৮ ঘন্টায় কাঁঠালবাড়ি থেকে শিমুলীয়ায় পৌছালো আরেকটি ফেরি

সরেজমিন রিপোর্ট :
নাব্য সংকটের কারনে কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে বুধবার সকাল থেকে একটি ফেরি চলাচল করেছে। ফেরিটি কাঁঠালবাড়ি ঘাট থেকে সকাল ৭ টায় বিকল্প চ্যানেল দিয়ে রওনা দিয়ে প্রায় ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে বেলা ৩ টার পরে শিমুলীয়া ঘাটে পৌছেছে। দীর্ঘ পথ পাড়ি দিতে ফেরিটির অতিরিক্ত জ¦ালানী ব্যয় হয়েছে। এর আগে মঙ্গলবার দুপুরে শিমুলীয়া থেকে রওনা দিয়ে একটি ফেরি সাড়ে ৪ ঘন্টা পর কাঁঠালবাড়ি এসে পৌছায়। ফেরি চলাচল অচলাবস্থার কারনে দীর্ঘদিন ধরে শত শত পন্যবাহী ট্রাক ঘাটে আটকে থেকে চালক ও শ্রমিকরা অবর্ননীয় দূর্ভোগ পোহাচ্ছেন।
বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এরআগে ২৯ আগষ্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএর সকল খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগষ্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সংকটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহনকৃত এলাকায় ৫ আগষ্টের পর সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। গত ১১ সেপ্টেম্বর দুপুরে পদ্মা সেতু ২৫ নং পিলারের কাছে ড্রেজিং সম্পন্ন করে সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার। এরআগে মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেল ড্রেজিং করে প্রস্তুত করে বিআইডব্লিউটিএ। ওই দিনই শিমুলিয়া ঘাট থেকে একটি রো রোসহ ৩ টি ফেরি কাঁঠালবাড়ি ঘাটে পার হয়। সকল ফেরি চলাচলের উপযোগী চ্যানেল না হওয়ায় ১২ ও ১৩ সেপ্টেম্বর ৪/৫ টি কেটাইপ ফেরি চলাচল করে। তবে নাব্যতা সংকট প্রকট আকার ধারন করায় ১৪ সেপ্টেম্বর সোমবার সকাল থেকে এরুটের সকল ফেরি আবারও বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। মঙ্গলবার বিআইডব্লিউটিসির উর্ধ্বতন কর্তুপক্ষ নৌরুট পরিদর্শন করে ২৮ কিলোমিটার ঘুরে বিকল্প চ্যানেল দিয়ে ফেরি চলাচলের সিদ্ধান্ত গ্রহন করেন। তাদের সিদ্ধান্ত মোতাবেক বুধবার সকাল ৭ টায় কাঁঠালবাড়ি ঘাট থেকে যানবাহন নিয়ে রো রো ফেরি বীরশ্রেস্ট জাহাঙ্গীর বিকল্প চ্যানেল দিয়ে প্রায় ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে শিমুলীয়া ঘাটের উদ্দেশ্যে রওনা হয়। ২৮ কিলোমিটার পথ ঘুরে দীর্ঘ সময় ও জ¦ালানী ব্যয় করে দুপুর ৩ টায় ৮ ঘন্টারও বেশি সময় পরে ফেরিটি শিমুলীয়া ঘাটে গিয়ে পৌছে। এদিন আর কোন ফেরি চলাচল করেনি। ফেরি চলাচল অচলাবস্থার কারনে উভয় ঘাটে পন্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন পড়েছে। ঘাটে আটকে থেকে চালক ও শ্রমিকরা অবর্ননীয় দূর্ভোগ পোহাচ্ছেন।
রোরো ফেরি বীর শ্রেস্ট জাহাঙ্গীর এর মাস্টার দেলোয়ার হোসেন বলেন, প্রায় ৮ ঘন্টা একটানা চালিয়ে শিমুলীয়া ঘাটে এসেছি। নদীতে অনেক ¯্রােত রয়েছে। এভাবে দীর্ঘ সময় চালানো হলে ফেরির বিভিন্ন যন্ত্রাংশে সমস্যা হতে পারে।
বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট সহকারী ম্যানেজার মোস্তফা কামাল বলেন, বিকল্প পথ দিয়ে প্রায় ৮ ঘন্টা পর একটি ফেরি শিমুলীয়ায় পৌছেছে। ফেরি অচলাবস্থার কারনে ঘাটে বেশ কিছু পন্যবাহী ট্রাক আটকে রয়েছে।