ইটের দেয়াল দিয়ে যাতায়াতের রাস্তা বন্ধ, তিনটি পরিবারের মানবেতর জীবন

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরের কালকিনিতে বসতঘরের চারপাশে ইটের দেয়াল তৈরী করে প্রতিবেশী তিনটি পরিবারের যাতায়াতের রাস্তা বন্ধ করে দেয়ার অভিযোগ উঠেছে প্রভাশালীদের বিরুদ্ধে। গত তিন বছর ধরে পরিবার তিনটি মানবেতর জীবনযাপন করছে। এমনকি প্রভাবশালীরা দফায় দফায় পরিবারগুলোকে হুমকি দিচ্ছে বলেও অভিযোগ রয়েছে। এ ঘটনায় উপজেলা ও জেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন ভূক্তভোগী পরিবার। এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা প্রশাসন

সরেজমিন ঘুরে ও ভূক্তভোগী পরিবারের সাথে কথা বলে জানা যায়, কালকিনি পৌর এলাকার পাঙ্গাশিয়া গ্রামের মহব্বত আলী চৌধুরীর সৌদি প্রবাসী ছেলে শহীদুল ইসলাম চৌধুরী জীবিকার তাগিদে ১৫ বছর যাবত সৌদি আরবে থাকেন। তার পরিবারে স্ত্রী আর তিন মেয়ে বসবাস করেন পৌরসভার ১নম্বর ওয়ার্ডের পাঙ্গাশিয়া গ্রামে। ২০১৬ সালে ওই সৌদি প্রবাসী জমি কিনে নির্মাণ করেন একটি বসতঘর। বাড়ি নির্মানকালে যাতায়াতের জন্য ৬ ফুটের বেশি রাস্তা ছিল। কিন্তু গত তিনবছর ধরে প্রভাবশালী প্রতিবেশি বাদল সরদার ও লিটন সরদার এবং এসকেনদার আলী তাদের জমিতে সৌদি প্রবাসীর বাড়ির চারপাশে দেয়াল নির্মাণ করেন। এতে কখন দেয়াল টপকিয়ে যাতায়াত করতে হয়। আবার পরিবারের অন্য সদস্যদের পেছনের একটি ছোটপকেট গেইট দিয়ে যাতায়াত করতে হচ্ছে। সেটিও বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়ে আসছে অভিযুক্তরা।
শুধু শহিদুল ইসলাম চৌধুরীর পরিবার’ই নয়। একই অবস্থা পাশের ৮০ বছর বয়সী স্বামীহারা আমেনা বেগম ও ইলিয়াস সরদার, এই দুটি পরিবারের। এতে চলাচলে চরম বিড়ম্বনায় পড়ছে পরিবাবারগুলো। এ ঘটনায় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন সৌদি প্রবাসী শহিদুল ইসলাম। পরে কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পৌর ভুমি অফিস ঘটনাস্থল পরিদর্শন করেন।
এদিকে নাম না প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় একজন জানান, তিনটি পরিবারকে জিম্মির মাধ্যমে উচ্ছেদ করে জায়গাটিতে অত্যাধুনিক মার্কেট নির্মানের পায়তারা চলছে। এজন্য নিরিহ পরিবার তিনটির উপর চলছে এমন অমানবিক নির্যাতন। এর দ্রুত সুরহা হওয়া দরকার।
ভুক্তভোগী সৌদি প্রবাসী শহিদুল ইসলাম চৌধুরী বলেন, জমি কিনে বাড়ি করার সময় হাঁটাচলার জন্য ৬ ফুটের রাস্তা ছিল। কিন্তু চারদিকে দেয়াল দিয়ে চলাচল বন্ধ করে দিয়েছে। তিনবছর ধরে এই অবস্থা চললেও কোন প্রতিকার পাচ্ছি না। পরিবারে তিন মেয়ে ও স্ত্রী থাকে। আমি সৌদি আরব থাকায় বেশ ঝামেলায় পড়ছি।
স্বামীহারা আমেনা বেগম বলেন, ঘর থেকে বের হলেই দেখি দেয়াল। বাজার-সদাই সবকিছু আনতেই সমস্যার মুখে পড়ছি। কেউ এখন পাশে নেই।
ইলিয়াস হাওলাদারের স্ত্রী রাজিয়া বেগম বলেন, দেয়াল নির্মাণ করে তারা বলে পেছনে সরকারি নতুন রাস্তা হচ্ছে, সেখান দিয়ে যাতায়াত করতে। এটা বড়ই কঠিন।
অভিযুক্ত এসকেনদার আলী বলেন, আমরা আমাদের জায়গায় দেয়াল দিয়েছে। অন্যকারো জায়গায় দেয়াল দেইনি। পেছনের দিক দিয়ে সরকারি রাস্তা নির্মাণ হচ্ছে, সেখান দিয়ে ওই পরিবারের লোকজন যাতায়াত করবে। যারা অভিযোগ করেছে, তাদের অভিযোগ সত্য নয়।
কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ইমরান খান বলেন, অভিযোগ পেয়ে সরেজমিন পৌর তহশিলদার ও সার্ভেয়ার পরির্দশণ করেছে। কোন অবস্থাতেই এই পরিবারগুলোকে জিম্মি হতে দেয়া হবে না।
এ ব্যাপরে উপজেলা নির্বাহী অফিসার পিংকি সাহা বলেন, উপজেলা প্রশাসন, মেয়র ও কাউন্সিলর মিলে এ সমস্যার একটি সমাধানের চেষ্টা চলছে।