যাত্রী নিরাপত্তায় বাংলাবাজার ঘাটের স্পীডবোট ও ট্রলারের পাখা খুলে নিলো প্রশাসন, ১৬ টি গাড়িকে জরিমানা

শিব শংকর রবিদাস, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
সরকারের নির্দেশনা বাস্তবায়নে যাত্রী নিরাপত্তা নিশ্চিতে বাংলাবাজার ঘাটের ট্রলার ও স্পীডবোট বন্ধ রাখতে এগুলোর ইঞ্জিনের পাখা খুলে নেয় উপজেলা প্রশাসন ও পুলিশ । আটক করেন কয়েকটি মাইক্রোবাস। আর মহাসড়কে অভিযান চালিয়ে ১৬ টি যানবাহনে আর্থিক জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনা সংক্রনরোধে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ, স্পীডবোট, ট্রলার বন্ধ ঘোষনা করেছে সরকার। সরকারের এই নির্দেশনা অমান্য করে শিমুলীয়া পাড়ের কতিপয় অসাধু স্পীডবোট চালক যাত্রী পারাপার করে আসছিল। ওই স্পীডবোটগুলো শিমুলীয়া থেকে যাত্রী নিয়ে শিবচরের কাঁঠালবাড়ি ঘাট এলাকার বিভিন্ন চরে নামিয়ে দিত। এমনি অসাধু এক স্পীডবোট চালক গত সোমবার ভোরে শিমুলীয়া ঘাট থেকে ৩১ জন যাত্রী নিয়ে আসার পথে কাঁঠালবাড়ি ঘাট সংলগ্ন এলাকায় এসে পাড়ে নোঙ্গর করে রাখা একটি বাল্কহেডের পিছনে সজোরে ধাক্কা দেয়। এতে স্পীডবোটটি দুমড়ে মুচড়ে যায়। যাত্রীরা মাথায় প্রচন্ড আঘাতপ্রাপ্ত হয়ে পানিতে পড়ে যায়। এতে ২৬ যাত্রী নিহত হয়। এ দূর্ঘটনার পর প্রশাসনের তৎপরতা আগের চেয়ে আরো বৃদ্ধি পেয়েছে। শুক্রবার সকালে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান , ওসি মিরাজ হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে বাংলাবাজার ঘাটের স্পীডবোট ও ট্রলারগুলোর ইঞ্জিনের পাখা খুলে প্রশাসনের হেফাজতে নিয়ে নেয়। এসময় স্পীডবোট ঘাট মালিক সমিতির নের্তৃবৃন্দদের উপস্থিতিতে সবাইকে সরকারের নির্দেশনা পালনে দায়িত্বশীল হতে প্রশাসনের পক্ষ থেকে আহব্বান জানানো হয়। কোন অবস্থাতেই অবৈধ নৌযান চালানো যাবে না বলে প্রশাসনের কর্মকর্তারা এসময় কঠোর হুসিয়ারী দেন। এদিন ঘাট এলাকা থেকে বেশ কয়েকটি মাইক্রোবাস আটক করা হয়। অপরদিকে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল মামুন ও মাহমুদুল হাসানের নেতৃর্ত্বে শুক্রবার দুপুর থেকে সন্ধা পর্যন্ত ঢাকা-খুলনা মহাসড়কের পা্চ্চঁর ও বাংলাবাজার ঘাট এলাকায় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। অভিযানকালে আন্ত:জেলা গণপরিবহন ও সংক্রমন প্রতিরোধে আইন ভঙ্গকারী ১৬ টি যানবাহন আটক করে ২১ হাজার ৪শ টাকা জরিমানা করা হয়।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, সরকারের নির্দেশনা অমান্য করে বাংলাবাজার ঘাট থেকে কোন লঞ্চ, স্পীডবোট, ট্রলার ছাড়তে পারবে না। ইতমধ্যেই স্পীডবোট ও ট্রলারের পাখা খুলে নেওয়া হয়েছে। প্রতিটি স্পীডবোটে নির্ধারিত আসন তৈরি করে যাত্রী পারাপার করতে হবে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।