ডাসার উপজেলার সদর দপ্তর নির্ধারিত স্থানে স্থাপনের দাবীতে বিক্ষোভ

সাগর হোসেন তামিমঃ
মাদারীপুরের নবগঠিত ডাসার উপজেলার সদর দপ্তর গেজেট অনুযায়ী নির্ধারিত স্থানে হওয়ার দাবীতে মাববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে উপজেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠনের লোকজন। রবিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী ডাসার উপজেলার পাথুরিয়ারপাড় এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন আয়োজকরা।
সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা যায়, ২০১২ সালের ২ ফেব্রুয়ারি ডাসারে একটি পুলিশ তদন্তকেন্দ্র স্থাপিত হয়। পরে কালকিনি উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে ২০১৩ সালের ২ মার্চ ডাসার থানা গঠন করা হয়। এর কিছুদিন পর থেকেই ডাসারকে উপজেলায় রূপান্তরের প্রস্তাব দেয় স্থানীয় প্রশাসন। দীর্ঘ অপেক্ষার পর ২৬ জুলাই সোমবার দুপুরে সচিবালয়ে নিকারের সভা থেকে ডাসারকে উপজেলা হিসেবে অনুমোদন দেওয়া হয়। এরপর থেকে এলাকাবাসীর মধ্যে আনন্দের বন্যা শুরু হয়। আওয়ামীলীগের পক্ষ থেকে দলীয় নেতা-কর্মী ও এলাকাবাসীর মধ্যে মিষ্টি বিতরণ করা হয়েছে। এছাড়া ‘ডাসার’ এলাকায় দ্রুত উপজেলার অবকাঠামো নির্মাণ ও প্রশাসনিক জনবল নিয়োগের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
তবে সম্প্রতি মাদারীপুর ৩ আসনের সংসদ সদস্য ড. আব্দুস সোবাহান গোলাপ ও তার সমর্থকরা ডাসার এলাকায় সদর দপ্তর হওয়া নিয়ে বিরোধিতা শুরু করেন বলে অভিযোগ উঠে। তারা ভূরঘাটা এলাকায় সদর দপ্তর করার দাবীতে ড. আব্দুস সোবাহান গোলাপের ছবি সম্বিলিত প্লাকার্ড, ফেস্টুন নিয়ে মানববন্ধনও করেন। তারই প্রতিবাদে ডাসার উপজেলা আওয়ামীলীগ ও বিভিন্ন সংগঠন নির্ধারিত স্থানে সদর দপ্তর বাস্তবায়নের আন্দোলন করে যাচ্ছে। রবিবার সকালে ঢাকা-বরিশাল মহাসড়কের পাথুরিয়ারপাড় এলাকায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ডাসার উপজেলা আওয়ামীলীগের আহবায়ক সৈয়দ সাখাওয়াত হোসেন। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাসার উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মাহমুদুল হাসান দোদুল কাজী, এ্যাড. বিদ্যুৎ কান্তি বাড়ৈ, খায়রুল ইসলাম মোহসীন, সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি আবুল কাসেম হাওলাদার ও ডাসার আওয়ামীলীগের সদস্য মীর সুজন প্রমুখ।
এব্যাপারে ডাসার উপজেলা আওয়ামীলীগের আহবায়ক সৈয়দ সাখাওয়াত হোসেন বলেন, ‘ডাসার উপজেলার সদর দপ্তর পরিবর্তনের জন্যে কারা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সিদ্ধান্তের বিরোধিতা করছে, তাদের চিহ্নিত করা দরকার। আমরা দাবী করবো, গেজেট অনুযায়ী নির্ধারিত স্থানে সদর দপ্তর হবে।’
তবে মাদারীপুর ৩ আসনের সংসদ সদস্য ড. আব্দুস সোবাহান গোলাপের সাথে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। তিনি বর্তমানে ঢাকাতে অবস্থান করছে বলে জানা গেছে।