শিমুলিয়া- বাংলাবাজার রুটে কাচামালবাহী শত শত ট্রাকে পচন , দীর্ঘ লাইন দ্রব্যমুল্যে প্রভাবের শংকা

অপূর্ব দাস, কমল রায় ও মিশন চক্রবর্তী :
শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের লঞ্চ সম্পূর্ন বন্ধ ও ফেরি সীমিত আকারে চলায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি চরমভাবে উপেক্ষিত হচ্ছে। ঢাকামুখী যাত্রী ছাড়াও দক্ষিনাঞ্চলের যাত্রীদেরও ভীড় এখনো রয়েছে। ফেরিও কম চলায় ট্রলার ও স্পীডবোটে বাড়তি ভাড়া গুনে নদী পার হয়ে চরগুলোতে নামতে বাধ্য হচ্ছেন। গন পরিবহন বন্ধ থাকায় পার হয়েও কয়েকগুন ভাড়া গুনে যাত্রীরা গন্তব্যে পৌছাচ্ছেন। এদিকে ফেরি চলাচল সীমিত করায় শত শত কাচামালবাহী ট্রাকসহ ঘাটে আটকে পড়েছে সহস্রাধিক ট্রাক। পচন ধরেছে কাচামালে। এতে প্রভাব পড়তে পারে দ্রব্যমুল্যে।
সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, বৃহস্পতিবারও বেলা বাড়ার সাথে সাথে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুট হয়ে যাত্রীদের এ ভীড় বাড়তে থাকে । উভয়মুখী যাত্রী চাপই রয়েছে। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্ন বিত্ত যাত্রী চাপ বেশি। যাত্রীরা গাদাগাদি করেই পদ্মা নদী পাড়ি দেয়। সামাজিক দূরত্ব বজায়ে কাউকে কোন ভূমিকা নিতে দেখা যায়নি। পদ্মা নদী পাড়ি দিয়ে উভয় ঘাট থেকেই যাত্রীরা পড়ে অবর্ননীয় দূর্ভোগে। গনপরিবহন বন্ধ থাকায় সীমাহীন দূর্ভোগ আর কয়েকগুন টাকা খরচ করে ওপাড় থেকে ঢাকা পর্যন্ত ও এপাড় থেকে বরিশাল, খুলনা,ভোলা, গোপালগঞ্জসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলায় পৌছাতে দেখা গেছে। আভ্যন্তরীন যোগাযোগেও খরচ করতে হয়েছে কয়েকগুন টাকা। সকল জেলায় পৌছাতেই গুনতে হয় কয়েকগুন ভাড়া। ইজিবাইক,মাহিন্দ্রা,ভ্যান, মটরসাইকেলে চড়েই যাত্রীরা যার যার স্থানে রওনা দেন। এদিকে ফেরি চলাচল সীমিত করায় শত শত কাচামালবাহী ট্রাকসহ ঘাটে আটকে পড়েছে সহস্রাধিক ট্রাক। পচন ধরেছে কাচামালে। ঘাটে আটকে থেকে অবর্ননীয় দূর্ভোগ পোহাচ্ছেন ট্রাক শ্রমিকরা।
ঢাকা থেকে বরিশালগামী যাত্রী শিউলি আক্তার বলেন, লকডাউনের কারনে ঢাকা থেকে গ্রামে পরিবারের কাছে চলে যাচ্ছি। দ্বিগুন ভাড়া দিয়ে ঢাকা থেকে সিএনজিতে শিমুলীয়া ঘাটে এসেছি। সেখান থেকে স্পীডবোটে দেড়শ টাকার ভাড়া নিল ৩শ টাকা। তাও বাংলাবাজার ঘাট থেকে প্রায় ৪ কিলোমিটার দূরের চরে নামিয়ে দিয়েছে। এখন কিভাবে বরিশাল যাবো ভাবতেছি। আর কোথাও কোন সামাজিক দূরত্ব নেই।
ট্রলারে পার হওয়া রাকিব শেখ বলেন, ঢাকা থেকে অনেক কষ্ট করে শিমুলীয়া ঘাটে আসার পর ট্রলারে চড়ে কাঁঠালবাড়ি ঘাটের একটি চরে এসে নেমেছি। সেখান থেকে প্রায় ২ কিলোমিটার পায়ে হেঁেট রাস্তায় আসার পর অটো পেলাম। এখন অটোতে ভাঙ্গা যাবো। সেখান থেকে যে কোন উপায়ে গোপালগঞ্জ পৌছাবো।
ট্রাক চালক বরকত হোসেন বলেন, তরমুজ নিয়ে তিন দিন ধরে বাংলাবাজার ঘাটে আটকে আছি। তরমুজ পচতে শুরু করেছে। আমার মত অনেকেরই কাঁচামালে পচন ধরেছে। এখনও আমরা ফেরি পাচ্ছি না। আমাদের দ্রুত পার করা না হলে অনেক লোকসান হবে মালিকের। এছাড়া পন্যবাহী ট্রাকগুলো পারাপার না হতে পারলে মূল্য বৃদ্ধির আশংকা রয়েছে।
বাংলাবাজার পুলিশ বুথের এসআই মো: শাহীন বলেন, অল্প কিছু ফেরি চলছে। তাতে এ্যাম্বুলেন্সসহ জরুরী সেবা প্রদানকারী যানবাহন পারাপার করা হচ্ছে। তাই কিছু কাঁচামালবাহী ট্রাক আটকে রয়েছে। তবে আমরা পারাপারের চেষ্টা করছি।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মোঃ সালাহউদ্দিন বলেন, লকডাউনের কারনে অল্প কয়েকটি ছোট ফেরি চলাচল করছে। এসকল ফেরিতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এ্যাম্বুলেন্সসহ জরুরী গাড়ি পারাপার করা হচ্ছে। আর রাত ২ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত কাঁচামালবাহী ও পন্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে। নির্দেশনা মোতাবেক অগ্রাধিকার ভিত্তিতে কাঁচামালবাহী ট্রাক পারাপার করা হবে।