পদ্মা সেতুতে গ্যাস সংযোগের কাজ শুরু জুলাইয়ে

পদ্মা সেতুতে গ্যাস সংযোগের জন্য পাইপ বসানোর কাজ শুরু হবে জুলাইয়ে। এ জন্য গত বুধবার মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে গ্যাসপাইপ আনা হয়েছে। সেতুর নিচতলায় রেললাইনের পাশে গ্যাসলাইন হচ্ছে।

সেতু সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং দুই পাশের ৩.১৪ কিলোমিটারের জন্য ১০ কিলোমিটারেরও বেশি পাইপ স্থাপন করতে হবে। ইয়ার্ডে এগুলো ঘষামাজা করে স্থাপন উপযোগী করা হচ্ছে। পদ্মা সেতুর দুই হাজার ৯৫৯টি রেলস্লাবের সবই স্থাপন হয়ে যাওয়ায় এখন গ্যাস সংযোগ স্থাপনের প্রক্রিয়া চলছে। এ কাজে নিযুক্ত চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ তদারকি করছে গ্যাস ট্রান্সমিশন কম্পানি লিমিটেড (জিটিসিএল)। এ ছাড়া রোডস্লাব বসানোর অগ্রগতি হয়েছে ৯৩ শতাংশ।

গ্যাস সংযোগের জন্য পাইপগুলো চীন থেকে সমুদ্রপথে চট্টগ্রাম বন্দরে আনা হয়েছিল। প্রথম দফায় ১২ মিটার দীর্ঘ পাঁচটি পাইপ এসেছে। পর্যায়ক্রমে বাকি পাইপগুলো সড়ক ও নৌপথে আসবে। সেতুতে গ্যাস সংযোগ বসানোর কাজে এসব পাইপ ব্যবহার করা হবে।

নারায়ণগঞ্জের লাঙ্গলবন্ধে গ্যাসের ব্রাঞ্চ স্টেশন থেকে ৩০ ইঞ্চি ডায়ার পাইপে মুন্সীগঞ্জের মুক্তারপুর হয়ে এই সংযোগ মাওয়া সাবস্টেশনে যুক্ত হবে। এরপর পদ্মা সেতু হয়ে এই সংযোগ জাজিরা সাবস্টেশন থেকে টেকেরহাট হয়ে গোপালগঞ্জে যাবে। পরে এই লাইন খুলনা পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

জিটিসিএলের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) গৌতম ঘোষ জানিয়েছেন, করোনাভাইরাস মহামারির কারণে কাজে কিছুটা দেরি হচ্ছে। তবে শিগগিরই তা শেষ হবে। গ্যাসের চাহিদা পূরণে ব্রাহ্মণবাড়িয়া ও সিলেটের খনির গ্যাস ছাড়াও নতুন নতুন খনির সন্ধান করা হচ্ছে। এ ছাড়া দুবাই থেকে আমদানি করা গ্যাস চট্টগ্রাম থেকে আসবে। লিকো ফাইভ ন্যাচারাল গ্যাস (এলএনজি) রূপান্তরের পর পাইপে সরবরাহ হবে। কাজটি যথাযথভাবে শেষ হলে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে তা বুঝে নিবে জিটিসিএল।