দিনের আলোতে চলছে ফেরি

শিবচর বার্তা ডেক্স :
একটানা ২৮ দিন বন্ধ থাকার পর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে। এর আগে গত ১১ অক্টোবর থেকে দ্বিতীয় ধাপে বন্ধ হয় ফেরি। পদ্মায় স্রোতের তীব্রতার কারণে প্রথম ধাপে গত ১৮ আগস্ট থেকে নৌরুটে বন্ধ রাখা হয় ফেরি চলাচল। তৃতীয় দফা ট্রায়াল শেষে সোমবার থেকে এরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। তবে সীমিত সংখ্যক ফেরি হালকা যানবাহন নিয়ে ভোর ৬ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত চলবে বলে বিআইডব্লিউটিসি জানিয়েছে।
বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, সোমবার সকালে ট্রায়ালের অংশ হিসেবে শিমুলিয়া থেকে একটি কেটাইপ ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশ্যে ছেড়ে আসে। দুপুরের দিকে ওই ফেরিটি বাংলাবাজার ঘাট থেকে রওনা দিয়ে সফলভাবেই শিমুলিয়া ঘাটে পৌছে। নৌরুট স্বাভাবিক থাকায় এদিন ৪ টি ফেরি চলাচল করে। ফেরিগুলোতে যাত্রী ও হালকা যানবাহন পারাপার করা হয়। এখন থেকে প্রতিদিন ভোর ৬ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত মাত্র ৪ টি ফেরি দিয়ে যাত্রী ও হালকা যানবাহন পারাপার করা হবে। পরবর্তীতে ফেরি সংখ্যা বাড়ানো হবে। আপাতত ফেরিতে যাত্রীবাহি বাস ও ভারি ট্রাক পারাপার করা হবে না বলে বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট সূত্র জানায়। এদিকে ফেরি চালুর খবর পেয়ে দক্ষিনাঞ্চল থেকে ঢাকামুখী বিভিন্ন যানবাহন বাংলাবাজার ঘাটে আসতে শুরু করেছে।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, এরুটে আজ সকাল থেকে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে। প্রতিদিন ভোর ৬ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৪ টি ফেরি দিয়ে যাত্রী ও হালকা যানবাহন পারাপার করা হচ্ছে। পরবর্তীতে ফেরির সংখ্যা বাড়ানো হবে।