যৌতুকের জন্য মাদারীপুরে শ্বশুর বাড়ির নির্যাতনে গৃহবধুর গর্ভের সন্তান নষ্টের অভিযোগ

কালকিনি প্রতিনিধি :
স্বামী ও শ্বশুর-শাশুড়ির দাবীকৃত যৌতুকের ৫ লাখ টাকা দিতে না পারায় এবং স্বামীর পরকিয়ায় বাঁধা দেয়ায় প্রকাশ্য এক গৃহবধুকে মধ্যযুগীয় কায়দায় নির্মম নির্যাতন চালিয়েছে তার শশুরবাড়ির লোকজন। নির্যাতনের ফলে নষ্ট হয়ে গেছে তার গর্ভে থাকা ৪৫ দিনের সন্তান। এলোপাতারি মারপিট করায় পেটে আঘাত পেয়ে অন্তঃস্বত্তা ওই নারীর গর্ভপাত হয়ে যায়। সম্প্রতি মাদারীপুরের কালকিনি উপজেলার সিডিখান এলাকার চর দৌলতখান গ্রামে এঘটনা ঘটে। বিষয়টি নিয়ে আদালতে মামলা দায়ের করা হলে হামলাকারী শ^শুর সামসুদ্দিন বেপারী, ভাসুর রহমান বেপারী, জা নাছরিন বেগম ও দেবর হাসেম বেপারীকে পুলিশ আটক করে জেলহাজতে প্রেরণ করে। কিন্তু এদিকে বিচারপ্রার্থী গৃহবধুকে মামলা তুলে নিতে শশুর বাড়ির লোকজন বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শন ও জেল থেকে বের হয়েই হত্যা করা হবে বলে হুমকী দিয়ে আসছে বলে সোমবার ওই গৃহবধূ অভিযোগ করেন। অপরদিকে গৃহবধুকে নির্যাতনের সময় তার ছেলে বেল্লাল হোসেন বেপারী(১৩) মাকে বাঁচাতে এগিয়ে আসলে তার মাথায় আঘাত করা হলে সে আহতাবস্থায় ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
ভুক্তভোগী পরিবার ও মামলা সুত্রে জানা গেছে, পারিবারিকভাবে ২০০৮ সালে সিডিখান এলাকার চরদৌলতখান গ্রামের সামসুদ্দিন বেপারীর ছেলে মোঃ কাওছার বেপারীর সাথে পার্শ্ববর্তী সাহেবরামপুর এলাকার দক্ষিণ সাহেবরামপুর গ্রামের মোঃ কাঞ্চন ফকিরের মেয়ে মোসাঃ নাজমুন নাহার নুপুরের বিয়ে হয়। বিয়ের সময় শ^শুর বাড়ি থেকে দেয়া ৫ ভরি স্বর্ণালঙ্কার কিছু দিনের মধ্যেই কাওছার বেপারী জুয়া খেলে হেরে যায়। পরে বিদেশ যাওয়ার কথা বলে স্ত্রীকে ৩ লক্ষ টাকা যৌতুক আনতে চাপ প্রয়োগ করে। মেয়ের সুখের জন্য সে সময়ে ৩ লক্ষ টাকা দেয় নুপুরের বাবা কাঞ্চন ফকির। সেই টাকা নিয়ে কাওছার দুবাই যায়। সেখান থেকে ফিরে সৌদি আরব যায়। সৌরি আরব থেকে আসার পর আবারও ইতালি যাওয়ার জন্য শশুর বাড়িতে ৫ লাখ টাকা দাবী করে কাওছার। স্ত্রীকে প্রায়ই টাকার জন্য মারধর করতো কাওছার। কিন্তু কাওছারের দাবীকৃত টাকা দিতে না পারায় গৃহবধূ নুপুরের উপর বেড়ে যায় নির্যাতনের মাত্রা। অপরদিকে একাধিক পরকিয়ার সম্পর্কে জড়িয়ে পড়ে স্বামী কাওছার। আর পরকিয়ার বিষয়টি ১৩ বছরের ছেলের সামনে ধরা পড়লে ছেলে এবং স্ত্রী বাঁধা দিলে শুরু হয় মা ছেলের ওপর নির্যাতন। এক পর্যায়ে স্ত্রীকে অন্তঃস্বত্তা রেখে ফের সৌদি আরব চলে যায় কাওছার। তবে কাওছার সৌরি আরব গেলেও তার পরিবারের লোকজন নুপুরের উপর প্রতিনিয়ত নির্যাতন চালিয়ে যেতে থাকে। গত ৮ জুন বিকেলে শ^শুর, ভাসুর, জা ও দেবরসহ শ^শুর বাড়ির লোকজন গৃহবধূ নুপুরকে বেধরক মারধর করে। এলোপাতারি মারধরে পেটে আঘাত পেয়ে অন্তঃস্বত্তা গৃহবধূ নুপুরের গর্ভপাত হয়ে ৪৫ দিনের সন্তান নষ্ঠ হয়ে যায় বলে অভিযোগ করেন।
এ ব্যাপারে সিডিখান ইউপি চেয়ারম্যান চাঁনমিয়া সিকদার বলেন ঐ গৃহবধূকে মারধর করা ঐ পরিবারের নিত্য নৈমিত্তিক ব্যাপার। তারা আইনি প্রক্রিয়াকেও ভয় পায়না। ঐ পরিবার সমাজে একটি উচ্ছৃঙ্খল পরিবার হিসেবেই এলাকার মানুষ জানে। কারো কথা তারা শুনে না।
এনিয়ে একাধিকবার সালিশ মিমাংসাকারী সাহেবরামপুর এলাকার সাবেক ইউপি সদস্য বাহারুল ইসলাম বলেন, স্বামী কাওছারকে ইতালি যেতে টাকা না দিলে নুপুরকে নির্যাতন করা হবে বলে তারা সালিশ মিমাংসায় প্রকাশ্যেই হুমকি দিত। কিন্তু তাদের দাবীকৃত টাকা দিতে গৃহবধূ নুপুরের পরিবার অপরাগতা স্বীকার করতো। আমরা মিলেমিশে থাকতে বলতাম।
এ বিষয় জানতে চাইলে গৃহবধু নুপুরের অভিযুক্ত শ্বশুর বাড়ির লোকজনদের কাউকে এলাকায় পাওয়া যায়নি।
এ ব্যাপারে গৃহবধূ মোসাঃ নাজমুন নাহার নুপুর বলেন ‘ এর আগেও ছাদ থেকে নামার সময় জা নাছরিন বেগম আমাকে পেছন থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। তখন আমি বেঁচে থাকলেও আমার পেটে থাকা ৪ মাসের একটি বাচ্চা নষ্ট হয়ে যায়। আমার স্বামী আমাকে এর বিচার করা হবে বলে আশ্বাস দেয়ায় তখন মামলা করিনি। তবে পরে বুঝতে পারি আমাকে আমার স্বামী ও তার পরিবারের সিদ্ধান্তে পরিকল্পিতভাবে হত্যা করার চেষ্টা করা হচ্ছে। আমি তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করছি।