যাত্রী ঢলে করোনার সংক্রমন শংকা, বাড়তি ভাড়া ,ভোগান্তি মিলেমিশে একাকার শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে

মো: মনিরুজ্জামান মনির, অপূর্ব দাস, কমল রায়, মিশন চক্রবর্ত্তী:
‘সর্বাত্মক লকডাউনের’ ঘোষণায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে উভয়মুখী যাত্রীদের ঢল নেমেছে। লঞ্চ বন্ধ থাকলেও ফেরি, স্পীডবোট, ট্রলারে হাজার হাজার যাত্রী বাড়তি ভাড়া গুনে গাদাগাদি ঠাসাঠাসি করে পারাপার হচ্ছে। ফেরিতে যাত্রীদের চাপ সামলাতে অনেক কম যানবাহন নিয়েই ফেরি পাড়ি দিতে বাধ্যা হচ্ছেন। এদিন বাংলাবাজার ঘাট থেকে বাড়তি ভাড়া নিয়ে যাত্রীবাহী বাস চলেছে। পাশাপাশি মাইক্রোবাস, মোটরসাইকেল, ইজিবাইকসহ বিভিন্ন যানবাহনে বাড়তি ভাড়া দিয়ে বাড়ি ফিরছে যাত্রীরা। কোথাও দেখা যায়নি স্বাস্থ্যবিধি মানার লক্ষন। এদিকে ফেরি চলাচল সীমিত থাকায় ঘাট এলাকায় পন্যবাহী ট্রাকের জট রয়েছে। শতাধিক কাচামালবাহী ট্রাক আটকে মালে পচন ধরেছে। দক্ষিনাঞ্চলের ২১ জেলার কাচামালবাহী ট্রাক সঠিকভাবে পার হতে না পারায় দ্রব্যমুল্যে প্রভাব পড়ার শংকা রয়েছে।
সরেজমিনে একাধিক সুত্রে জানা যায়,১৪ এপ্রিল থেকে সর্বাত্মক কঠোর লকডাউন ঘোষনা দিয়েছে সরকার। ফলে সোমবার সকাল থেকেই শিমুলিয়া-বাংলাবাজার রুটে দক্ষিনাঞ্চল ও ঢাকাগামী যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে থাকে। শিমুলিয়া থেকে এ চাপ ঢলে রুপ নেয়। বেলা বাড়ার সাথে সাথে নৌযানগুলো কানায় কানায় পূর্ন হয়ে পদ্মা পাড়ি দিচ্ছে। শিমুলীয়া থেকে বাংলাবাজার ঘাটে আসা প্রতিটি ফেরি ছিল যাত্রী ও যানবাহনে কানায় কানায় পরিপূর্ন। যাত্রী চাপে যানবাহন কম নিয়েই পার হতে বাধ্য হয় ফেরিগুলো। লঞ্চ বন্ধ থাকলেও প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে শিমুলীয়া ঘাট থেকে ছেড়ে আসা স্পীডবোট ও ট্রলারে পারাপার হয় শতশত যাত্রী।ঘাট এলাকায় এসে বাস, মাইক্রোবাস, ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেলসহ বিকল্প যানবাহনে দ্বিগুন ভাড়া দিয়ে গন্তব্যে পৌছেন। ঢাকা থেকে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে পৌছতে ৪ গুনেরও বেশি ভাড়া পড়ে যাচ্ছে। ঢাকা থেকে ৩ থেকে ৪ গুন ভাড়া গুনে শিমুলিয়া থেকে স্পীডবোটে ভাড়া যাত্রী প্রতি নেয়া হচ্ছে ৪ শ থেকে ৫ শ টাকা, ট্রলাওে ভাড়া নেয়া হচ্ছে দেড় শ টাকা। ঘাটে নেমে বাসে, ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেলে বরিশালে ৫ শ থেকে ৬ শ টাকা, গোপালগঞ্জ ৫শ টাকা, খুলনা ৭ শ টাকা, মাদারীপুর ২শ টাকা,বাগেরহাট ৬শ৫০ টাকাসহ প্রতিটি যানবাহনেই কয়েকগুন ভাড়া আদায় করা হচ্ছে। এদিকে উভয় ঘাটেই যানবাহনের দীর্ঘ লাইন দেখা গেছে। পন্যবাহী ট্রাকগুলো উভয় ঘাটে আটকে রয়েছে বেশ কয়েকদিন ধরে।
স্বপরিবারে ঢাকা থেকে বরিশালগামী ইউসুফ মিয়া বলেন, ঢাকা থেকে ঘাটে পৌছাতেই পকেটের টাকা ফুরিয়ে গেল। পরে আবার বিকাশে টাকা এনে বরিশাল রওনা দিচ্ছি। বাসে বরিশাল ভাড়া ১শ ৮০ টাকা সিএনজিতে নিচ্ছে ৫ শ টাকা।
খুলনাগামী রুমা আক্তার বলেন, ভাড়া নিয়ে নৈরাজ্য শুরু হয়েছে। করোনা বাড়ার ভয়তে বাড়ি চলে যাচ্ছি।
কাশেম মিয়া নামের তরমুজ ব্যবসায়ী বলেন, ৩ গাড়ি তরমুজ নিয়ে ৩ দিন ধরে ঘাটে আটকা ঢাকা যাবো। ১টা পার হইছে। বাকিগুলো আটকা। তরমুজ নষ্ট হচ্ছে। এ কেমন আইন কাচামালও আটকে রাখে। এতে জনগনেরও লস ব্যবসায়ীদেরও লস। অনেক কাচামালের গাড়ি আটকা এতেতো ঢাকায় মালের দাম বেড়ে যাবে।
বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাহউদ্দিন বলেন, ফেরি চলাচল সীমিত করায় ঘাটে ট্রাকের দীর্ঘ সাড়ি পড়েছে। আর জনগনকে আমরা স্বাস্থ্যবিধি বুঝানোর চেষ্টা করছি।