বাংলাবাজার ঘাটে ৩ বাস কোম্পানীকে সাজা ভ্রাম্যমান আদালতের , ৩টি স্পীডবোট আটক,যাত্রীদের টাকা ফেরৎ

শিব শংকর রবিদাস, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট হয়ে ঈদে দক্ষিনাঞ্চলের যাত্রী ও যানবাহনের ঢল নেমেছে। শুক্রবার সকাল থেকে এ রুটের সকল নৌযান ও যানবাহনে যাত্রী কানায় কানায় পূর্ন রয়েছে। যাত্রী চাপ বাড়ার সুযোগে স্পীডবোটগুলো আদায় করছে বাড়তি ভাড়া। শিমুলিয়া থেকে ছেড়ে আসা লঞ্চগুলো অতিরিক্ত যাত্রী নিয়ে পদ্মা নদী পাড়ি দিচ্ছে। শিমুলিয়া ঘাট থেকে দেড় শ টাকার ভাড়া ২ শ টাকা আদায় করা হচ্ছে স্পীডবোটে। অতিরিক্ত যাত্রী বহনের অপরাধে ২টি লঞ্চ এমভি সাগর পাড়ে ও এমএল দিপু-১ কে ৩০ হাজার টাকা জরিমানা ও অতিরিক্ত ভাড়া নেয়ায় ৩ বাস কোম্পানী সেতু ডিলাক্স,বিএমএফ ও ফাল্গুনীকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এম রকিবুল হাসান। অতিরিক্ত যাত্রী নেয়ার ৩ টি স্পীডবোট আটক করে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান চালিয়ে গোপালগঞ্জ,বরিশাল,মোকসেদপুরগামী কয়েকটি বাসে নেয়া অতিরিক্ত ভাড়া ফেরৎ দেন যাত্রীদের।
বাড়তি ভাড়া গুনে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে যাত্রীরা পদ্মা পাড়ি দিয়ে বাংলাবাজার ঘাটে নেমে বাস, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহনে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে যাচ্ছেন। ঘাট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাবসহ পর্যাপ্ত সংখ্যক আইন শৃংখলা বাহিনী দায়িত্ব পালন করছেন।
খুলনাগামী ফরিদ আহমেদ বলেন, নারায়নগঞ্জের ফতুল্লা থেকে শিমুলীয়া ঘাটে আসতে সারাপথই বাসে ভাড়া দ্বিগুন দিতে হয়েছে। স্পীডবোটে পদ্মা পাড়ি দিলাম দেড়শ টাকার ভাড়া ২ শ টাকা দিয়ে। এখন মাইক্রোবাসে খুলনা যাচ্ছি দ্বিগুন ভাড়া দিয়ে। এগুলো প্রশাসনের দেখা উচিত।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, অতিরিক্ত যাত্রী নিয়ে শিমুলীয়া থেকে আসা দুইটি লঞ্চকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। আজ সকাল থেকেই যাত্রীদের চাপ রয়েছে। যাত্রী চাপ সামাল দিতে বাংলাবাজার ঘাট থেকে আমরা খালি লঞ্চ শিমুলীয়া ঘাটে পাঠাচ্ছি।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে ৩ টি বাস কোম্পানীকে জরিমানা করা হয়েছে। অতিরিক্ত যাত্রী বহনের অপরাধে ২ টি লঞ্চকে জরিমানা ও ৩ টি স্পীডবোট আটক করা হয়েছে। ঈদ উপলক্ষে ঘাট এলাকায় পর্যাপ্ত আইন শৃংখলা বাহিনী দায়িত্ব পালন করছে। কোথাও কোন যাত্রী হয়রানী হলে সাথে সাথে কঠোর ব্যবস্থা নেয়া হবে।