শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে ফেরিতে ঘরমুখো যাত্রীদের চাপ

সুজন পাল :
শনিবার সকাল থেকেই শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরিতে ঘরমুখো যাত্রী চাপ রয়েছে। ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে বাড়তি ভাড়া দিয়ে শিমুলীয়া ঘাটে এসে ফেরিতে নদী পার হয়ে এপাড় থেকেও মাইক্রোবাস, মোটরসাইকেল, ইজিবাইকসহ বিভিন্ন যানবাহনে যাত্রীরা ৩-৪ গুন অতিরিক্ত ভাড়া দিয়ে গন্তব্যে যাচ্ছেন। ফেরিগুলোতে জরুরী এ্যামবুলেন্স, ব্যাক্তিগত গাড়ি, কাঁচামালবাহী ও পন্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে। এদিনও মহাসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশ ব্যারিকেড দিয়ে যাত্রীবাহী পরিবহন উল্টোপথে ফিরিয়ে দিচ্ছেন।
জানা যায়, শনিবার সকাল থেকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের ফেরিগুলোতে দক্ষিনাঞ্চলগামী ঘরমুখো যাত্রীদের চাপ শুরু হয়। শিমুলীয়া থেকে ছেড়ে আসা ফেরিগুলোতে জরুরী এ্যামবুলেন্স, ব্যাক্তিগত গাড়ি, কাঁচামাল ও পন্যবাহী ট্রাকের পাশাপাশি যাত্রীর চাপও দেখা গেছে। তবে কাঁঠালবাড়ি থেকে ছেড়ে যাওয়া ফেরিগুলোতে যানবাহন বা যাত্রীদের চাপ না থাকায় ফেরিগুলো কম যানবাহন নিয়েই পারাপার হচ্ছে। এদিন সকাল থেকে ১৩ টি ফেরি দিয়ে সার্ভিস সচল রাখা হয়েছে। যাত্রী চাপ ঠেকাতে এদিনও মহাসড়কগুলোর বিভিন্ন পয়েন্টে পুলিশ ব্যারিকেড দিয়ে জরুরী এ্যামবুলেন্স, ব্যাক্তিগত পরিবহন, কাঁচামাল ও পন্যবাহী ট্রাক ছাড়া সকল পরিবহন উল্টোপথে ফিরিয়ে দিচ্ছেন। এদিকে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে অতিরিক্ত ভাড়া ব্যয় করে শিমুলীয়া ঘাটে এসে ফেরিতে নদী পার হয়ে  এপাড় থেকে মাইক্রোবাস, মোটরসাইকেল, ঈজিবাইকসহ বিভিন্ন যানবাহনে ৩-৪ গুন বাড়তি ভাড়া দিয়ে বরিশাল, খুলনা, পটুয়াখালীসহ বিভিন্ন জেলায় যাচ্ছেন বলে যাত্রীরা অভিযোগ করেন।
বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার আ: আলিম মিয়া বলেন, আজ সকাল থেকেই শিমুলীয়া পাড় থেকে দক্ষিনাঞ্চলগামী যাত্রীদের চাপ রয়েছে। কাঁঠালবাড়ি থেকে ঢাকাগামী যাত্রী বা যানবাহনের তেমন চাপ নেই। সকাল থেকে ১৩ টি ফেরি দিয়ে আমরা যাত্রী ও যানবাহন পারাপার করছি।