সন্ধার পরে লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে

শিবচর বার্তা ডেক্স :
পদ্মায় তীব্র স্রোত বৃদ্ধি পাওয়ায় দূর্ঘটনা এড়াতে শিমুলীয়া-বাংলাবাজার ও শিমুলীয়া-মাঝিকান্দি নৌরুটে লঞ্চ চলাচলে নতুন সময় নির্ধারন করেছে বিআইডব্লিউটিএ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকাল সাড়ে ৬ টা থেকে সন্ধা সাড়ে ৬ টা পর্যন্ত লঞ্চ চলাচল করবে বলে বিআইডব্লিউটিএ বিজ্ঞপ্তি দিয়েছে। মঙ্গলবার থেকে এ আদেশ কার্যকর করা হবে।
জানা যায়, চলমান বর্ষা মৌসুমে উজান থেকে নেমে আসা পানির চাপ বৃদ্ধির কারনে পদ্মায় গত কিছুদিন ধরে অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে শিমুলীয়া-বাংলাবাজার ও শিমুলীয়া-মাঝিকান্দি নৌরুটের বিভিন্ন পয়েন্টে তীব্র স্রোত সৃষ্টি হয়েছে। তাই নৌ দূর্ঘটনা এড়াতে এ দুই রুটে লঞ্চ চলাচলে পূর্বের সময়সীমা সকাল সাড়ে ৬ টা থেকে রাত ৮ টা পরিবর্তন করে নতুন সময় সকাল সাড়ে ৬ টা থেকে সন্ধা সাড়ে ৬ টা পর্যন্ত সময়সীমা নির্ধারন করেছে বিআইডব্লিউটিএ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন নির্ধারিত সময়সীমা বহাল থাকবে বলে বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠি মোতাবেক জানা যায়। এরুটে মোট ৮৭ টি লঞ্চ চলাচল করে।
শিমুলীয়া ঘাটের বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো: শাহাদাত হোসেন বলেন, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে স্রোতের গতিও বৃদ্ধি পেয়েছে। তাই নৌ দূর্ঘটনা এড়াতে লঞ্চ চলাচলে পূর্বের সময়সীমা পরিবর্তন করে নতুন সময়সীমা অনুযায়ী সকাল সাড়ে ৬ টা থেকে সন্ধা সাড়ে ৬ টা পর্যন্ত লঞ্চ চলাচলের আদেশ জারী করা হয়েছে।