বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চালুর কোন সিদ্ধান্ত হয়নি

শিবচর বার্তা ডেক্স :
পদ্মায় তীব্র স্রোত ও পদ্মা সেতুর নিরাপত্তার কারনে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে দীর্ঘদিন বন্ধ থাকার পর মঙ্গলবার সকালে আবারও পরীক্ষামূলকভাবে একটি ফেরি চলাচল করেছে। সকাল সাড়ে ১০টায় “কুঞ্জলতা” ফেরিটি শিমুলিয়া ঘাট থেকে যানবাহন বোঝাই করে সকাল ১১টা ৫০মিনিটে বাংলাবাজার ঘাটে এসে পৌছায়। তবে স্রোতের তীব্রতা না কমায় ফেরি চলাচল বন্ধ থাকারই সিদ্ধান্ত বহাল রয়েছে। পরীক্ষামূলকভাবে চলাচলের সময় ফেরিটিতে বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির পরিদর্শক দল উপস্থিত ছিলেন।
বাংলাবাজার ফেরি ঘাট সুত্রে জানা যায়, পদ্মায় তীব্র স্রোতের কারনে গত ১৮ আগষ্ট থেকে ৪ অক্টাবর পর্যন্ত এরুটে ফেরি চলাচল রাখে কর্তৃপক্ষ। স্রোতের গতিবেগ কিছুটা কমলে গত ৫ অক্টোবর থেকে পরীক্ষামুলক ফেরি চলাচল শুরু করা হয়। ১১ অক্টোবর পর্যন্ত মাত্র ৭ দিন সকাল ৬ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সীমিত আকারে ফেরি চলাচল চালু থাকে। স্রোতের গতিবেগ বৃদ্ধি পাওয়ায় ১১ অক্টোবর থেকে আবারও নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। মঙ্গলবার সকালে এরুটে পরীক্ষামূলকভাবে একটি ফেরি চালু করা হয়। সাড়ে ১০ টার দিক শিমুলীয়া থেকে ফেরি “কুঞ্জলতা ” ২৪ টি হালকা যানবাহন ও যাত্রী নিয়ে বাংলা বাজার ঘাটের উদ্যোশে ছেড়ে আসে। ফেরিটি আবার দুপুর ১২ টায় বাংলাবাজার ঘাট থেকে ২০ টি যানবাহন নিয়ে শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। তবে নৌরুটে এখনো তীব্র স্রোত অব্যাহত থাকায় ফেরি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্তই বহাল রেখেছে বিআইডব্লিউটিসি।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, আজ সকালে একটি ফেরি পরীক্ষামূলকভাবে শিমুলীয়া থেকে যানবাহন নিয়ে বাংলাবাজার ঘাটে আসে ও আবার বাংলাবাজার ঘাট থেকে যানবাহন নিয়ে শিমুলীয়া পৌছে। এসময় ফেরিটিতে যানবাহনের পাশাপাশি বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির পরিদর্শক দল উপস্থিত ছিলেন। নদীতে এখনো তীব্র স্রোত থাকায় ফেরি চলাচলের কোন সিদ্ধান্ত হয়নি।
বিআইডব্লিউটিসির পরিচালক (বানিজ্য) আশিকুর রহমান জানান, ফেরি চলাচলের ক্ষেত্রে বাংলাবাজার থেকে যাওয়ার সময় মূলত সমস্যা দেখা দেয়। তাই পরামর্শক দলের সিদ্ধান্ত মোতাবেক ফেরি চলাচল বন্ধই থাকবে।