মাদারীপুরে নিজের প্রচেষ্টায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেল স্কুলছাত্রী

কালকিনি প্রতিনিধিঃ
মাদারীপুরের কালকিনিতে প্রধান শিক্ষকের প্রচেষ্টায় এমিলি খানম নামে এক মেধাবী স্কুলছাত্রী বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেল। এমিলি খানম উপজেলার আলীনগর এলাকার কালিনগর ফাসিয়াতলা উচ্চ বিদ্যালয়ের বানিজ্য বিভাগের দশম শ্রেনীর ছাত্রী।
জানা গেছে, উপজেলার পশ্চিম আলীপুর গ্রামের মোঃ মজিবর রহমান ও তার স্ত্রী ইয়াসমিন বেগমসহ পরিবারের সদস্যরা দশম শ্রেনীতে পড়ুয়া তাদের মেয়ে এমিলির বিয়ে ঠিক করেন। ২৬ সেপ্টেম্বর রবিবার বিয়ের দিন ধার্য করা হয়। বিয়েতে এমিলির কোন মত না থাকায় জোরপুর্বক বিভিন্নভাবে চাপ প্রয়োগ করে তার বাবা-মা। এমিলি তার বাবা-মায়ের দেয়া বিয়ের প্রস্তাব কোন প্রকার কর্ণপাত না করে স্কুলের সহপাঠিদের নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন কিরনের শরণাপন্ন হয়। পরে প্রধান শিক্ষক এমিলির অভিভাবক মজিবর রহমানকে মোবাইল ফোনের মাধ্যমে এমিলির উজ্জ্বল ভবিষ্যতের কথা তুলে ধরেন এ বাল্যবিবাহ বন্ধ করার পরামর্শ দেন। কিন্তু প্রধান শিক্ষকের পরামর্শের কথা উপেক্ষা করে মজিবর তার মেয়ের বিয়ের বিষয় সিদ্ধান্তে অটল থাকে। এতে এমিলি মানসিকভাবে ভেঙে পরে এবং ভবিষ্যত অন্ধকারাচ্ছন্ন জীবনের কথা চিন্তা করে শনিবার স্কুলপ্রাঙ্গণেই কান্না করতে থাকে। এ বিয়ে প্রতিরোধের অন্য কোন উপায় না দেখে প্রধান শিক্ষক সোহরাব হোসেন কিরন নিরুপায় হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ সাইফুল ইসলামের নিকট বিবাহ বন্ধের লিখিত আবেদন জানান। পরে ইউএনও বিষয়টি অবগত হয়ে দ্রুত ঘটনাস্থলে মহিলা বিষয়ক কর্মকর্তাকে পাঠিয়ে এ বাল্য বিবাহ বন্ধ করে দেন।
ভুক্তভোগী শিক্ষার্থী এমিলি খানম জানায়, আমি আমার নিজের বাল্য বিয়ে ভেঙ্গে দিয়েছি। আমি লেখাপড়া করে অনেক বড় হতে চাই। আমাদের সকলকে বাল্য বিয়েকে প্রতিরোধ করতে হবে।
প্রধান শিক্ষক সোহরাফ হোসেন কিরন বলেন, এমিলি আমাদের বিদ্যালয়ের একজন মেধাবী ছাত্রী। ওর পরিবার জোরপূর্বক এমিলিকে বাল্য বিয়ে দিতে চাচ্ছিল। কিন্তু এমিলি এ বিয়েতে রাজী না থাকায় আমাকে বিষয়টি জানালে আমি ওর অভিভাবককে নিষেধ করলও তারা আমার কথা শুনেননি। পরে ইউএনও স্যারকে জানালে তিনি বিয়ে বন্ধ করে দিয়েছেন। এমিলি শাহসী মেয়ে বলেই নিজের বাল্য বিয়ে বন্ধ করে দিয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মোঃ সাইফুল ইসলাম বলেন, আমরা যে যার অবস্থান থেকে যদি বাল্যবিয়ের বিরুদ্ধে সোচ্চার হই। তাহলে বাল্য বিয়ে প্রতিরোধ করা সম্ভব।