পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে নাব্য সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ

শিব শংকর রবিদাস ও অপূর্ব দাস :
কাঠালবাড়ি- শিমুলিয়া নৌরুটে গত ৫ দিন থেকে ফেরি চলাচল ব্যাহত হওয়ার পর আজ সকাল সাড়ে ৭ থেকে এইরুটে নাব্যসংকটের কারনে বন্ধ হয়ে গেছে ফেরি চলাচল। শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে দুর্ঘটনা এড়াতে প্রতিদিন সন্ধ্যা ৬ থেকে সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকে ফেরি চলাচল। আজ সকালে পুনরায় ফেরি চলাচল শুরু হলে পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে  ৩টি ফেরি আটকে যায়।এরপরই কর্তৃপক্ষ ফেরি চলাচল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। পরে মাইকিং করে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছে বিআইডব্লিউ কর্তৃপক্ষ। এদিকে ড্রেজিং কার্যক্রম চলছে লৌহজং ও চায়না চ্যানেলে। ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটে দূর্ভোগের সৃষ্টি হয়েছে। কয়েকশ পন্যবাহী ট্রাক ও পরিবহন আটকে পড়েছে। পরিবহনের যাত্রীরা ঘাটে এসে পড়েছে বিপাকে। আর লঞ্চ ও স্পীডবোট চলাচল স্বাভাবিক রয়েছে। বর্তমানে ৮৭টি লঞ্চ ও দেড় শতাধিক স্পীডবোট পদ্মায় চলাচল করছে। এই রুটে অচলাবস্থার সৃষ্টি হওয়ায় দৌলদিয়া-পাটুরিয়া ঘাটে চাপ বেড়েছে।
বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাটের ব্যবস্থাপক আব্দুল আলিম বলেন, পদ্মা নদীতে নাব্যতা সংকট, তীব্র স্রোত ও পদ্মাসেতুর নিরাপত্তাজনিত কারণে অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রয়েছে। আজ সকাল থেকে ফেরি চলাচল শুরু হলে মাঝ পদ্মায় দুটি ফেরি আটকে যায়। এর থেকে বন্ধ রয়েছে ফেরি চলাচল। তিনি আরও বলেন, পদ্মা নদীতে নাব্যতা সংকট, তীব্র স্রোত ও পদ্মাসেতুর নিরাপত্তাজনিত কারণে রাতে ফেরি সার্ভিস বন্ধ রাখা হয়েছে। মূলত নাব্যতা সংকটের কারণে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দেন যাত্রী ও চালকদের।
বিআইডব্লিউটিএ ড্রেজিং বিভাগের প্রধান প্রকৌশলী মোঃ সাইদুর রহমান বলেন, ড্রেজিং এর ব্যাপারে সেতু কত্তৃপক্ষর সাথে কথা হয়ে ছে। তারা ড্রেজিং শুরু করবে। শীঘ্রই আবার ফেরি চলাচল শুরু হবে।