‘নৌকায় ভোট না দিলে ঘরে ঘুমাতে পারবেন না’-কালকিনিতে পৌর নির্বাচন নিয়ে আওয়ামীলীগ নেতার হুংকার

মাদারীপুর প্রতিনিধিঃ
মাদারীপুরের কালকিনিতে নির্বাচনী এক উঠান বৈঠকে আওয়ামী লীগ নেতার দেয়া একটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। বৃহস্পতিবার বিকেলে কালকিনি পৌরসভার ১নং ওয়ার্ডের পশ্চিম পাঙ্গাসিয়া গ্রামে বক্তব্য দেন কালকিনি উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বেলাল হোসেন। পরে সেখানে তার দেয়া বক্তব্যটি ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে সমলোচনার ঝড় ওঠে পুরো উপজেলা ও জেলাজুড়ে। ২৪ ঘন্টা পেরিয়ে গেলেও হুমকিমূলক এমন বক্তব্য দেয়ায় বেলাল হোসেনের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ায় ক্ষোভ জানিয়েছেন সাধারণ মানুষ।
বক্তব্যটিতে বেলাল হোসেন বলেন, এখানে যারা উপস্থিত সবাইকে নৌকা মার্কায় ভোট দিতে হবে। যারা নৌকার বিরুদ্ধে করেন, তাদের কাছে অনুরোধ আগামী দুই-একদিনের মধ্যে পরিবর্তণ হয়ে দেশের স্বার্থে নৌকা মার্কার নির্বাচন করেন, তাহলে সবাই ভালভাবে থাকতে পারবেন। তা না হলে ঘরে ঘুমানোর কোন সুযোগ নেই। সবার কাছে অনুরোধ শেখ হাসিনার ঐতিয্য রক্ষার্থে নৌকায় ভোট দিবেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, কালকিনি পৌরসভা নির্বাচন পর্যবেক্ষন করার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়োগ দেয়া হয়েছে ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তারা হলেন, মাহবুবুল হক, সাইফুল ইসলাম, রেকসোনা খাতুন। ২৭ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত তিনজনের নির্বাচনী প্রতিদিন মাঠে থাকার কথা। অথচ, তাদের কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন কালকিনি পৌরবাসী। কালকিনি পৌরসভা নির্বাচনের সব বিষয়ে দেখাশুনার জন্য সরকারের পক্ষ থেকে প্রতিদিন প্রত্যেক নির্বাহী ম্যাজিস্ট্রেটের জন্য আপ্যায়ন ও জ¦ালানী ভাতা হিসেবে ৫ হাজার টাকা খরচ করা হচ্ছে। কিন্তু আচরনবিধি লঙ্ঘন হলেও নির্বাহী ম্যাজিস্ট্রেট ব্যবস্থা না নেয়ায় ক্ষুব্ধ পৌরবাসী।
এ ব্যাপারে কালকিনি উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বেলাল হোসেন মুঠোফোনে প্রতিবেদককে বলেন, শুধুমাত্র উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাইকে নৌকায় ভোট দিতে বলেছি। আপনি প্রকাশ্যে একজন নাগরিককে হুমকি দিতে পারেন কিনা জানতে জাইলে তিনি বলেন, যারা নৌকার বিরুদ্ধে করছে শুধু তাদের জন্যই এই বক্তব্য। এর বাইরে অন্যকিছু নয়।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক জানান, কালকিনি নির্বাহী কর্মকর্তা খবর দিলেই কালকিনি পৌরসভা নির্বাচনের বিষয়ে দেখভাল করতে যাওয়া হয়। এর বাইরে তেমন খোঁজখবর আমরা রাখতে পারিনা।
কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, প্রকাশ্যে ভোটারদের হুমকি দেয়ার বিষয়টি তিনি অবগত নন। তবে, যিনি হুমকি দিয়েছেন খোঁজখবর নিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ^াস দেন তিনি।

জেলা নির্বাচন কর্মকর্তা ও কালকিনি পৌরসভার রিটার্নিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, কালকিনিতে দেয়া বক্তব্যটি নির্বাচনী আচরনবিধি লঙ্ঘন হয়েছে। এ ব্যাপারে স্থানীয় এমপির সাথে কথা হয়েছে। তাকে বিষয়টি জানানো হয়েছে।
এদিকে কালকিনি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বিএম হানিফের ব্যবহৃত মুঠোফোনে কল দিলে অন্য একজন রিসিভ করায় তার বক্তব্য পাওয়া যায়নি।