শিমুলিয়া- বাংলাবাজার রুটের বহুমাত্রিক ব্যবহার বাড়লেও কমেছে নদীর প্রশ্বস্থতা, ঝূকি বেড়েছে বহু গুন

বিশেষ বিপোর্ট :
শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে বাল্কহেডের সাথে স্পিডবোটের দূর্ঘটনায় গঠিত জেলা প্রশাসক কার্যালয়ের গঠিত ৬ সদস্যের তদন্ত কমিটির দল ও নৌ পরিবহন অধিদপ্তরের তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে এসে তদন্ত চালিয়ে যাচ্ছেন। তদন্ত কমিটি দুটির সদস্যরা বাল্ক হেডটির স্টাফ,নৌ পুলিশসহ ঘাট এলাকার সংশ্লিষ্ট কর্তব্যরতদের সাথে কথা বলেন। ঘুরে দেখেন নৌযান দুটি। ভয়াবহ এ দূর্ঘটনায় চালকসহ চারজনের বিরুদ্ধেশিবচর থানায় মামলা দায়ের করেছে নৌ পুলিশ। এদিকে বুধবার দিনভর ঘাট এলাকা ও নৌ রুট ব্যবহারকারী বিভিন্ন নৌযানে কর্তব্যরতদের সাথে আলাপ করে জানা যায় গত কয়েক বছরে এ রুটের পদ্মা নদী বহুমাত্রিক ব্যবহার বাড়লেও কমেছে নদীর প্রশ^স্থতা। ফলে নৌ যান ব্যবহারকারী হাজার হাজার যাত্রীর সাথে হাজারো কর্মরতদের ঝূকি বেড়েছে বহুগুন। যেকোন সময় আরো বড় ধরনের দূর্ঘটনা রয়েই গেছে। ঘাট এলাকার নৌ পুলিশ ফাড়ির নেই কোন নৌযান একটি উদাহরনেই বোঝা যায় কতটা নিরাপদ এরুটের যাত্রীদের জীবন।
সরেজমিনে জানা যায়, বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের গঠিত ৬ সদস্যের তদন্ত কমিটির দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। স্থানীয় সরকার মাদারীপুরের উপ-পরিচালক আজহারুল ইসলামের নেতৃত্বে ৬ সদস্যের তদন্ত দল বুধবার(৫ মে) বেলা ১১ টার দিকে কাঁঠালবাড়ী ঘাটের দূর্ঘটনা কবলিত স্থান ঘুরে দেখেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান, শিবচর থানার ওসি (তদন্ত) মো. আমির হোসেন সেরনিয়াবাত, বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন, কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির ওসি আব্দুর রাজ্জাক, বাংলাদেশ কোষ্টগার্ড নারায়নগঞ্জের স্টেশন কমান্ডার লেফট্যানেন্ট আসমাদুল ইসলাম। এর আগে মঙ্গলবার দুপুরে নৌ পরিবহন অধিদপ্তরের স্পেশাল অফিসার মেরিন সেফটি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটেট মোঃ ইমদাদুল হকের নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি শিবচরের কাঠালবাড়ি এলাকায় এসে তদন্ত কার্যক্রম শুরু করেন । কমিটির অপর ২ সদস্য ইঞ্জিনিয়ার এন্ড শিপ সার্ভেয়ার মোঃ শাহরিয়ার হোসেন ও পরিদর্শক আমির হোসেন ভূইয়া। এরআগে মঙ্গলবার সকালে কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির এসআই লোকমান হোসেন বাদী হয়ে বোটের চালক শাহালম, মালিক চান্দু ও রেজাউল এবং স্পিডবোট ঘাটের ইজারাদার শাহ আলম খান নামের চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।দূর্ঘটনায় আহত চালক শাহালমকে প্রথমে শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সোমবার রাতে অবস্থার অবনতি ঘটলে পুলিশ প্রহরায় তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
বিআইডব্লিউটিএ,বিআইডব্লিউটিসিসহ স্থানীয় সুত্রে আরো জানা যায়, দক্ষিনাঞ্চলের ২১ জেলার সাথে স্বল্প দূরত্বের যোগাযোগের কারনে শিমুলিয়া-বাংলাবাজার রুট হয়ে যাতায়াতকারীদের সংখ্যা বাড়ছে প্রতি বছর। