কাজী ,তার ২ মামা ও এক নিকটাত্মীয়। আসামীদের কেউ ওই এলাকার বাসিন্দা না হওয়া সত্ত্বেও জেলা প্রশাসকের কার্যালয়ের এক শ্রেনীর কর্মকর্তা ও কর্মচারীদের সহায়তায় এ দফায় প্রায় ২ কোটি টাকা লোপাট হয়। গ্রেফতারকৃত শাহীনের পরিবার (দালাল নাসিরের সহযোগী)আরো চাঞ্চল্যকর তথ্য দেয়। শাহীনের নামে প্রায় ২ কোটি টাকার বিল ছাড় হলেও লোপাটকৃত টাকার মাত্র ২০ লাখ টাকা ভাগ পায় তারা। বাকি টাকা নেয় নাসিরসহ দালালরা ও অফিসের লোকজন। বিল তোলার আগে সব দায়ভার দালাল চক্র নিতে চাইলেও এখন তারা মুখ ফিরিয়ে নিয়েছে। শুধু শাহীন বেপারিই নয় চক্রটির লোভে পা দিয়ে ২ লাখ টাকা ভাগ পেয়ে জেল খাটেন ইউপি সদস্য শুধাংস মন্ডল। ২ লাখ টাকা দেয়ার কথা থাকলেও ৪৫ হাজার টাকা ভাগ পেয়ে তদন্তের মুখে পড়েছেন আলো পত্তনদারসহ আরো অনেকে। এছাড়াও চক্রটি বিভিন্ন প্রকল্প থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় ভিপি ও খাস সম্পত্তি থেকে দাবী এক সময়ের সহযোগীদের। পদ্মা সেতুর বিভিন্ন প্রকল্পে অনিয়মের অভিযোগে ২০ দালালের তালিকা করেছে জেলা প্রশাসন। যা দুদকে প্রেরন করা হয়েছে বলে জানা গেছে।
তালিকায় যাদের নাম রয়েছে ঃ মাদারীপুরের শিবচরের দত্তপাড়া ইউনিয়নের বাচামারা গ্রামের মোজাজ্জেল হকের ছেলে কেএম নাসির(নাসির কাজী), একই উপজেলার মাদবরচর ইউনিয়নের বাখরের কান্দি গ্রামের হিরু শেখের ছেলে শেখ ফরিদ, মাদবরচর ইউনিয়নের রাজ্জাক মোল্লার ছেলে মিজানুর রহমান বাবু মোল্লা, কাঁঠালবাড়ি ইউনিয়নের দোতারা গ্রামের কালু হাওলাদারের ছেলে বাহাদুর, মাদবরচর ইউনিয়নের বাখরের কান্দি গ্রামের লিটু খলিফা, কাঁঠালবাড়ি ইউনিয়নের বাংলা বাজার শিকদারকান্দি গ্রামের দাদন আকনের ছেলে লাক্ষু, দত্তপাড়া ব্রীজ পাড় এলাকার রায়হান, মাদবরচর ইউনিয়নের খালেক ফরাজীর ছেলে শামীম, মাদবরচর ইউনিয়নের রাজ্জাক মোল্লার ছেলে রিপন মোল্লা, শিবচরের আহসানুল হক বাবুল, ইউসুফ মাদবর, বাহাদুর মোল্লা, আমির, দুলাল, শরীয়তপুর জেলার বিকে নগর এলাকার হুমায়ন ঢালী, একই জেলার এমদাদ মাদবর, নাওডোবা গ্রামের রিপন ঢালী, মাদারীপুর সদরের ফারুক সড়কের গিয়াস শিকদার, ডিসি অফিসের সামনের দোকানী রেজাউল হাওলাদার, মাদারীপুর পৌরসভার জাকির হাওলাদার।
ভুক্তভোগী ক্ষতিগ্রস্থ হারুন বেপারি বলেন, আমাদের জমির সকল কাগজপত্র থাকা সত্ত্বেও অন্য এলাকার বাসিন্দা দালাল নাসির, শাহীনসহ দালাল চক্রটি ভুয়া কাগজপত্র দিয়ে ডিসি অফিসের কর্মকর্তা কর্মচারীদের সহায়তায় জালিয়াতির মাধ্যমে বিলের প্রায় ১ কোটি ৮৮ লাখ টাকা উত্তোলন করে নিয়ে গেছে। এই অঞ্চলে এদের কোন জমিও নেই। যার কারনে আমরা প্রকৃত ক্ষতিগ্রস্থ হলেও ক্ষতি পূরনের টাকা এখনো পাইনি। দালাল নাসির এবং তার দুই মামাকে আটক করতে পারলে অনেক টাকা উদ্ধার করা যাবে। এছাড়াও এই চক্রটি জালিয়াতির মাধ্যমে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে জানতে পেরেছি।
