সোমবার লকডাউন: বাড়তি ভাড়া গুনে শিমুলিয়া-বাংলাবাজার রুটে যাত্রী ও যানবাহনের উপচেপড়া ভীড় , স্বাস্থ্যবিধির তোয়াক্কা নেই

অপূর্ব দাস, কমল রায় ও মিশন চক্রবর্ত্তী :
সোমবার থেকে লকডাউনকে কেন্দ্র করে শিমুলিয়া-বাংলাবাজার রুটে যাত্রী ও যানবাহনের উপচেপড়া ভীড় পড়েছে। লঞ্চসহ নৌযান ও যানবাহনগুলো বাড়তি ভাড়া গুনতে হলেও স্বাস্থ্যবিধির তোয়াক্কা চোখে পড়েনি। বেলা বাড়ার সাথে সাথে ভীড় আরো বাড়ছে।
সুত্রে জানা যায়, সোমবার সরকার লকডাউন ঘোষনা করার পর রবিবার সকাল থেকেই শিমুলিয়া-বাংলাবাজার রুটে যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে থাকে। শিমুলিয়া থেকে এ চাপ আরো বেশি ছিল। দুপুরের পর ভীড় উপচেপড়ায় রুপ নেয়। বাড়তি ভাড়া গুনতে হচ্ছে প্রতিটি যানবাহন ও নৌযানেই। বাড়তি ভাড়া নির্ধারনের ফলে লঞ্চে যাত্রী প্রতি ভাড়া নেয়া হয় ৫৫ টাকা ও স্পীডবোটে ভাড়া নেয়া হয় ২শ টাকা করে। তারপরও আগের চেয়ে বেশি যাত্রী যানবাহন ও নৌযানগুলোতে। ফলে করোনার সংক্রমনের হার বেড়ে গেল কয়েকগুন। এনিয়ে যাত্রীদের মাঝে তীব্র ক্ষোভ পরিলক্ষিত হয়।এদিকে উভয় ঘাটেই যানবাহনের দীর্ঘ লাইন দেখা দিয়েছে। প্রতিটি যানবাহনকে দীর্ঘসময় ঘাটে আটকে থেকে পদ্মা নদী পাড়ি দিতে হচ্ছে।
ফেরির জন্য অপেক্ষায় থাকা শাহিন মিয়া বলেন, ৩ ঘন্টা ধরে বসে আছি। কখন পার হবো জানি না। ঘাটে অনেক ভীড়।
ঢাকা থেকে বরিশালগামী যাত্রী খাদিজা বেগম বলেন, লকডাউনের কারনে ক্যান্সারের রুগী ঢাকার হাসপাতাল থেকে ফেরৎ দিল। তাই বাড়ি ফিরে যাচ্ছি। এটা কি ঠিক হইছে বলেন।
লঞ্চ যাত্রী আ: মালেক বলেন, স্বাস্থ্য বিধি মানতে ভাড়া বাড়ানো হলো। কিন্তু যাত্রীতো কম নেয়া হলো না। ফলে টাকাও গেল করোনার রিস্কও বাড়লো।
বাংলাবাজার ঘাটের বিআইডব্লিউটিএর টার্মিনাল ইন্সপেক্টর মোঃ আক্তার হোসেন বলেন, আমরা আপ্রান চেষ্টা করছি। কিন্তু যাত্রীরা নিষেধ শুনছে না। আর বাড়তি ভাড়া নির্ধারন করেছে সরকার আমার কি করার আছে ?