পদ্মা সেতুতে দেড় মাসের আগেই টোল আদায় ১ শ কোটি টাকা ছাড়াল

পদ্মা সেতুতে গাড়ি পারাপার শুরুর ৪২ দিনে শনিবার টোল আদায় একশ’ কোটি টাকা ছাড়িয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের একাধিক কর্মকর্তা এমনটি জানালেও এদিন রাত ১২টার পর দিনে আদায় করা টোলের হিসাব মিলানোর নিয়ম থাকায় প্রকৃত টাকার পরিমাণ জানাতে পারেননি। তবে তারা জানিয়েছেন, শুক্রবার রাত ১২টা পর্যন্ত সেতুতে টোল আদায়ের পরিমাণ ছিল ৯৯ কোটি ৭ লাখ ৮৩ হাজার ৪০০ টাকা। ওই সময় পর্যন্ত সেতুতে গাড়ি পারাপার হয়েছে সাত লাখ ৭৪ হাজার ৮২৫টি। সেতুতে প্রতিদিন কমবেশি দুই কোটি টাকা টোল আদায় হয়। সেই হিসাবে শুক্রবার শত কোটি টাকার বেশি আয় হয়েছে।
সূত্রমতে, তুলনামূলকভাবে ঢাকাপ্রান্ত থেকে পদ্মা সেতুতে বেশি গাড়ি গেছে। জাজিরাপ্রান্ত থেকে কম সংখ্যক গাড়ি ঢাকায় এসেছে। শুক্রবার রাত ১২টা পর্যন্ত মাওয়া প্রান্ত দিয়ে তিন লাখ ৮৯ হাজার ৫১৮টি গাড়ি বিভিন্ন গন্তব্যে গেছে। এতে টোল আদায় হয়েছে ৪৯ কোটি ৬৯ লাখ সাত হাজার ৫৫০ টাকা। অপর দিকে জাজিরাপ্রান্ত থেকে ঢাকায় প্রবেশ করেছে তিন লাখ ৮৫ হাজার ৩০৭টি গাড়ি। এসব গাড়ি থেকে টোল এসেছে ৪৯ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৮৫০ টাকা। সব মিলিয়ে সাত লাখ ৭৪ হাজার ৮২৫টি গাড়ি পদ্মা সেতুতে যাতায়াত করেছে। এ থেকে টোল এসেছে ৯৯ কোটি সাত লাখ ৮৩ হাজার ৪০০ টাকা।

এ বিষয়ে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস যুগান্তরকে বলেন, সেতুতে যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, সেই অনুযায়ী টোল আদায় হচ্ছে। এসব টাকা থেকে পদ্মা সেতু নির্মাণ ব্যয়ের টাকা পরিশোধ করা হবে। প্রতি তিন মাস পরপর সোনালি ব্যাংককে কিস্তির টাকা পরিশোধ করার কথা চুক্তিতে রয়েছে। চুক্তি অনুযায়ী টাকা পরিশোধ করা হবে।
বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু গত ২৫ জুন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকায় নির্মিত এ সেতুর অর্থায়ন করে সোনালী ব্যাংক। গত ২৬ জুন থেকে পদ্মা সেতুতে গাড়ি চলাচল শুরু হয়। চালুর একদিন পর থেকেই সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। পদ্মা সেতুর পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতেও টোল আরোপ করে সরকার।
আরও জানা গেছে, পদ্মা সেতুতে এক দিনে সর্বোচ্চ চার কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা টোল আদায় করা হয় গত ৮ জুলাই। ওইদিন এ সেতুতে ৩১ হাজার ৭২৩টি গাড়ি পারাপার করে। মাওয়াপ্রান্ত দিয়ে যাওয়া ১৯ হাজার ৬৬৭টি গাড়ি থেকে ওইদিন দুই কোটি ৪৭ লাখ ৫০ হাজার ২৫০ টাকা এবং জাজিরাপ্রান্ত থেকে প্রবেশ করা ১২ হাজার ৫৬টি গাড়ি থেকে এক কোটি ৭১ লাখ ৮৯ হাজার ৪০০ টাকা টোল আদায় হয়। এর এক দিন পরই ১০ জুলাই পদ্মা সেতুতে সবচেয়ে কম কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা টোল আদায় হয়। ওই সময়ে গাড়ি পারাপার হয় ১১ হাজার ৯৫৪টি। ওই দিন মাওয়াপ্রান্ত থেকে ছয় হাজার ৭৪৭টি ও জাজিরাপ্রান্তে পাঁচ হাজার ২০৭টি গাড়ি পদ্মা সেতুতে ওঠে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গত ৮ জুলাই শুক্রবার হওয়ায় ওই দিন গাড়ি চলাচল সংখ্যা বেশি ছিল। অপর দিকে ১০ জুলাই রোববার অফিস খোলার দিন হওয়ায় গাড়ি চলাচল কমে যায়। এতেই টোল আদায়ের এ পার্থক্য তৈরি হয়। সংশ্লিষ্টরা আরও জানান, পদ্মা সেতু চালুর পর থেকে শুক্রবার পর্যন্ত ৪১ দিনের মধ্যে ১৬ দিন টোল আদায়ের পরিমাণ দুই কোটি টাকার নিচে ছিল। বাকি দিনগুলোতে দুই কোটি টাকার উপরে টোল আদায় হয়েছে।