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর মূলত এরুটের উন্নয়ন সাধন হয়। এরুটে ২০১৪ সালের ৪ আগষ্ট পিনাক-৬ লঞ্চ ডুবিতে ৫৩ জনের লাশ উদ্ধার ও ৫৩ জন নিখোজ হলে নড়েচড়ে বসে প্রশাসন। প্রতি ঘাটে নিয়োগ দেয়া হয় স্থায়ীভাবে বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের। এরপরও ঘটছে একের পর দূর্ঘটনা। এরুটে ১৪-১৫ টি ফেরি,৮৬ টি লঞ্চ, দেড় শতাধিক স্পীডবোট যাত্রী পরিবহন করে। এরসাথে প্রতি নিয়ত চলাচল করে পদ্মা সেতু ও সংশ্লিষ্ট প্রকল্পগুলোর মালবাহী শত শত নৌযান। নৌ চ্যানেলে নাব্যতা ধরে রাখতে রয়েছে চীনের ড্রেজারসহ অন্তত ১৫-২০টি ড্রেজার ও এরসাথে সংযুক্ত নদীতে ভাসমান ড্রেজার পাইপ। হাজারো মাছ ধরার ট্রলার। চরাঞ্চলে চলাচল করা শত শত নৌকা ট্রলার। নদীর পাড়জুড়ে গড়ে উঠা বালুর ব্যবসায়ীদের মালবহনকারী শতাধিক বাল্কহেড বা ট্রলার। বিভিন্ন জেলা থেকে মালামাল বহনকারী শত শত ট্রলার, পর্যটনবহনকারী অর্ধ শত ট্রলার নিয়মিত বিচরন করে। ১০-১২ কিলোমিটার দীর্ঘ এ রুটের মূল পদ্মা নদী ছাড়া সরু চ্যানেল প্রায় ৮ কিলোমিটার। এই ৮ কিলোমিটারের নাব্যতা সংকট দূও করতে সরকার কোটি কোটি টাকা ব্যয় করে প্রতি বছর ড্রেজিং করেও হিমশিম খায়।
দূর্ঘটনা কবলিত বাল্কহেডটির এমভি সাফিন এন্ড সায়হানের স্টাফ তানভীর মিয়া বলেন, শত শত বাল্কহেড এখানকার পদ্মায় বালু টানে। ওই ভোরে হঠ্যাৎ বিকট শব্দে আমাদের ঘুম ভাঙ্গে। ঘুম ভেঙ্গে দেখি একটা বাচ্চা আমাদের বোটে পড়ে বাচার আকুতি করছে। ৫জনকে জীবিত ও ৪ জন মৃত আমরাই তুলেছি।
ইমরান নামের এক স্পীডবোট চালক বলেন, ১৫ বছর আগে স্পীডবোটের স্পীড ছিল ৪০ সিসি। এখন চলে ১শ৫০ ও ২শ সিসি। আমরা ওস্তাদ ধরে চালানো শিখেছি। আমাদের কোন ট্রেনিং সেন্টার নাই।
স্থানীয় জেলে করিম মিয়া বলেন, এতবেশি নৌযান যে আমরা দূর দূরান্তে নদীতে মাছ ধরতে যাই। বারবার এক্সিডেন্ট হয় কয়দিন সব বন্ধ থাকে । এরপর যা তাই।
ঘাট এলাকার প্রবীন ব্যবসায় আহমেদ আলী বলেন, এই নদীতে হাজার হাজার বোট লঞ্চ স্পীডবোট ফেরি চলে। অথচ যেই নদীতে চলে সেই নদীই সরু হয়ে গেছে। যার ফলে দূর্ঘটনা নিয়মিত ব্যাপার।
ঘাট এলাকার পুলিশ ফাড়ির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা নৌ ফাড়ি অথচ আমাদেরই নৌযান নেই। তাহলে বুঝেন কি অবস্থা ?
ফেরি কুমিল্লার মাস্টার ইনচার্জ মোঃ মাইনউদ্দিন ক্ষুদ্ধ কন্ঠে বলেন, এই রুটের নদী ঘিরে এখন মহাব্যস্ততা। কিন্তু স্পীডবোট ট্রলার বাল্কহেডগুলো নেভিকেশন আইন মানে না। আসলে ওরা এগুলো বুঝেই না। একদিকে সরু চ্যানেল অপরদিকে উল্টাপাল্টা চালায় দূর্ঘটনাতো ঘটবেই।
মাওয়া জোন লঞ্চ মালিক সমিতির সভাপতি ও শিবচর উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম আতাউর রহমান বলেন, ১৯৯৬ সালে মাত্র ১২ টি লঞ্চ ও ৪/৫টি স্পীডবোট দিয়ে এ ঘাট শুরু। এখন শত গুন নৌযান ও পার সংলগ্ন ব্যবসা বেড়েছে। অথচ নদী সরু হয়েছে। ফলে দূর্ঘটনা বাড়ছে।
নৌ ফাড়ির ওসি আঃ রাজ্জাক বলেন , এরুটে যে পরিমান নৌ যান চলে সে তুলনায় দূর্ঘটনা অনেক কম। আরো কঠোর ব্যবস্থাপনা নিতে হবে এরুটে।
শিবচর থানার ওসি মোঃ মিরাজ হোসেন বলেন, দূর্ঘটনার ঘটনায় ৪ জনের নাম উল্ল্যেখ করে মামলা হয়েছে। অভিযান চলছে।
নৌ পরিবহন অধিদপ্তরের স্পেশাল অফিসার মেরিন সেফটি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটেট মোঃ ইমদাদুল হক বলেন, ভয়াবহ এ দূর্ঘটনার পর ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। ইতোমধ্যেই আমাদের মহাপরিচালক ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমরা ঘটনার কারন ও ব্যাকগ্রাউন্ড খুজে বের করবো।
মাদারীপুর জেলা প্রশাসকের তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার বিভাগীয় উপ পরিচালক আজহারুল ইসলাম বলেন, ‘এই দূর্ঘটনার কারন অনুসন্ধান করে আমরা বের করতে কাজ করছি। যে তথ্য-উপাত্ত পেয়েছি তা বিশ্লেষণ করে আমরা এর কারন বের করবো। পাশাপাশি এমন নৌ-দূর্ঘটনা যেন আর না ঘটে সে জন্য চালকদের রেজিস্ট্রেশন এবং চালকদের প্রশিক্ষন প্রদানের ব্যবস্থা কি ভাবে করা যায় একই সাথে প্রশিক্ষণ এবং লাইসেন্স ছাড়া কোন চালক যাতে এখানে না থাকে সেই ব্যাপারে আমাদের কিছু সুপারিশ থাকবে।’