পদ্মায় স্রোত কমলেও বাংলাবাজার-শিমুলীয়া রুটে ফেরি চলাচল সীমিত, দক্ষিনাঞ্চলের যাত্রীদের দূর্ভোগ

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
শীত মৌসুমে পদ্মায় স্রোতের গতি কমে নদী প্রায় শান্ত হলেও বাংলাবাজার-শিমুলীয়া নৌরুটে বাড়ানো হয়নি ফেরির সংখ্যা। মাত্র ৪-৫ টি ফেরি দিয়ে চলছে জরুরী এ্যাম্বুলেন্স, ব্যাক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার। এতে দক্ষিনাঞ্চলে পন্য পরিবহনে ও এরুট ব্যবহারকারী যাত্রীদের ভোগান্তি চরম আকার ধারন করেছে।
জানা যায়, বর্ষা মৌসুমে পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচলের সময় পদ্মা সেতুর পিলারে বারবার ফেরির ধাক্কার ঘটনায় বাংলাবাজার-শিমুলীয়া নৌরুটে গত বছরের ১৮ আগষ্ট থেকে ফেরি চলাচল বন্ধ করে বিআইডব্লিউটিসি। এরপর কয়েক দফায় সীমিত আকারে ফেরি চালু ও বন্ধ করা হয়। শরীয়তপুরের জাজিরার মাঝিকান্দি ঘাটে স্থান্তরিত করা হয় ফেরিঘাট। কিন্তু ওই রুটের বিভিন্ন পয়েন্টে ডুবোচর জেগে ওঠায় বন্ধই থাকে ফেরি চলাচল। এরপর গত ৭ নভেম্বর থেকে বাংলাবাজার-শিমুলীয়া রুটে প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৪-৫ টি ফেরি দিয়ে জরুরী এ্যাম্বুলেন্স, ব্যাক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার শুরু করা হয়। একই দিন থেকে মাঝিকান্দি-শিমুলীয়া রুটে প্রতিদিন বিকেল ৪ টা থেকে পরদিন সকাল ৮ টা পর্যন্ত ৪-৫ টি ফেরি দিয়েও জরুরী এ্যাম্বুলেন্স, ব্যাক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার শুরু করে বিআইডব্লিউটিসি। তবে ফেরি পারাপারে বন্ধ রাখা হয় পন্যবাহী ট্রাক ও যাত্রী বোঝাই পরিবহন। গত ৭ ডিসেম্বর থেকে মাঝিকান্দি-শিমুলীয়া রুটে ২৪ ঘন্টা ফেরি সার্ভিস চালু হয়েছে। এরুটে দিনের বেলা ২ টি ফেরি ও সন্ধার পর থেকে ৪ টি ফেরি দিয়ে যাত্রী ও ব্যক্তিগত গাড়ি পারাপার করা হচ্ছে। তবে বর্ষা মৌসুমে ফেরি সার্ভিসের অচলাচস্থার শুরু থেকেই এরুট ব্যবহারকারী দক্ষিনাঞ্চলের পন্যবাহী ট্রাকগুলো পাটুরিয়া-দৌলতদিয়া রুট ঘুরে চলাচল করছে। এতে সময় ও জ্বালানী খরচ দুটোই বেড়েছে। যার প্রভাব পড়ছে বাজারগুলোতে। অপরদিকে ফেরিতে যাত্রীবাহি পরিবহন পারাপার বন্ধ থাকায় দক্ষিনাঞ্চলের যাত্রীরা অতিরিক্ত সময় ও ভাড়া দিয়ে পাটুরিয়া-দৌলতদিয়া রুট ঘুরে চলাচল করছে। অথবা অতিরিক্ত টাকা ব্যয়ে প্রাইভেটকার বা মাইক্রোবাস ভাড়া করে বাংলাবাজার-শিমুলীয়া রুট ব্যবহার করে চলাচল করছে। আর গাড়ি পারাপারের সুযোগ না থাকায় অনেক যাত্রীই লঞ্চে পারাপার হচ্ছে। শীত মৌসুম শুরু হওয়ায় পদ্মা নদী এখন শান্ত। নৌচ্যানেলে ডুবোচরে ফেরি আটকে যাওয়ার ভয়ও নেই। তবুও বাংলাবাজার-শিমুলীয়া রুটে পারাপারে ফেরি সংখ্যা না বাড়ানো ও পন্যবাহী ট্রাক এবং যাত্রীবাহি বাস পারাপার শুরু না করায় এরুট ব্যবহারকারী যাত্রীদের ভোগান্তি চরম আকার ধারন করেছে। আর অধিকাংশ ফেরি বন্ধ থাকায় রাজস্বও কমে গেছে কয়েকগুন।
বরিশাল থেকে লোকমান হোসেন বলেন, সব সময় বাসে করেই ঢাকা যাই। কিন্তু এখনতো ফেরিতে বাস পারাপার বন্ধ ৬ ব্যবসায়ী মিলে মাইক্রোবাস ভাড়া করে বাংলাবাজার ঘাটে এসে ৩ ঘন্টা ধরে ফেরির অপেক্ষা করছি। ফেরি চলে মাত্র ৩-৪ টি। তাই কখন ফেরি পাবো বুঝতে পারছিনা।
মংলার সোনালী আক্তার বলেন, এখনতো শীত মৌসুম। পদ্মায় স্রোতও নেই। তাহলে ফেরি সংখ্যা বাড়াচ্ছে না কেন ? বেশি ফেরি চললে আমাদের ঘন্টার পর ঘন্টা ঘাটে অপেক্ষা করতে হতো না। তাই সরকারের কাছে এরুটে ফেরির সংখ্যা বৃদ্ধির দাবী জানাচ্ছি।
বরগুনার আল আমিন শেখ বলেন, বর্ষা মৌসুমে পদ্মায় স্রোত ছিল, সেতুর পিলারের সাথে ফেরি ধাক্কা লাগতো তাই ফেরি সংখ্যা কমিয়ে জরুরী সেবা চালু রাখা হয়েছিল সেটা বুঝতে পারছি। কিন্তু এখনতো শীতকাল। নদীতে স্রোতও নেই। এখনতো সকল ফেরিই চলতে পারে। আর পন্যবাহী ট্রাক, যাত্রীবাহি পরিবহনও পারাপার করতে পারে। এটা কর্তৃপক্ষের দেখা উচিত। আমরা দক্ষিনাঞ্চলের মানুষ অনেক ভোগান্তির শিকার হচ্ছি। অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক বাংলাবাজার-শিমুলীয়া রুটে প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৫-৬ টি ফেরি দিয়ে জরুরী এ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার করা হচ্ছে। আর মাঝিকান্দি-শিমুলীয়া রুটে প্রতিদিন দিনের বেলা ২ টি ও সন্ধার পর ৪ টি ফেরি দিয়েও জরুরী এ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার করা হচ্ছে।