পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে ২টি বুথ দিয়ে টোল আদায়

শিব শংকর রবিদাসঃ
স্বপ্নের পদ্মা সেতুতে দীর্ঘ প্রায় সাড়ে ৯মাস বন্ধ থাকার পর প্রধানমন্ত্রীর নির্দেশনায় আবারো মোটরসাইকেল চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৫টা ৫৫মিনিটে মুন্সিগঞ্জের মাওয়া টোল প্লাজা থেকে শুরু হয় সেতুতে মোটরসাইকেল। পদ্মা সেতু উত্তর থানা মোড় থেকে সারি বদ্ধভাবে টোলপ্লাজায় পৌছে নির্ধারিত টোল দিয়ে সেতুতে উঠতে পারছে মোটরসাইকেল আরোহীরা। ডেডিকেটেড লেন সহ মাওয়া টোল প্লাজার ২টি বুথ দিয়ে আদায় করা হচ্ছে টোল।এতে দীর্ঘ ৯ মাস ২৪ দিনের অপেক্ষার অবসান হয়েছে বাইকারদের।

এদিকে ঈদকে কেন্দ্র করে সেতু পারাপারের মাওয়া টোল প্লাজা থেকে অভিমুখের সড়ক জুড়ে রয়েছে হাজারো মোটরসাইকেলের উপস্থিতি। অনেকে গভীর রাত থেকে সেতুতে পারাপারের জন্য মোটরসাইকের নিয়ে টোলপ্লাজার অভিমুখের সড়কে অবস্থাননেয় মোটরসাইকেল আরোহীরা। দীর্ঘদিন পর সেতুতে চলাচল শুরু হওয়ায় উচ্ছসিত প্রকাশ করছে তারা। একে অপরকে নিয়ম মানা বিষয়ে উৎসাহ প্রদানের চিত্র দেখা যায়।

সেতু সংশ্লিষ্টরা জানান, ১টি বুথ দিয়ে টোল আদায়ের পরিকল্পনা থাকলেও চাপ থাকায় আজ ২টি বুথ দিয়ে আদায় করা হচ্ছে টোল। প্রতিমিনিটে টোল প্রদান করতে পারছে ২৫-৩০টি মোটরসাইকেলে। প্রথম ঘন্টা সকার ৬টা থেকে ৭টা পর্যন্ত ১হাজার ৫৩৭টি মোটরসাইকেল সেতু পারি দিয়েছে। সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রায় ছয় হাজার মোটরসাইকেল পদ্মা সেতু পাড়ি দিয়ে তাদের গন্তব্যে ছুটে গেছে।

আইনশৃঙ্খলা রক্ষায় টোলপ্লাজায় পুলিশ, ম্যাজিস্ট্রেট সহ আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। এখন পর্যন্ত কোন বিশৃঙ্খলার চিত্র দেখা যায়নি।