মাদারীপুরে কেচি গেটে তালা মেরে এক পরিবারকে জিম্মি করে জমি দখল, ৯৯৯ এ ফোন দিয়ে মুক্তি

কালকিনি প্রতিনিধি :
১৪৪ ধারা ভঙ্গ করে মাদারীপুরের ডাসারে মোঃ শামসুল হক ঢালীর বাড়ির কেচি গেটে তালা মেরে পরিবারের সদস্যদের জিম্মি করে তাদের একটি ঘর ও জমি দখল করার অভিযোগ পাওয়া গেছে স্থানীয় বেশ কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে। পরে ৯৯৯এ ফোন দিলে থানা পুলিশ গিয়ে গেটের তালা ভেঙ্গে জিম্মি দশা থেকে উদ্ধার করেন ওই অসহায় পরিবারকে। এবং উভয় পক্ষকে শৃঙ্খলা বজায় রাখার জন্য নির্দেশ প্রদান করেন। এদিকে এ বিষয়টি নিয়ে ওই এলাকায় উভয় পক্ষের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়।
মামলা ও ভুক্তভোগী পরিবার সুত্রে জানা গেছে, উপজেলার বালিগ্রাম এলাকার আটিপাড়া গ্রামের কৃষক শামসুল হক ঢালীর ২নং আটিপাড়া মৌজার বিআরএস ৬৫৮নং দাগসহ বেশ কয়েকটি দাগে মোট ৫১ শতাংশ পৈত্রিক জমি রয়েছে। ওই জমির উপরে কৃষক শামসুল হক একটি টিনশেট বিল্ডিং নির্মান করে দীর্ঘদিন যাবত ভোগ দখল করে আসছেন। কিন্তু হঠাৎ করে একই গ্রামের তারাই ঢালী ও ফরহাদ ঢালীসহ বেশ কয়েকজন প্রভাবশালী মিলে ওই জমি ও ঘর দখলে নেয়ার চেষ্টা চালায়। তাদেরকে একাধিকবার বাধা প্রদান করা হলেও প্রভাবশালীরা কোন কর্নপাত না করে ওই জমি ও ঘর দখলে নেয়ার চেষ্টা অব্যাহত রাখেন। কোন উপায় না পেয়ে কৃষক শামসুল হক বাদী হয়ে মাদারীপুর কোর্টে একটি ১৪৪ ধারায় মামলা দায়ের করেন। এতে আদালত কাউকে ওই জমিতে দখলে না যাওয়ার নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু আদালতের এ নিষেধাজ্ঞাকে অমান্য করে শুক্রবার ভোওে তারাই ঢালী, ফরহাদ ঢালীসহ বেশ কয়েকজনের একটি দল কৃষক শামসুল হকের বসত ঘরের কেচি গেটে বাহির থেকে তালা মেরে পরিবারের সবাইকে জিম্মি করে শামসুল হকের জমির উপরে টিনের বেড়া দিয়ে ওই জমি ও ঘর দখলে নিয়ে যায়। পরে কৃষক শামসুল হকের পুত্রবধু নিলিমা বেগম ৯৯৯এ ফোন দিয়ে বিষয়টি জানালে ডাসার থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌছে শামসুল হকের ঘরের কেচি গেটের তালা ভেঙ্গে তাদেরকে জিম্মি দশা থেকে মুক্ত করেন।
ভুক্তভোগী শামসুল হক বলেন, আমার বসতঘরের কেচি গেটে তালা মেরে আমার জমি ও ঘর দখল করেছে প্রভাবশালী তারাই ঢালী ও ফরহাদ ঢালীসহ বেশ কয়েকজন। পরে আমার পুত্রবধু ৯৯৯এ ফোন দিলে পুলিশ এসে তালা ভেঙ্গে আমাদেরকে জিম্মি দশা থেকে মুক্ত করেছেন। এখন আমাকে তারা বিভিন্ন প্রকারের হুমকী দিয়ে আসছে। আমি এর বিচার চাই।
অভিযুক্ত ফরহাদ ঢালী বলেন, আমাদের জমি আমরা দখল করেছি।
নাম প্রকাশে অনিশ্চুক বেশ কয়েকজন স্থানীয়রা বলেন, অসহায় পরিবারকে জিম্মি করে তার জমি ও ঘর দখল করাটা অন্যায়। এর বিচার হওয়া উচিত।
স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ মজিবর রহমান খান বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে উভয় পক্ষকে মিলানোর চেষ্টা করেছি। কিন্তু আমাকে কেউ মানেনা।
এ ব্যাপারে ডাসার থানার এস.আই (সেকেন্ড অফিসার) অখিল চন্দ্র রায় বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ঘরের তালা ভেঙ্গে ওই পরিবারকে মুক্ত করেছি। উভয় পক্ষকে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য নোটিশও জারি করা হয়েছে।