ভীড় সামাল দিতে অন্তত ২৫ টি খালি ফেরি পাঠানো হয় শিমুলীয়ায় , বেড়েছে প্রশাসনিক তৎপরতা

শিবচর বার্তা ডেক্স :
শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে বৃহস্পতিবারও ঈদে ঘরমুখো যাত্রীদের ঢল নামে। যাত্রীচাপ সামাল দিতে এদিন বাংলাবাজার ঘাট থেকে অন্তত ২৫ টি খালি ফেরি শিমুলীয়া ঘাটে পাঠায় ফেরি কর্তৃপক্ষ। এদিকে দফায় দফায় বৈরী আবহাওয়ায় যাত্রীরা বৃষ্টিতে ভিজেই দূর্ভোগের সাথে ঘাট পর্যন্ত এসে নদী পার হয়েও পরিবহন বন্ধ থাকায় কয়েকগুন ভাড়া গুনে দু চাক্কার মটরসাইকেল, ৩ চাক্কার ইজিবাইক থ্রী হুইলার, ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহনে চরম ঝূকি নিয়ে গন্তব্যে পৌছাচ্ছেন। এদিকে শিমুলিয়া থেকে বাংলাবাজার যাত্রাপথে ২ ফেরিতে প্রচন্ড গরমে হুড়োহুড়িতে ৫ জন নিহত হওয়ার পর এ রুটে প্রশাসনিক তৎপরতা বেড়েছে। বাংলাবাজার ঘাটে ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট , পুলিশ, মেডিকেল টিম , ফায়ার সার্ভিসের তৎপরতা অনেক বেশি দেখা গেছে। ফেরি সার্ভিসও গতিশীল করা হয়েছে।
বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, শেষ মুহুর্তে বৃহস্পতিবারও সকাল থেকে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুট হয়ে দক্ষিনাঞ্চলগামী ঈদে ঘরে ফেরা যাত্রীদের ঢল নামে। বেলা বাড়ার সাথে সাথে যাত্রী ঢল আরো বেড়ে যায়। যাত্রীচাপ সামাল দিতে শিমুলীয়া থেকে যাত্রী নিয়ে বাংলাবাজার ঘাটে আসার সাথে সাথে আনলোড করে ফেরিগুলোকে শিমুলীয়া ঘাটে পাঠিয়ে দেওয়া হয়। এদিন সকাল থেকে সন্ধা পর্যন্ত অন্তত ২৫ টি খালি ফেরি বাংলাবাজার থেকে শিমুলীয়ায় পাঠায় বিআইডব্লিউটিসি। এদিকে বুধবার শিমুলিয়া থেকে বাংলাবাজার যাত্রাপথে রোরো ফেরি এনায়েতপুরীতে প্রচন্ড গরমে হুড়োহুড়িতে ৪ জন ও রোরো ফেরি শাহপরানে একজনসহ ৫ যাত্রীর মৃত্যুর পর এ রুটে প্রশাসনিক তৎপরতা বেড়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই বাংলাবাজার ঘাটে ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট , বিপুল সংখ্যক পুলিশ, মেডিকেল টিম , ফায়ার সার্ভিসের কর্মীরা নিয়োজিত রয়েছেন। যাত্রী ও ঘাট এলাকা নিয়ন্ত্রনে এদিন প্রশাসনিক কর্মকর্তাদের তৎপরতা অনেক বেশি দেখা গেছে। এদিকে দুপুরের পর থেকে দফায় দফায় বৃষ্টির কারনে যাত্রীরা বৃষ্টিতে ভিজেই বাড়ি যাচ্ছেন। তবে ফেরিতে পদ্মা পাড়ি দিয়ে বাংলাবাজার ঘাটে এসে বৃষ্টির ভোগান্তির সাথে সাথে যাত্রীরা আরেক ভোগান্তির মধ্যে পড়েন। পরিবহন বন্ধ থাকায় কয়েকগুন বেশি ভাড়া গুনে দু চাক্কার মোটরসাইকেল, ৩ চাক্কার ইজিবাইক, থ্রী হুইলার, ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহনে চরম ঝূকি নিয়ে যাত্রীরা গন্তব্যে পৌছেন।
শিবচর থানার অফিসার ইনচার্জ মো: মিরাজ হোসেন বলেন, গত কয়েকদিনের তুলনায় আজ যাত্রীচাপ কিছুটা কম রয়েছে। যাত্রীদের নিরাপত্তায় ঘাট এলাকায় ও বিভিন্ন মোড়ে মোড়ে পুলিশ সদস্যরা দায়ীত্ব পালন করছেন। ঘাট পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। আর বুধবার ফেরিতে গরমে মারা যাওয়া পাঁচ জনের পরিচয় সনাক্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
মাদারীপুর ভূমি অধিগ্রহন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রমথ রঞ্জন ঘটক বলেন, ঈদে ঘরমুখো যাত্রীরা যাতে নির্বিঘ্নে বাড়ি পৌছতে পারে সেজন্য স্বাস্থ্য বিভাগ, ফায়ার সার্ভিস, আইন শৃংখলা বাহিনী সকলের সমন্বয়ে টিম গঠন করে আমরা ঘাটে দায়ীত্ব পালন করছি। যাতে যাত্রীরা নির্বিঘ্নে ফেরিতে উঠতে ও নামতে পারে সে বিষয়ে খেয়াল রাখা হচ্ছে।