ঝুঁকি নিয়ে ট্রলারে মটরসাইকেল পারাপার

মিশন চক্রবর্ত্তী :
মঙ্গলবারও দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে অনেকেই মটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পারাপার হতে আসে। তবে জাজিরা টোল প্লাজা থেকে সবাইকে সরিয়ে দিয়েছে প্রশাসন। মাঝিকান্দি ঘাটে একটি ফেরি চালু থাকায় বাধ্য হয়ে বাইকাররা ঝুঁকি নিয়ে ট্রলারে মটরসাইকেল পারাপার করে। তবে কেউ কেউ টোল প্লাজা থেকে ৫-৭ শ টাকা ভাড়া দিয়ে মটরসাইকেল পিকআপে উঠিয়ে ট্রিপল দিয়ে ঢেকে পদ্মা সেতু পাড়ি দেয়।
জানা যায়, মঙ্গলবার সকাল থেকে পদ্মা সেতুর জাজিরা টোল প্লাজায় যানবাহনের চাপ শুরু হয়। তবে মটরসাইকেল পারাপার বন্ধ ঘোষনায় টোল প্লাজা এলাকায় যানজট ছিল না। সকাল থেকেই টোল প্লাজা এলাকায় সেনাবাহিনী, পুলিশসহ বিপুল সংখ্যাক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়ীত্ব পালন করছে। এদিনও দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে মটরসাইকেল আসে পদ্মা সেতু পাড়ি দিতে। কিন্তু প্রশাসন তাদের জাজিরা টোল প্লাজা থেকেই ফিরিয়ে দেয়। কেউ কেউ ৫ শ থেকে ৭ শ টাকা করে ভাড়া দিয়ে মটরসাইকেল পিকআপ বা ট্রাকে উঠিয়ে ট্রিপল দিয়ে ঢেকে পদ্মা সেতু পাড়ি দেয়। বেশির ভাগ মটরসাইকেল শরীয়তপুরের মাঝিকান্দি ঘাটে যায় ফেরিতে পারাপারের জন্য। কিন্তু এরুটে মাত্র একটি ফেরি চালু থাকায় দূর্ভোগে পড়েন বাইকাররা। বাধ্য হয়ে ট্রলারে জীবনের ঝুকি নিয়ে মটরসাইকেল নিয়ে পদ্মা পাড়ি দেন তারা।
গত ২৫ জুন পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২৬ জুন সকাল ৬টা থেকে গণপরিবহন পারাপারের জন্যে চালু করা হয়। কিন্তু কিছু বিতর্কিত কর্মকা-ের জন্যে পরর দিন থেকে কঠোর অবস্থান নেয় প্রশাসন। সেতু পারাপারের জন্যে বেঁধে দেয়া হয় বিধি-নিষেধ। এদিকে বাংলাবাজার ফেরি ঘাট গেলো এক মাস ধরে বন্ধ রয়েছে।
খুলনা থেকে আসা সিহাব বলেন, পদ্মা সেতু চালু হলো এতে আমরা খুবই খুশি। কিন্তু মটরসাইকেল নিয়ে যদি না যেতে পারি তাহলে আমাদের দূর্ভোগ আর কাটলো কই। বিষয়টি সরকারের দেখা উচিত।
গৌরনদী থেকে আসা শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতু দিয়ে ঢাকা যেতে চেয়েছিলাম কিন্তু জাজিরা টোল প্লাজায় পুলিশ মটরসাইকেল ফিরিয়ে দিয়েছে। তাই কোন উপায় না পেয়ে ফেরিতে পার হতে মাঝিকান্দি ঘাটে এসেছিলাম। কিন্তু দীর্ঘ সময় অপেক্ষার পরও ফেরি না পেয়ে বাধ্য হয়ে ঝুকি নিয়ে ট্রলারে চড়ে পদ্মা পাড়ি দিচ্ছি।
ফরিদপুরের মনির হোসেন বলেন, কিছু অসাধু মানুষের জন্য আমাদের সবাইকে শাস্তি দেয়া ঠিক না। আমরা চাই প্রশাসন কঠোর নজরদারীর মধ্যে দিয়ে আমাদের মটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পারাপারের যেন সুযোগ করে দেয়।
মাদারীপুরের শাহিন মিয়া বলেন, পদ্মা সেতুতে মটরসাইকেল পারাপার বন্ধ তাই বাধ্য হয়ে ৫-৭ শ টাকা করে দিয়ে কয়েকজন মিলে একটি পিকআপ ভাড়া করে পদ্মা সেতু পারাপার হচ্ছি। সেতুতে প্রশাসনের টহল জোরদার করে মটরসাইকেল পারাপারের দাবী জানাচ্ছি।
শিবচর হাইওয়ে থানার ওসি শাখাওয়াত হোসেন বলেন, যে সকল যানবাহনের রুট পারমিটসহ সকল বৈধ কাগজপত্র রয়েছে আমরা তাদেরকে সেতু পারাপারের জন্য ছেড়ে দিচ্ছি। যে সকল গাড়ির রুট পারমিট নেই তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে। বিশেষ করে মটরসাইকেলের ক্ষেত্রে বিক্রির উদ্দেশ্যে শোরুমের গাড়ি অন্য কোন পিকআপে বা ট্রাকে আনা হলে তাদেরকে যেতে দেয়া হচ্ছে। কিন্তু চলাচলকারী কোন মটরসাইকেলকে পদ্মা সেতু পারাপার হতে দেয়া হচ্ছে না। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মটরসাইকেল পারাপার বন্ধ থাকবে।