পদ্মায় প্রবল স্রোত : শিমুলীয়া-বাংলাবাজার রুটে ফেরি পারাপারে দ্বিগুন সময় ব্যয়

সরেজমিন রিপোর্ট :
গত কয়েকদিন ধরে পদ্মা নদীতে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে নদীতে প্রবল স্রোত বইছে। নৌ চ্যানেলের ৪ টি পয়েন্টে ঘূর্নিস্রোতের কারনে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ফেরিগুলো প্রায় ৪ কিলোমিটার পথ উজানে ঘুরে পারাপার হচ্ছে। এতে দ্বিগুন সময় ও অতিরিক্ত জ্বালানী ব্যয় হচ্ছে। স্রোতের সাথে পাল্লা দিয়ে পারাপার হতে না পারায় ২ টি ডাম্ব ও একটি ছোট ফেরি চলাচল বন্ধ রয়েছে। এদিকে রবিবারও ঘরমুখো দক্ষিনাঞ্চলের যাত্রীদের ভীড় ছিল এরুটে। লঞ্চে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পারাপার করা হচ্ছে। তবে কোন নৌযান বা যানবাহনে দেখা যায়নি স্বাস্থ্যবিধি মানার লক্ষন।
জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে বেড়েছে স্রোতেরও গতি। শিমুলীয়া-বাংলাবাজার নৌ চ্যানেলের হাজরা, পদ্মাসেতু, রামপাল বিদ্যুৎ খুঁটি পয়েন্টসহ ৪ টি পয়েন্টে স্রোতের গতিসীমা অনেক বেশি। এই ঝুকিপূর্ন পয়েন্টে দিয়ে ফেরিগুলো অধিক সতর্কতার সাথে চলাচল করছে। স্রোতের সাথে পাল্লা দিয়ে ডাম্ব ফেরিগুলো চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। ইতমধ্যেই ডাম্ব ফেরি রায়পুরা, রামশ্রী ও ছোট ফেরি কর্নফুলী চলাচল বন্ধ হয়ে গেছে। বাকি ফেরিগুলো শিমুলীয়া থেকে প্রায় ৪ কিলোমিটার পথ উজানে ঘুরে জসিলদা এলাকা হয়ে বাংলাবাজার ঘাটে আসছে। দীর্ঘ পথ ঘুরে আসায় ডাম্ব ফেরিগুলো পারাপারে প্রায় ৩ ঘন্টা সময় লাগছে। আর রো রো ও কেটাইপ ফেরিগুলো প্রায় আড়াই ঘন্টা সময় নিয়ে ঘাটে পৌছাচ্ছে। ঘলে ঘাট এলাকায় যানবাহনগুলোকে পারাপারের অপেক্ষায় দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। অপরদিকে ঈদে ঘরমুখো মানুষের চাপ এদিনও ছিল সহনীয় পর্যায়ে। এরুটের লঞ্চগুলো ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে পারাপার হচ্ছে। তবে কোথাও স্বাস্থ্যবিধি মানার কোন লক্ষন দেখা যায়নি।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, লঞ্চে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পারাপার করা হচ্ছে। যাত্রীদের বারবার অনুরোধ করার পরও অনেকে স্বাস্থ্যবিধি মানছেন না।
রো রো ফেরি গোলাম মাওলার মাস্টার ইনচার্জ মো: নূরুল করিম বলেন, নৌ চ্যানেলের হাজরা, পদ্মা সেতুর পিলার , রামপাল বিদ্যুৎ লাইনের খুঁটিসহ চারটি পয়েন্টে ঘূর্নিস্রোত সৃষ্টি হয়েছে। ফেরির ইঞ্জিনের গতি বৃদ্ধি করে সামনের দিকে অগ্রসর হতে হয়। এই পয়েন্টগুলো অধিক ঝুকিপূর্ন হওয়ায় খুবই সতর্কতার সাথে ফেরি পরিচালনা করতে হচ্ছে। পারাপারে এখন দ্বিগুন সময় লাগছে ও দ্বিগুন জ্বালানী ব্যয় হচ্ছে।
বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে প্রবল স্রোত রয়েছে। ফেরি পারাপারে একটু সময় বেশি লাগছে। ২০ টি ফেরির মধ্যে ২টি ডাম্ব ও একটি ছোট ফেরি বন্ধ রয়েছে। আমরা অগ্রাধিকার ভিত্তিতে গরুবাহী ট্রাক, এ্যাম্বুলেন্স ও জরুরী গাড়ি পারাপার করছি।
বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, পদ্মায় অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধির সাথে সাথে স্রোতের গতিবেগও তীব্র হচ্ছে। হাজরা, পদ্মাসেতু পিলার, রামপাল বিদ্যুৎ লাইনের খুঁটি পয়েন্টেসহ ৪ টি পয়েন্টে অধিক ঝুকিপূর্ন হওয়ায় ফেরিগুলো সতর্কতার সাথে চলাচল করছে। শিমুলীয়া থেকে ফেরিগুলো প্রায় ৪ কিলোমিটার পথ উজানে ঘুরে বাংলাবাজার পৌছাচ্ছে।