পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে সাজ সাজ রব-উৎসবমুখর পরিবেশ, জনসভায় লাখো মানুষের ঢলকে ঘিরে নানান প্রস্তুতি

শিব শংকর রবিদাস, মোঃ মনিরুজ্জামান মনির, মিঠুন রায়, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তীঃ
আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাট এলাকায় উদ্বোধনী অনুষ্ঠানের জনসভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর আদলেই তৈরী করা হচ্ছে জনসভার মঞ্চ। সমাবেশ সফল করতে আওয়ামী লীগের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা উদ্যোগ। উৎসবমুখর পরিবেশ সর্বত্র।আর ১০ লাখ মানুষের সমাগমকে টার্গেট করে ব্যাপক নিরাপত্তার কথা জানান পুলিশ সুপার। ঐতিহাসিক জনসভার মূল সমন্বয়কারী চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানিয়েছেন ইতোমধ্যেই জনসভার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
সরেজমিন জানা যায়, বহুল কাঙ্খিত স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে মাদারীপুরের শিবচরে সাজ সাজ রব। ব্যানার-ফ্যাস্টুনে ছেয়ে গেছে চারপাশ। পদ্মা সেতুর এক্সপ্রেস হাইওয়ে সেজেছে বর্নিল সাজে। কাজ শেষ করতে দম ফেলার সুযোগ নেই শ্রমিক-কর্মচারীদের। বাংলাবাজার ঘাট এলাকায় প্রস্তুত করা হচ্ছে মঞ্চ। জনসভার এই মঞ্চটি তৈরী হচ্ছে পদ্মা সেতুর আদলে। মঞ্চের সামনে বসানো হয়েছে নৌকা। উদ্বোধনের আগেই প্রস্তুত করতে দিনরাত কাজ করছেন শ্রমিকরা।
পদ্মা সেতুর টোলপ্লাজা থেকে কাওড়াকান্দি পুরনো ফেরিঘাট এলাকার চারপাশের ৮ কিলোমিটার এলাকাজুড়ে ৭ শতাধিক মাইক বাসনো হয়েছে। সাথে রয়েছে আধুনিক শব্দযন্ত্র। প্রধানমন্ত্রীর বক্তব্য পরিস্কারভাবে শুনতেই এই আয়োজন। লঞ্চের যাত্রী নামানোর জন্য নতুন করে বসানো হয়েছে ১৫ টি পল্টুন। ৫ শ অস্থায়ী সৌচাগার নির্মান করা হয়েছে। পানি খাওয়ার জন্য বসেছে ৫শটি কল। ৩ লাখ বোতলজাত পানির বোতল ও ৩ লাখ খাবার স্যালাইন দেয়া হবে আগতদের জন্য। স্থাপন করা হয়েছে ৩টি মেডিকেল ক্যাম্প। মোতায়ন করা হয়েছে জনসভাস্থল, নৌপথ ও স্থলপথে চার সহ¯্রাধিক পুলিশ, র‌্যাবসহ আইন শৃংখলা বাহিনী।
শিবচর উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক ডা: মো: সেলিম বলেন, পদ্মা সেতু উদ্বোধনে প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীর নেতৃর্ত্বে আমরা সকল ধরনের সম্পন্ন করেছি। জনসভা এলাকায় ব্যানার, ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে। সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবে। রোদ বৃষ্টি ঝড়ের মাঝেও তারা অনড় অবস্থানে থাকবেন।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, জনসভাস্থলে মানুষের জন্য পর্যাপ্ত পানি, সৌচাগার, খাবার স্যালাইনসহ বিভিন্ন ধরনের ব্যবস্থা রাখা হয়েছে। আর সেতু উদ্বোধন দিন থেকে ছয় দিন ব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মাদারীপুর পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, ভিভিআইপিদের নিরাপত্তা সাধারনত এসএসএফ দিয়ে থাকে। তাদের সাথে আমাদের প্রতিনিয়ত যোগাযোগ হচ্ছে। তাদের সাথে সমন্বয় করে সভাবেশস্থলে যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া দরকার তা আমরা করছি। নৌপথ ও স্থলপথে চার সহ¯্রাধিক পুলিশ, র‌্যাবসহ আইন শৃংখলা বাহিনী নিয়োজিত থাকবে। আশাকরি জনসভায় যত মানুষই আসুক কোন ধরনের বিশৃংখলা হবে না।
চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, ঐতিহাসিক এই জনসভার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবাইকে স্বতস্ফূর্তভাবে জনসভায় অংশ নেয়ার অনুরোধ জানাচ্ছি।