মাদারীপুরে কলেজছাত্রকে অপহরন মামলা দিয়ে ফাঁসানোর অভিযোগ

এইচ.এম মিলন :
মাদারীপুরে বাল্যবিয়েতে রাজি না হওয়ায় মোঃ মাইনুল সরদার(১৭) নামে এক কলেজছাত্রকে উল্টো অপহরন মামলা দিয়ে ফাঁসানোর অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার সকালে এ ঘটনার তিব্র নিন্দা জানিয়ে এক প্রতিবাদ সভা করেছেন ভুক্তভোগীর পরিবার। ভুক্তভোগী ওই কলেজছাত্র কালকিনি উপজেলার বালীগ্রাম এলাকার পশ্চিম বালীগ্রামের লিটন সরদারের ছেলে ও একটি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র।
এলাকা ও ভুক্তভোগী পরিবারের লিখিত অভিযোগ সুত্রে জানা গেছে, গত ১৪ অক্টোবর সকালে কলেজছাত্র মোঃ মাইনুল সরদার তার এক বন্ধুর সঙ্গে জেলার খোয়াজপুর ব্রীজের উপর ঘুরতে যান। কিন্তু কিছুক্ষন পরেই মাইনুল সরদারের সাথে থাকা ওই বন্ধুর এক কিশোরী প্রেমিকা ও তার বান্ধবী নবম শ্রেনীর এক মাদ্রাসা ছাত্রীও তাদের নিজ এলাকা ঘটমাঝি এলাকা থেকে ওই ব্রীজের উপর একই সাথে ঘুরতে আসে। এসময় মাইনুলের বন্ধু তার কিশোরী প্রেমিকার সঙ্গে ব্রীজের উপর ঘুরতে আসা বিভিন্ন লোকজনের মধ্যেই প্রকাশ্যে কথাবার্তা বলে। এ বিষয়টি দেখতে পেয়ে ওই দুই কিশোরীর পরিবারের লোকজন এসে মাইনুল সরদার ও তার বন্ধুকে ব্রীজের উপর থেকে অটোযোগে তুলে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। এরপর মাইনুল সরদারের ওই বন্ধুকে কিশোরী প্রেমিকার সঙ্গে গোপনে একটি বাড়িতে বসে বিয়ে পড়িয়ে দেয় তারা। পরবর্তীতে মাইনুল সরদারকে ওই কিশোরী প্রেমিকার বান্ধবীর পরিবারের লোকজন গুপ্তস্থানে ১৪ অক্টোবর সারাদিন আটকে রেখে বেদম মারধর করে এবং মাইনুলের পরিবারের লোকজনের কাছে মোটা অংকের মুক্তিপন দাবি করে। পরে সন্ধ্যায় মাইনুলের পরিবারের লোকজন স্থানীয় মান্যগন্য ব্যক্তিদের ও জেলার বেশ কয়েকজন গনমাধ্যম কর্মীদের সাথে নিয়ে জেলার ঘটমাঝি ইউপি চেয়ারম্যান বাবুলের কাছে বিষয়টি অবহিত করেন। রাতে অনেক চাঁপ প্রয়োগ শেষে ইউপি চেয়ারম্যান বাবুলের বাসায় মাইনুল ও কিশোরীকে খবর দিয়ে আনা হয়। এসময় সকলের উপস্থিতিতে শালিসির মাধ্যমে ইউপি চেয়ারম্যান বাবুল কলেজছাত্র মাইনুল ও ওই কিশোরীর জবানবন্ধি নেন। তাদের দুইজনের কথার কোন মিল খুজে না পাওয়ায় এবং দুজনের বিয়ের বয়স না হওয়ায় ইউপি চেয়ারম্যান বাবুল কোন সুরাহ দিতে না পেরে কেটে পরেন। পরে ওই কিশোরীর পরিবারের লোকজন শালিসির মধ্যে বসেই ক্ষিপ্ত হয়ে মাইনুলকে পুনরায় মারধরের চেষ্টা চলায় ও বাল্যবিয়ের জন্য চাপা প্রয়োগ করতে থাকে এবং তাদের পরিবারের সকলকে ইউপি চেয়ারম্যানের বাড়িতে অবরুদ্ধ করে রাখে। এক পর্যায় মাইনুলের পরিবার নিরুপায় হয়ে আত্নরক্ষার্থে সদর থানা পুলিশকে খবর দেন। থানার এসআই হাসান সঙ্গীয় ফোর্স নিয়ে মাইনুল ও তার পরিবারের লোকজনকে ইউপি চেয়ারম্যানের বাড়ি থেকে উদ্ধার করে রাতেই থানায় নিয়ে যান। পরে ১৪ অক্টোবর গভীর রাতে ওই কিশোরীর বাবা বাদি হয়ে উল্টো মাইনুলকে আসামী করে একটি অপহরন মামলা দায়ের করেন। এ মামলায় থানা পুলিশ ১৫ অক্টোবর সকালে মাইনুলকে মাদারীপুর জেল হাজতে প্রেরন করেন।
ভুক্তভোগী কলেজছাত্রের বাবা লিটন সরদার অভিযোগ করে বলেন, বিনাপরাধে উল্টো আমার ছেলের বিরুদ্ধে মামলা দিয়ে জেলহাজতে প্রেরন করা হয়েছে। পুলিশ আমার ছেলেকে চেয়ারম্যানের বাড়ি থেকে থানায় নিয়েছে। কিন্তু আমার ছেলেকে মিথ্যা অপহরন মামলায় জরানো হয়েছে। আমার ছেলেকে জোরপূর্বক তুলে নিয়ে গিয়ে আমাদের কাছে কিশোরীর লোকজন মুক্তিপন দাবি করেছিল। কিন্তু তা দেইনি বিধায় মাইনুলকে অপহরন মামলা দিয়ে ফাঁসানো হয়েছে। এবং কি জোরপুর্বক আমার ছেলেকে বাল্যবিয়ে দিতে চেয়েছিল কিশোরীর পরিবার। ওই কিশোরীকে আমার ছেলে কোন দিন দেখেনি এবং পরিচয়ও নাই। আমি প্রধানমন্ত্রীর কাছে এর সঠিক বিচার চাই।
তবে এ বিষয় কিশোরীর বাবা জানান, আমি থানায় অপহরন মামলা করেছি। বিষয়টি আইনে সমাধান দিবে।
এ ব্যাপারে জেলা সদর থানার এসআই হাসান বলেন, কিশোরীর পরিবার থানায় অপহরন মামলা করেছে। আমরা মামলা নিয়েছি।