আরেক ভুক্তভোগী ক্ষতিগ্রস্থ খোকন সিকদার বলেন, ডিসি অফিসের এলএও আর সার্ভেয়ার রাসেল মিলে কারসাজি করে দালাল নাসিরের সহযোগী গ্রেফতারকৃত শাহীনের নামে ভুয়া কাগজপত্র বানিয়ে দিয়ে আমাদের জমির ক্ষতিপূরনের টাকা উত্তোলন করে দিয়েছে। আমাদের ৬ জনের মালিকানাধীন ৬৪২ নং দাগের জমি দেখিয়ে প্রায় ১ কোটি ৮৮ লাখ টাকা হাতিয়ে নিয়েছে দালাল চক্রটি। চক্রটি এছাড়াও ভিপি ও খাস খতিয়ানের কয়েকশ কোটি টাকা হাতিয়ে নিয়েছে শুধু ভূয়া কাগজ দিয়ে।
গ্রেপ্তারকৃত শাহীন বেপারির ছেলে জালাল বেপারী বলেন, দালাল নাসির, আলিউজ্জমান, আক্তারজামানসহ ওরা কয়েকজন মিলে আমার বাবাকে দিয়ে টাকা উত্তোলনের এই কাজটি করিয়েছে। জাল কাগজপত্র তৈরি করেছে নাসিরের মামা আক্তারুজ্জামান। আমার বাবার ব্যাংক একাউন্টে ১ কোটি ৮৮ লাখ টাকা আসলে নাসির, আক্তারুজ্জামানরা তাকে ভয় দেখিয়ে দুই চেকের মাধ্যমে সকল টাকা ওদের একটি এ্যাকাউন্টে ট্রান্সফার করে নেয়। এর থেকে বাবাকে ২০ লাখ টাকা দেয়। এত বড় ঘটনা আবার বাবা আমাদের পরিবারের কাউকেই বলেনি। পরে যখন সরকারী কর্মকর্তারা তদন্তে আমাদের বাড়ি আসে তখন আমার বাবা তাদের কাছে সকল ঘটনা খুলে বললে আমার বাবাকে তারা ডিসি অফিসে যেতে বলে। আমার বাবা ডিসি অফিসে গেলে ডিসি সাহেব সকল কথা শোনার পর আমার বাবাকে জেলে পাঠিয়ে দেয়। এত বড় ঘটনার যারা মূলহোতা তাদেরকে এখনো পুলিশ ধরতে পারেনি। তার মধ্যে আক্তারুজ্জামান আর আরেকজন জামিনও পেয়ে গেছে। এত বড় দালালরা কিভাবে জামিন পায়? দালাল নাসির কোথায় আছে কেউ জানে না। আর নজরুল সম্ভবত ঢাকায় আছে। কিন্তু ওদের বাড়ির লোকজন ঠিকানা বলে না। আমার বাবাকে আটকের পর ওদের কাছে গিয়েছিলাম তখন ওরা কোন সহযোগিতা করেনি। বরং ওরা বলেছে আমাদের না জানিয়ে তোমার বাবা পুলিশের কাছে ধরা দিলো কেন? এ ব্যাপারে আমরা কিছুই জানি না।
গ্রেপ্তারকৃত ইউপি সদস্য সুধাংশ মন্ডল(নাসিরের সহযোগী) বলেন, কোন জমির মালিক আছে আর কোন জমির মালিক নেই এ সকল ফাঁক ফোকরতো কানুনগো ছাড়া আর কেউ জানে না। ডিসি অফিসের এসকল কর্মকর্তা কর্মচারীরা দালাল নাসিরের সাথে যোগাযোগ করে হিন্দু সম্প্রদায়ের জমি হলে হিন্দু ধর্মের লোক, জেলেদের জমি হলে জেলে সম্প্রদায়ের লোক সেট করে শুধুমাত্র আইডি কার্ড নিয়ে বাকি জমির সকল কাগজপত্র জাল দলিল তৈরি করে ওরা ক্ষতিপূরনের টাকা উত্তোলন করেছে। আমার ধারনা নাসির কাজী, মতিউর কাজী, নাসিরের দুই মামাসহ চক্রটি প্রায় ২ শ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। আমার জানামতে নাসির কাজী কক্সবাজারে দশ তলা একটি হোটেল করেছে, গুলশানে একটি ফ্লাট কিনেছে। আমি জেল থেকে আসার পরে নাসিরের সাথে দুই বার কথা হয়েছে। আমার নামের আত্মসাতকৃত টাকার ১৬ লাখ টাকা নাসির ডিসি অফিসে জমাও দিয়েছে। পরে আবার যখন তদন্ত আসে তখন নাসিরসহ ওরা আমাকে হুমকি দিয়েছে যেন নাসিরের দুই মামাসহ ওদের কারো নাম না বলি। তখন ওদের সাথে আমার কথা কাটাকাটি হয়।
