পদ্মা সেতুর যানবাহন চালুর প্রথম ৮ ঘন্টায় আয় ৮২ লাখ ১৯ হাজার টাকা

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
নির্ধারিত সময় রোববার ভোর ৬ টার ২০ মিনিট আগেই পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে। প্রথম দিন ১ম ৮ ঘন্টায় সেতুর উভয় পাড় থেকে আয় হয়েছে ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা। রবিবার ভোর ৬ টা থেকে উভয়মুখী যানবাহনের চাপ শুরু হয় এরুটে। বেলা বাড়ার সাথে সেতুর জাজিরা পয়েন্ট টোল প্লাজায় ঢাকামুখী বাস, পন্যবাহী ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেলের দীর্ঘ লাইন পড়ে। বিকেলে বাইকারদের অতিরিক্ত চাপে অন্য যানবাহন টোল প্লাজা অতিক্রমে বাড়তি সময় লাগে। সেতু চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন যাত্রী ও পরিবহন শ্রমিকরা।
সরেজমিনে জানা যায়, ২৫ জুন শনিবার পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ জুন রবিবার ভোর ৬ টা থেকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা ছিল। কিন্তু ভোর থেকেই ঢাকামুখী যানবাহনের ভীড় শুরু হয় পদ্মা সেতুর উভয় টোল প্লাজায়। বাধ্য হয়ে বেলা ভোর ৬ টার ২০ মিনিট আগে জাজিরা প্রান্ত উম্মুক্ত করা হয়। বেলা ২ টা পর্যন্ত উভয় টোল প্লাজায় টোল আদায় হয়েছে ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা। জাজিরা প্রান্তে এসময় পার হয় ৬ হাজার ৭ শ ৬২টি যানবাহন ও মাওয়া প্রান্ত থেকে পার হয় ৮ হাজার ৪ শ ৩৮ টি গাড়ি। জাজিরা প্রান্ত থেকে আদায় হয় ৩৫ লাখ ২৯ হাজার ৫শ টাকা ও মাওয়া প্রান্ত থেকে আদায় হয় ৪৬ লাখ ৮৯ হাজার ৫শ৫০ টাকা। পটুয়াখালী, বরিশাল, খুলনা, যশোর,সাতক্ষীরাসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে যাত্রীরা ও ট্রাকসহ বিভিন্ন যানবাহন ঢাকা যাচ্ছেন বিভিন্ন কাজে। তবে এদিন বেশি ভীড় ছিল একনজরে পদ্মা সেতু দেখতে আসাদের ভীড়। । আবার কেউ এসেছে প্রথম দিন পদ্মা সেতু দিয়ে পারাপার হওয়ার স্মৃতি ধরে রাখতে। বিকেলে মটরসাইকেলের ঢল নামে উভয় প্রান্তে। অধিকাংশই ঘুরতে আসে ১ শ টাকার টোল দিয়ে। এদের মধ্যে অনেকেরই ছিল না নিরাপত্তা সরঞ্জাম। তবে টোল প্লাজায় টিকিটের জন্য খুব বেশি দেরি করতে হয়নি যানবাহনগুলোকে। মটরসাইকেল কাউন্টারে দেখা যায় প্রতি ১০-২০ সেকেন্ডে টিকিট দেয়া হচ্ছে। টাকা দিয়ে সাথে সাথেই টিকেট নিয়ে যানবাহনগুলো সেতু পারাপার হচ্ছে।
ট্রাক চালক আলমগীর বলেন, ঘাটে দিনের পর দিন আটকে থেকে আমাদের যে ভোগান্তি হতো তা থেকে রক্ষা পেয়েছি প্রধানমন্ত্রীর কল্যানে। তাইতো আজ প্রথম দিনে পদ্মা সেতু দিয়ে ঢাকা যাচ্ছি। খুব ভাল লাগছে। টোল পরিশোধের রশিদটি আমি সংরক্ষন করে রাখবো স্মৃতি হিসেবে।
সাতক্ষীরা থেকে আসা বাস যাত্রী মো: আশরাফ হোসেন বলেন, আগে সাতক্ষীরা থেকে ঢাকা যেতে ৫ থেকে ৬ শ টাকা খরচ হতো। আর সময়ও লাগতো ৭-৮ ঘন্টা। আর আজ সেতু চালু হওয়ার ও এক্সপ্রেস হাইওয়ের কারনে প্রথম দিনে সেতুর টোল প্লাজা পর্যন্ত আসলাম ৩ ঘন্টায়। ঢাকা পৌছাতে আর মাত্র ৪০ মিনিট লাগবে। বাসে ভাড়াও নিয়েছে মাত্র ৩ শ টাকা। তাই প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ পদ্মা সেতু করে দেয়ার জন্য।
শরীয়তপুর থেকে আসা এ্যাম্বুলেন্স চালক নিয়ামুল হক বলেন, আজ প্রথম পদ্মা সেতু দিয়ে রোগী নিয়ে ঢাকা যাচ্ছি অনেক খুশি লাগছে। ফেরি ঘাটে আটকে থেকে চিকিৎসার অভাবে অনেক রোগীকে চোখের সামনে মারা যেতে দেখেছি। অনেক কষ্ট লাগতো। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জন্য পদ্মা সেতু করে দিয়েছেন। এখন অন্তত চিকিৎসার অভাবে কোন রোগীর মৃত্যু হবে না।
নওগাঁ থেকে আসা বাস চালক মাহবুব বলেন, এই সেতু আমাদের জন্য আর্শিবাদ। টোল একটু বেশি হলেও সমস্যা নেই। আগে ঘাটে ঘন্টার পর ঘন্টা ফেরির জন্য অপেক্ষা করতে হতো। এখন আর তা লাগবে না। যাত্রীরাও ভোগান্তির হাত থেকে রক্ষা পাবে। টোল প্লাজায় টিকিটের জন্য অপেক্ষা করতে হয়নি। টাকা দেয়ার সাথে সাথেই টিকিট দিয়ে দিয়েছে।
মোটরসাইকেল আরোহী ইব্রাহিম বলেন, বরিশাল থেকে ঢাকা যাচ্ছি জরুরী কাজে। আশা করি আজই আবার বরিশাল ফিরে বাড়িতেই দুপুরের ভাত খাবো। আমাদের এই দীর্ঘ দিনের স্বপ্নই আজ বাস্তবায়ন হয়েছে। এজন্য সরকারের প্রতি আমরা চির কৃতজ্ঞ।
নারায়নগঞ্জের ব্যবসায়ী কাউসার আহমেদ বলেন, ব্যবসায়ীক কাজে দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলায় প্রতিনিয়তই আসা যাওয়া করতে হয়। ঢাকা থেকে অনেক পন্য আসে এসকল জেলায়। কিন্তু যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকার কারনে ঢাকার সাথে দক্ষিনাঞ্চলের ব্যবসায়ীদের দূরত্ব ছিল। এখন পদ্মা সেতু চালু হওয়ায় এ সকল অঞ্চল ব্যবসায়ীক জোন হয়ে উঠবে।
চট্রগ্রামের ব্যবসায়ী জোবায়ের মিয়া বলেন, পদ্মা সেতু ও এই হাইওয়ে দেখে আমি মুগ্ধ।
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: আবুল হোসেন বলেন, আজ সকাল ৬ টা থেকেই যানবাহন চলাচল শুরু হয়েছে। প্রথম দিন হওয়ায় যানবাহনের চাপ একটু বেশি মনে হচ্ছে। টোল প্লাজায়ও একটু সময় বেশি লাগছে। দু এক দিনে সব কিছু ঠিক হয়ে যাবে।