ফেরি লঞ্চ ও স্পীডবোট চলছে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে, দীর্ঘদিন পর প্রানচাঞ্চল্য

মিশন চক্রবর্ত্তী ও তুষার সাহা :
দীর্ঘ পাঁচ মাস পর বৃহস্পতিবার থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে স্পিডবোট চালু হয়েছে। দেড় মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর থেকে চালু হয়েছে ফেরি। আর করোনার কারনে বন্ধ থাকার পর গত কয়েক মাস আগেই এরুটে চালু হয়েছে লঞ্চ। দীর্ঘ দিন পর একই সাথে ঢাকার সাথে স্বল্প দূরত্বের এ নৌরুটে ফেরি, লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হওয়ায় আবারও প্রানচাঞ্চল্য ফিরে এসেছে ঘাট এলাকায়। আর এ নৌরুট ব্যবহারকারী দক্ষিনাঞ্চলের যাত্রীদের মাঝেও ফিরেছে স্বস্তি।
বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, গত ৩ মে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটের কাঁঠালবাড়ি এলাকায় স্পিডবোট দূর্ঘটনায় ২৬ জন যাত্রী নিহতের পরই এরুটের সকল স্পিডবোট বন্ধ ঘোষনা করে প্রশাসন। পরে এরুটের অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন, চালকের যোগ্যতা সনদ ও রুট পারমিট প্রক্রিয়ার পর স্পিডবোট সচলের প্রস্তুতি নেয় বিআইডাব্লিউটিএ। কিন্তু শিমুলিয়া থেকে দুটি রুটের একটি রুটে পারমিট পেলেও অন্য রুটের পারমিট না আসায় ঘাট কর্তৃপক্ষ স্পিডবোট চালু করতে পারছিল না। বৃহস্পতিবার দুটি নৌরুটেরই রুট পারমিট পাওয়া গেলে বিকাল ৩টা থেকে শিমুলিয়া-বাংলাবাজার এবং শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে স্পিডবোট চালু করা হয়।
বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক এবং দায়িত্বপ্রাপ্ত বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, শিমুলিয়া-বাংলাবাজার এবং শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে স্পিডবোটের নিবন্ধন প্রক্রিয়ায় ১৪৫টি আবেদন পাওয়া গেছে। যার মধ্যে কাগজপত্র ঠিক থাকায় নিবন্ধন পেয়েছে ১২৬টি। পাশাপাশি ১২০ চালক পেয়েছে যোগ্যতা সনদ। বৃহস্পতিবার শিমুলিয়া থেকে ৫৩টি, বাংলাবাজার ঘাট থেকে ২৯টি এবং মাঝিকান্দি ঘাট থেকে ১৯টি সর্বমোট ১০১টি স্পিডবোট রুট পারমিট নিয়ে চলাচল শুরু করেছে। বাকীগুলো নিবন্ধনের প্রক্রিয়ায় রয়েছে। এদিকে তীব্র স্রোতে পদ্মা সেতুর পিলারে একাধিকবার ধাক্কা লাগার কারনে গত ১৮ আগষ্ট এরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। পদ্মায় পানি কমার সাথে সাথে স্রোতেরও গতিবেগ কমতে থাকায় গত ৪ অক্টোবর থেকে এরুটে ফেরি সার্ভিস চালু করা হয়েছে। বর্তমানে শিমুলীয়া থেকে ছেড়ে আসা ফেরিগুলো পদ্মা সেতুর ১৪ ও ১৫ নং পিলারের মধ্য দিয়ে ও বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরিগুলো পদ্মা সেতুর ১৯ ও ২০ নং পিলারের মধ্যে দিয়ে পদ্মা সেতু অতিক্রম করে চলাচল করছে। ফেরিগুলো সকাল ৬ টা থেকে বিকেল ৫ পর্যন্ত পারাপার হচ্ছে। আর করোনার কারনে দীর্ঘ দিন বন্ধ থাকার পর গত কয়েক মাস আগেই এরুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। দীর্ঘদিন পরে এরুটে আগের মত ফেরি, লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য দেখা দিয়েছে ঘাট এলাকায়। আর এরুট ব্যবহারকারী দক্ষিনাঞ্চলের মানুষের মাঝে ফিরে এসেছে স্বস্তি। তবে দূর্ঘটনা এড়াতে এরুটের সকল নৌযানগুলোর প্রতি প্রশাসনের নজরদারী বাড়ানোর দাবী জানিয়েছেন যাত্রীরা।
স্পিডবোট যাত্রী আনোয়ার হোসেন বলেন, এরুটে দীর্ঘ দিন পর স্পিডবোটে পার হলাম। তবে এখন যাত্রী আগের তুলনায় অনেক কম বহন করা হচ্ছে। চালকরাও ধীরে সুস্থে পরিচালনা করছে। আর ঘাট এলাকায় প্রশাসনেরও নজরদারী রয়েছে। এটা অব্যাহত রাখার দাবী করছি।
মংলা থেকে আসা যাত্রী সোবাহান মোল্লা বলেন, এরুটের ফেরি, লঞ্চ ও স্পিডবোট বন্ধ থাকায় পাটুরিয়া ঘুরে ঢাকা যেতে আমাদের অনেক সময় লাগতো ও ভাড়া বেশি খরচ হতো। এখন এরুটের সকল নৌযান চালু হওয়ায় আমরা সহজেই অল্প সময়ের মধ্যে ঢাকা পৌছাতে পারছি।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিবহন পরিদর্শক আক্তার হোসেন বলেন, এরুটে চলাচলকারী স্পিডবোটগুলোর নিবন্ধন ও চালকদের প্রশিক্ষন সম্পন্ন হওয়ার পর বৃহস্পতিবার বিকেল থেকে স্পিডবোট চালু করা হয়েছে। প্রশাসনের সহযোগিতায় আমরা কঠোর নজরদারী রাখছি।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সকাল ৬ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ফেরি চলাচল করছে। শিমুলীয়া থেকে ছেড়ে আসা ফেরিগুলো পদ্মা সেতুর ১৪ ও ১৫ নং পিলারের মধ্য দিয়ে ও বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরিগুলো পদ্মা সেতুর ১৯ ও ২০ নং পিলারের মধ্যে দিয়ে চলাচল করছে।