৪/৫গুন ভাড়া গুনে শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে ঘরমুখো যাত্রীদের ভীড় , ৭ শতাধিক যানবাহন পারের অপেক্ষায়

শিব শংকর রবিদাস, অপূর্ব দাস ও কমল রায় :
শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের লঞ্চ, স্পীডবোট বন্ধ থাকায় ফেরিতে যাত্রীদের উপচে পড়া ভীড় পড়েছে। তবে শনিবার থেকে ঘরমুখো দক্ষিনাঞ্চলের যাত্রী চাপ অনেক বেড়েছে। সামাজিক দূরত্ব উপেক্ষা করে গাদাগাদি করে যাত্রীরা পারাপার হচ্ছে। এদিকে প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা না থাকায় ঘাটে যানবাহনের চাপ বেড়েছে অধিক হারে । এরিপোর্ট লেখা পর্যন্ত উভয় পাড়ে ৭ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। গনপরিবহন বন্ধ থাকায় নদী পার হয়ে গন্তব্যে পৌছাতে যাত্রীদের অবর্ননীয় দূর্ভোগ পোহাতে হচ্ছে। মটরসাইকেল, ইজিবাইক চড়ে গুনতে হচ্ছে কয়েকগুন বাড়তি ভাড়া। বিশেষ করে নারী,বৃদ্ধ ও শিশুরা চরম বিপাকে পড়ছেন। ঝূকি নিয়েই অনেকে রওনা করছেন। পদ্মা নদী পাড়ি দিয়ে উভয় ঘাট থেকেই যাত্রীরা পড়ে অবর্ননীয় দূর্ভোগে। গনপরিবহন বন্ধ থাকায় সীমাহীন দূর্ভোগ আর কয়েকগুন টাকা খরচ করে ওপাড় থেকে ঢাকা পর্যন্ত ও এপাড় থেকে বরিশাল, খুলনা,ভোলা, গোপালগঞ্জসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলায় পৌছাতে দেখা গেছে। আভ্যন্তরীন যোগাযোগেও খরচ করতে হয়েছে কয়েকগুন টাকা। ইজিবাইক,মাহিন্দ্রা,ভ্যান, মটরসাইকেলে চড়েই যাত্রীরা যার যার স্থানে রওনা দেন।এদিকে ছোট যানবাহন ও পন্যবাহী ট্রাকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ১২টি ফেরি চালু রেখেছে ঘাট কতৃপক্ষ।
গোপালগঞ্জ থেকে ঢাকাগামী আলতাফ হোসেন বলেন, ঢাকায় ড্রাইভিং করি। মালিক ফোন দিচ্ছে বারবার। না গেলে চাকুরী থাকবে না। বেতনও দেয় নাই। তাই বাধ্য হয়ে যাচ্ছি।
বরিশালগামী যাত্রী মাহমুদ মিয়া বলেন, ঢাকা থেকে শিমুলিয়া ঘাটে আসতে ৬ শ টাকা লেগেছে। ফেরি ভাড়া ২৫ টাকাই নিয়েছে। ঘাট থেকে বরিশাল পর্যন্ত মটরসাইকেলে ভাড়া নিচ্ছে ১ হাজার টাকা। ভোগান্তির আর শেষ নেই।
আরেক যাত্রী আখি আক্তার বলেন, সামনে গাড়ি বন্ধ করে দেবে। তাই পরিবারের সদস্যদের নিয়ে আগেভাগেই দেশের বাড়ি যাচ্ছি। ভাড়া ৪/৫গুন বেশিতো গেলই। ফেরিতে যে ধাক্কাধাক্কি এতে মনেহয় এখানেই করোনার চাষ হচ্ছে।
বিআইডব্লিউটিসি কাঠালবাড়ি ঘাট ম্যানেজার আঃ আলীম বলেন, এরুটে ১২টি ফেরি চালু রাখা হয়েছে। যাত্রী ও যানবাহন চাপ অধিক হারে বেড়েছে। সার্ভিস সচল রাখতে আমাদের স্টাফদের ২টি গ্রুপে ভাগ করে ডিউটি করানো হচ্ছে । যাতে কেউ আক্রান্ত হলেও জরুরী এ সার্ভিসটি চালু রাখা যায়। উভয় পাড়ে শত শত যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।