শিমুলিয়া-বাংলাবাজার রুটে উভয়মুখী যাত্রী চাপ, গাদাগাদি রোধে তৎপর প্রশাসন,২ টি ফেরি সংযোজন

শিব শংকর রবিদাস, মিঠুন রায়, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
শিমুলিয়া – বাংলাবাজার রুটে উভয়মুখী যাত্রী চাপ বেড়েছে। ২ ফেরিতে প্রচন্ড গরমে হুড়োহুড়িতে ৫ জন নিহত হওয়ার পর ফেরি সার্ভিস গতিশীল হয়েছে। ঈদের ২দিন পরও শিমুলিয়া থেকে দক্ষিনাঞ্চলের যাত্রীদের চাপ সমান সমান । এদিকে বেলা বাড়ার সাথে সাথে ঢাকামুখী যাত্রী চাপ বাড়ছে। উভয়মুখী যাত্রী চাপ বাড়ায় ফেরিগুলো যাত্রী বেশি নিয়ে কম যানবাহন নিয়ে পার হচ্ছে। গাদাগাদি রোধে প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। যাত্রী পারাপারের সুবিধার্থে এদিন দুইটি নতুন ফেরি এরুটে যোগ করেছে বিআইডব্লিউটিসি।
জানা যায়, ঈদ শেষ হলেও রবিবার সকাল থেকেই বাংলাবাজার-শিমুলীয়া নৌরুটে শিমুলীয়া থেকে দক্ষিনাঞ্চলমুখী যাত্রীদের চাপ শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে ঢাকামুখী যাত্রীদের চাপও বৃদ্ধি পায়। উভয় দিক থেকে যাত্রী চাপ থাকায় প্রতিটি ফেরিতেই ছিল যাত্রীতে কানায় কানায় পরিপূর্ন। যাত্রী ও যানবাহন পারাপারের সুবিধার্থে এদিন পাটুরিয়া-দৌলতদিয়া রুট থেকে রো রো ফেরি বীরশ্রেষ্ট জাহাঙ্গীর ও মেরামত শেষে ডাম্ব ফেরি রানীক্ষেত ফেরি ২ টি এ রুটে যোগ করা হয়। এরুটে বর্তমানে ১৫ টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে। এদিনও প্রচন্ড গরমে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়েন। দুপুরে ঘাট এলাকা পরিদর্শন করেছেন মাদারীপুর পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল। এদিন বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর পক্ষ থেকে মাইকিং করে ফেরিগুলোতে সুশৃংখলভাবে উঠতে যাত্রীদের বাববার সতর্ক করা হয়। যাত্রীদের নির্বিঘ্নে গন্তব্যে পৌছাতে বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে ও ঘাট এলাকায় ২ শতাধিক পুলিশ, র‌্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেট, ফায়ার সার্ভিস, আনসার সদস্য নিয়োজিত রয়েছেন। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে একটি মেডিকেল টিম দায়ীত্ব পালন করছেন। তবে ঘাট পর্যন্ত এসে নদী পার হয়েও যাত্রীরা কয়েকগুন ভাড়া গুনে দু চাক্কার মটরসাইকেল, ৩ চাক্কার ইজিবাইক থ্রী হুইলার, ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহনে চরম ঝূকি নিয়ে গন্তব্যে পৌছাচ্ছেন।
বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, আজো উভয়মুখী যাত্রীদের চাপ রয়েছে। যাত্রী পারাপার নির্বিঘ্ন করতে আজ থেকে একটি রো রো ও একটি ডাম্ব ফেরি যোগ করা হয়েছে। বর্তমানে ১৫ টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।
মাদারীপুর পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, কর্মস্থলমুখো যাত্রীদের পাশাপাশি ঘরে ফেরা যাত্রীদের চাপও রয়েছে। যাত্রীদের যাতায়াত নির্বিঘ্ন করতে ঘাট এলাকায় ২ শতাধিক পুলিশ, র‌্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেট ফায়ার সার্ভিস, আনসারসহ পর্যাপ্ত আইন শৃংখলা বাহিনী নিয়োজিত রয়েছে। মেডিকেল টিমের সদস্যরা দায়ীত্ব পালন করছেন। কোথাও কোন বিশৃংখলা দেখা দিলে ব্যবস্থা নেওয়া হচ্ছে।