আলো পত্তন দার নামের আরেক মহিলা বলেন, আমাকে ২ লাখ টাকা দেয়ার কথা বলে নাসির, নাসিরের মামাসহ ওরা আমাকে কয়েকবার মাদারীপুর ডিসি অফিসে নিয়ে যায়। বিভিন্ন কাগজে আমার স্বাক্ষর নেয়। পরে ওরা কত টাকা বিল উত্তোলন করেছে সেটা আমাকে বলেনি। টাকা উত্তোলন শেষে ওরা আমাকে মাত্র ৪৫ হাজার টাকা দিয়েছে।
শীর্ষ অভিযুক্ত দালাল নাসিরের খোঁজ নিতে তার ভাই মতিউর কাজীকে ফোন দিলে সে জানায়, আমার ভাই ঢাকা আছে নাকি ইন্ডিয়া আছে তা আমার জানা নেই। প্রায় দুই-আড়াই বছর ধরে বাড়িতে আসে না। আর আমি কোন মামলায় জেলে গিয়েছিলাম তা আমার জানা নেই।
২য় শীর্ষ অভিযুক্ত দালাল ফরিদ শেখ মুঠোফোনে বলেন, ডিসি অফিস আরো আগে আমার নামে একটি প্রতিবেদন দিয়েছিল। পরে প্রায় ৫ মাস আগে মাদারীপুর দুদক অফিস থেকে আমাকে ডেকেছিল। আমি সেখানে গিয়ে তারা যা জানতে চেয়েছে তার জবাব দিয়েছি। আমি যদি কোন দূর্নিতী করি তবে তদন্ত করে তা প্রমান করেন। আমার চাকুরীর সুবাদে আগের অফিসারদের সাথে আমার সম্পর্ক ভাল ছিল। বর্তমান স্যারেরা আগের অফিসারদের সাথে কাদের ভাল সম্পর্ক ছিল সে বিষয়ে তদন্ত করতে গিয়েই তারা আমাকে সন্দেহ করেছে ।
মাদারীপুর পুলিশ সুপার মো: মাসুদ আলম বলেন, রাস্ট্রীয় সম্পদ আত্মসাতের ঘটনায় যারাই জড়িত, যারা রাস্ট্রের সম্পদ, জনগনের সম্পদ আত্মসাৎ করেছে তাদের বিরুদ্ধে মামলাটি আমরা অতি গুরুত্বের সাথে তদন্ত করছি। এটার সাথে যারা জড়িত তারা তারা যত ক্ষমতাশালী হোক আমরা তাদের কোন ছাড় দেবো না। শুধু আইনি পদক্ষেপ না তাদেরকে সামাজিকভাবেও বয়কট করা হবে। শুধু পুলিশ না দুদকসহ আইন প্রয়োগকারী যত সংস্থা আছে আমরা সবাই মিলে তাদের মূল উৎপাটন করবো। তাদেরকে আইনের আওতায় নিয়ে আসবো। এটা ভবিৎষতের জন্য একটি দৃষ্টান্ত হবে যেন আর কেউ কখনো সরকারী সম্পদ, সরকারী টাকা আত্মসাৎ করা সাহস দেখাতে না পারে।
সদ্যবিদায়ী মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, পদ্মা সেতু, এক্সপ্রেস হাইওয়ে,রেলওয়ে প্রকল্প সহ অনেক প্রকল্প আমাদের এখানে বাস্তবায়ন হয়েছে। এসকল প্রকল্পে ভূমি অধিগ্রহন অন্যতম একটি কার্যক্রম। এই ভূমি অধিগ্রহনের কাজ করতে গিয়ে আমরা দেখেছি এখানে একটি দালালচক্র গড়ে উঠেছে। এই দালালচক্র পদ্মা সেতু, রেলওয়ের ভূমি অধিগ্রহনসহ বিভিন্ন প্রকল্পের ভূমি অধিগ্রহনের সাথে জড়িত ছিল। সেটা আমরা চিহিৃত করে ২০ জন দালালের একটি তালিকা আমরা তৈরি করেছি। এই ২০ জন দালালের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য আমরা দূর্নিতী দমন কমিশনে চিঠি পাঠিয়েছি। দূর্নিতী দমন কমিশন এই দালালদের সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করছে, তদন্ত করছে এবং ব্যবস্থা গ্রহন করছে।