তামিল ছবির মতো অ্যাকশনধর্মী ভিডিও মোবাইল ফোন দিয়ে মাদারীপুরেই তৈরি হচ্ছে

অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
শুধু একটি মোবাইল ফোন দিয়েই তৈরি হচ্ছে তামিল ছবির মতো অ্যাকশনধর্মী ভিডিও। শুনতে বেশ অবাক লাগলেও এই কাজটি করেছেন মাদারীপুরের কালকিনির কিছু তরুণ। ইউটিউবের জন্য তৈরি এ সকল ভিডিওর অ্যাকশন আর ব্যাকগ্রাউন্ড মিউজিকে পাবেন রজনীকান্ত, বিজয় চন্দ্রশেখর বা ধনুশদের সিনেমার আবহ।
সরেজমিন জানা যায়, সাধারণ একটি আ্যান্ডওয়েড মোবাইল ফোন। সাথে রয়েছে পথের ধুলো মিশ্রিত সস্তা কিছু আটা আর কাঁঠের তৈরী দেশীয় খেলনা অস্ত্র। এসব দিয়ে বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত তামিল ছবির মত অ্যাকশন শুটিং হুবহু ভাবে রের্কড করছেন কিছু তরুন। শুনতে বেশ অবাক লাগলেও প্রযুক্তির ব্যাবহারকে কাজে লাগিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে সাড়া ফেলেছে মাদারীপুরের কালকিনি উপজেলার সমিতির হাট এলাকার কয়েকজন তরুন। করোনায় দীর্ঘ সময় স্কুল-কলেজ বন্ধ থাকায় কয়েকজন তরুণ একটি ইউটিউব চ্যানেল খুলে নিজেরাই ছোট ছোট ভিডিও বানানোর উদ্যোগ নেয়। অ্যাকশন দৃশ্যে ব্যবহৃত খেলনা অস্ত্রগুলো নিজেদের তৈরি। আর দৃশ্যধারণের জন্য ব্যবহার হয় ভালো রেজুলেশনের একটি মাত্র অ্যান্ড্রয়েড মোবাইল ফোন। তাই দিয়েই তৈরি করা ভিডিওগুলো সাড়া ফেলেছে বেশ। প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্থানীয় তরুণ আবু সুফিয়ান মাহবুব, তৌহিদুল ইসলামসহ বেশ কয়েকজন মিলে তৈরি করছেন এমন ভিডিও। একেকটি নির্মাণ করতে সময় লাগে ৫ থেকে ৭ দিন। শুটিং করা হয় সমিতির হাট বিদ্যালয় মাঠ ও তার আশপাশে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সুফিয়ান-তৌহিদদের তৈরি করা ভিডিও। তাদের মতে, স্বল্প সামর্থ্য দিয়ে তারা যে ভিডিও নির্মাণ করছেন সেটি প্রমাণ করে অল্প বাজেটে দেশেও ভালো অ্যাকশনধর্মী সিনেমা নির্মাণ সম্ভব।
স্থানীয় ইজিবাইক চালক রহমান মল্লিক বলেন, আমি এই এলাকাতেই থাকি। প্রতিনিয়ত এই সকল তরুনদের সিনেমার সুটিং করতে দেখি। আমার খুব ভাল লাগে। বর্তমান সময়ে এই বয়সের ছেলেরা যখন নেশা নিয়ে পড়ে থাকে সেই বয়সের এই তরুনরা যে কাজ করছে তাই প্রশংসনীয়। কোন সাপোর্ট পেলে ওরা আরো ভাল কিছু করতে পারবে আমার বিশ্বাস।
স্থানীয় মেসার্স নিউ হাওলাদার ব্রিকস ম্যানুফ্যাকচারিং এর মালিক মো: মোশারফ হাওলাদার বলেন, এই ছেলেগুলো সবাই শিক্ষিত। করোনায় স্কুল কলেজ বন্ধ থাকায় ওরা বিভিন্ন সিনেমার সুটিং করে। আমার ইটভাটার মধ্যে অনেক ভিডিও তৈরি করে। আমি নিজেও ্ওদের সুটিং দেখি। অল্প খরচে খুবই ভাল কাজ করছে।
তৌহিদুল ইসলাম বলেন, করোনায় কলেজ বন্ধ তাই আমরা এলাকার বন্ধুরা মিলে অবসর কাটাতে এই উদ্যোগ নিয়েছি। এসকল ভিডিও তৈরি করে আমরা আমাদের ইউটিউব চ্যানেলে প্রচার করি।
উদ্যোক্তা আবু সুফিয়ান মাহবুব বলেন, আমরা মূলত অবসর কাটাতেই এই ভিডিও নির্মান শুরু করি। পরে দেখি সোস্যাল মিডিয়ায় ব্যাপক সাড়া পাচ্ছি। পরে প্রযুক্তিকে কাজে লাগিয়ে আরেকটু ভাল করার চেষ্টা করছি। আমাদের কোন বাজেট নাই। নিজেদের পকেট খরচের টাকা দিয়েই বিভিন্ন তামিল মুভির ভিডিও নির্মান করছি। আর্থিক সহযোগিতা পেলে অল্প বাজেটে তামিল সিনেমার মত সিনেমা তৈরি করতে পারবো।

স্থানীয় উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক জানালেন, মাদকের কড়াল থাবায় ক্ষতিগ্রস্ত তরুণরা। এমন পরিস্থিতিতে সৃজনশীল কাজে তরুণরা এগিয়ে আসায় তিনি তাদের সাধুবাদ জানান। এ সকল তরুনদের আর্থিক সহায়তারও আশ্বাস দেন তিনি।