শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরিতে যাত্রী চাপ বেড়েছে

অপূর্ব দাস ও কমল রায় :
লকডাউনের দ্বিতীয় দিনেও শিমুলিয়া-বাংলাবাজার রুট হয়ে যাত্রীদের ভীড় আরো বেড়েছে। যাত্রী চাপে এদিন ধারনক্ষমতার কম যানবাহন নিয়েই ফেরিগুলো বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে যায়। বেলা বাড়ার সাথে সাথে ভীড় আরো বাড়ে। প্রচন্ড চাপে যাত্রীরা একজন আরেকজনের গায়ের উপর উঠে ফেরিতে চড়ে। স্বাস্থ্যবিধি মানার কোন সুযোগই ছিল না। অনেককেই দেখা গেছে মাস্ক বিহীন। লঞ্চ যথারিতী বন্ধ রয়েছে । দূরপাল্লা বা আভ্যন্তরীন যাত্রীবাহী যানবাহন বন্ধ থাকলেও ৩ চাক্কা ,২ চাক্কার হালকা যানবাহনে ঘাটে জড়ো হচ্ছে যাত্রীরা। বরিশাল,খুলনাসহ বিভিন্ন জেলা থেকে দূরপাল্লার বাস বন্ধ থাকলেও থ্রী হুইলার,ইজিবাইক, মটরসাইকেলে কয়েকগুন ভাড়া গুনে ঘাটে পৌছায় যাত্রীরা। পণ্যবাহী ট্রাকের সাথে সাথে অন্যান্য ব্যক্তিগত যানবাহন চলাচলও স্বাভাবিক রয়েছে। । ফলে ফেরিতে গাদাগাদি করে পার হচ্ছেন যাত্রীরা। সকল ফেরি চলাচল স্বাভাবিক থাকায় যাত্রীরা ফেরিতে ভীড় করছে বেশি।
পটুয়াখালী থেকে ঢাকাগামী ইমরান হোসেন বলেন, বাস বন্ধ তাই বাধ্য হয়ে ১৩ শ টাকায় মটরসাইকেলে ঘাটে এসেছি। মটরসাইকেলেও ৩ জন গাদাগাদি করে এসেছি। ফেরিতেও গাদাগাদি করে পার হচ্ছি। তাহলে লাভটা হলো কি ?
বিআইডব্লিউটিসির এজিএম আহমেদ আলী বলেন, সব ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। স্বাস্থ্যবিধি নিয়ে সতর্কতা ছাড়া লকডাউন নিয়ে আমাদের আর কোন নির্দেশনা দেয়া হয়নি। ফেরিতে যাত্রী চাপ অনেক বেড়েছে।