শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌরুটে রোরো ফেরিসহ অধিকাংশ ফেরি বন্ধ, কোনমতে চলছে ৩/৪ টি ফেরি , সহস্রাধিক যানবাহন পারাপারের অপেক্ষায়

মো: মনিরুজ্জামান মনির, মো: আবু জাফর ও কমল রায় :
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে রারো ফেরিসহ অধিকাংশ ফেরি বন্ধ রয়েছে। কোনমতে চলছে ৩/৪ টি ফেরি । ফলে সহস্রাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। পদ্মায় তীব্র স্রোত ও নাব্যতা সংকট প্রকট আকার ধারন করায় দূর্ঘটনা এড়াতে এরুটে সন্ধার পর ফেরি বন্ধ রাখছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা যায়, বর্ষা মৌসুমের শুরু থেকেই শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোত ও নাব্যতা সংকট দেখা দেয়। নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে জেগে উঠেছে ডুবোচর। ফেরিগুলো বর্তমানে কাঠালবাড়ি ঘাট থেকে পদ্মা সেতু চ্যানেল দিয়ে ও শিমুলিয়া ঘাট থেকে লৌহজং চ্যানেল হয়ে কোনমতে আসছে। এরপরও প্রায়ই ডুবোচরে ঘন্টার পর ঘন্টা আটকে থাকে ফেরি। তীব্র স্রোত ও নাব্যতা সংকটে ফেরিগুলো হালকা যানবাহন নিয়ে সতর্কতার সাথে চলাচল করছে। শুক্রবার রাত আনুমানিক ১২ টার দিক কাঁঠালবাড়ি ঘাট থেকে যানবাহন ও যাত্রী নিয়ে শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায় রোরো ফেরি বীরশ্রেষ্ট জাহাঙ্গীর ও কেটাইপ ফেরি কলমি লতা। ফেরি দুটি চ্যানেলের পৃথক দুটি পয়েন্টে ডুবোচরে আটকে পড়ে। প্রায় ৩ ঘন্টা পর রাত আনুমানিক ৩ টার দিক কেটাইপ ফেরি কলমিলতা উদ্ধার হয়। রাত থেকেই শক্তিশালী আইটি দিয়ে রোরো ফেরিটি উদ্ধারে কাজ শুরু করে বিআইডব্লিউটিএ। প্রায় ১৩ ঘন্টা পর শনিবার দুপুর ১ টার দিক রোরো ফেরি বীরশ্রেস্ট জাহাঙ্গীর উদ্ধার করা হয়। এরপর থেকে বন্ধ হয়ে যায় রো রো ফেরিগুলো। তীব্র ¯্রােত ও নাব্যতা সংকট প্রকট আকার ধারন করায় দূর্ঘটনা এড়াতে সন্ধার পর এরুটের সকল ফেরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফেরি চলাচল অচলাবস্থার কারনে উভয় পাড়ে যানবাহনের লাইন পড়েছে।
কাঠালবাড়ি ফেরি ঘাটের সহকারী ব্যবস্থাপক জামিল হোসেন বলেন, ৩/৪ টি ফেরি কোনমতে চলছে। সন্ধ্যায় সকল ফেরি বন্ধ থাকছে। ফলে যানবাহনের দীর্ঘ সাড়ি পড়েছে।

বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, নাব্যতা সংকট প্রকট রুপ নেয়ায় রো রো ফেরি সার্ভিসও বন্ধ করে দেয়া হয়েছে। সন্ধ্যার পর ফেরি বন্ধ থাকবে। দুটি চ্যানেল দিয়ে কোনমতে ফেরি যাতায়াত করছে।