শিমুলীয়া-বাংলাবাজার রুটে ফেরিতে পন্যবাহী গাড়ির সাথে পার হচ্ছে যাত্রীরাও

অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
শুক্রবার ভোর থেকে শুরু হওয়া কঠোর লকডাউনে বন্ধ রয়েছে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের লঞ্চ চলাচল। তবে ফেরি চলাচল স্বাভাবিক থাকায় প্রতিটি ফেরীতেই জরুরী পন্যবাহী ট্রাকসহ যাত্রী পারাপার করা হয়। এদিকে পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় স্রোতের গতিও বৃদ্ধি পেয়েছে। ফেরিগুলো পারাপারে দ্বিগুন সময় লাগছে।
বাংলাবাজার ঘাট সূত্র জানায়, কঠোর লকডাউনের কারনে এরুটে শুক্রবার সকাল থেকেই লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। ফেরিতে পন্যবাহী ট্রাক, এ্যাম্বুলেন্সসহ জরুরী গাড়ি পারাপারের কথা থাকলেও এদিন সকাল থেকেই প্রতিটি ফেরিতে পন্যবাহী ট্রাকের সাথে ব্যাক্তিগত গাড়ি ও যাত্রীরা পারাপার হয়। দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে যাত্রীরা হালকা যানবাহনে দ্বিগুন তিনগুন ভাড়া গুনে বাংলাবাজার ঘাটে এসে ফেরিতে পদ্মা পাড়ি দেন। তবে ঘাট সংশ্লিষ্টরা দাবী করেন গত বৃহস্পতিবার রাতে আটকে পড়া কিছু প্রাইভেটকার, মাইক্রোবাসগুলোই পারাপার করা হচ্ছে। এছাড়াও ঘাটের টার্মিনালে যাত্রীবাহী ৫০ টি বাস রয়েছে যা পার করা হচ্ছে না বলেও ঘাট সূত্র জানিয়েছে। এদিন ১৩ টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হয়। এদিকে পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। পানি বৃদ্ধির সাথে সাথে স্রোতের গতিও বৃদ্ধি পাওয়ায় ফেরি পারাপারে দ্বিগুন সময় ও অতিরিক্ত জ্বালানী ব্যয় হচ্ছে। শিমুলীয়া থেকে ফেরিগুলো প্রায় ৪ কিলোমিটার পথ উজানে ঘুরে বাংলাবাজার ঘাটে আসছে। লকডাউন বাস্তবায়নে ঘাট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশসহ বিপুল সংখ্যক আইন শৃংখলা বাহিনী দায়ীত্ব পালন করছেন।
বরিশাল থেকে ঢাকাগামী আল আমিন শেখ বলেন, ঈদে বাড়ি এসেছিলাম। এখন ঢাকা যাচ্ছি। বরিশাল থেকে মোটরসাইকেলে ১১ শ টাকা ভাড়া দিয়ে বাংলাবাজার ঘাটে এসেছি। এখন ফেরিতে পদ্মা পাড়ি দিচ্ছি। জানিনা আরো কত টাকা ভাড়া গুনতে হবে।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, সরকারের নির্দেশনা বাস্তবায়নে এরুটের সকল লঞ্চ শুক্রবার সকাল থেকে বন্ধ রয়েছে।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, ফেরিতে পন্যবাহী ট্রাক, এ্যাম্বুলেন্সসহ জরুরী গাড়ি পারাপার করা হচ্ছে। বৃহস্পতিবার রাত থেকে ঘাটে আটকে থাকা অল্প কয়েকটি ব্যাক্তিগত গাড়ি মানবিক দিক বিবেচনা করে সকালে পারাপার করা হয়েছে। এছাড়া আর কোন ব্যক্তিগত গাড়ি বা যাত্রী পারাপার করা হচ্ছে না। নদীতে তীব্র স্রোত অব্যাহত থাকায় ফেরি পারাপারে কিছুটা সময় বেশি লাগছে।
বাংলাবাজার ফেরী ঘাটে দায়িত্ব পালনরত মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা বলেন, লকডাউন বাস্তবায়নে ঘাট এলাকায় ৩ শত পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালিত হচ্ছে। কেউ লকডাউনের নির্দেশনা অমান্য করলে সাথে সাথে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।