পদ্মায় তীব্র স্রোত : শিমুলীয়া-বাংলাবাজার রুটে ফেরি পারাপারে দীর্ঘ সময় , গরুবাহী ট্রাকের লাইন

শিব শংকর রবিদাস ও অপূর্ব দাস :
পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধির ফলে তীব্র স্রোত সৃষ্ঠি হয়েছে। এতে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ফেরিগুলো প্রায় ৪ কিলোমিটার পথ ঘুরে আসায় পারাপারে দ্বিগুন সময় ব্যয় হচ্ছে। স্রোতের সাথে পাল্লা দিয়ে পারাপার হতে না পারায় ২ টি ডাম্ব ও একটি ছোট ফেরি চলাচল বন্ধ রয়েছে। এদিকে শনিবারও সকাল থেকেই বাংলাবাজার ঘাটে শতশত কোরবানির গরুবাহী ট্রাক আসতে শুরু করে। দূর দূরান্ত থেকে আসা গরু বোঝাই ট্রাকগুলো বাংলাবাজার ঘাটে ঘন্টার পর ঘন্টা পারাপারের অপেক্ষায় ছিল। অগ্রাধিকার ভিত্তিতে গরুর গাড়ি পারাপার করতে দেখা গেলেও উভয় ঘাটে ৫ শতাধিক পন্যবাহী ট্রাক আটকে পড়েছে। এদিকে ঢাকা থেকে ঘরমুখো মানুষের চাপ এদিনও ছিল সহনীয় পর্যায়ে। সরকারের নির্দেশনা মোতাবেক লঞ্চগুলো ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে পারাপার হচ্ছে।
জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটের বিভিন্ন পয়েন্টে তীব্র স্রোত বইছে। স্রোতের সাথে পাল্লা দিয়ে ডাম্ব ফেরিগুলো চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। ২টি ডাম্ব ও ছোট ফেরি কর্নফুলী চলাচল বন্ধ রাখা হয়েছে। বর্তমানে এরুটের ১৭ টি ফেরির মধ্যে ৪ টি রো রো, ৬ টি কেটাইপ ও ৪ টি ডাম্ব ফেরিসহ ১৪ টি ফেরি ধারন ক্ষমতার কম যানবাহন নিয়ে চলাচল করছে। নদীতে তীব্র স্রোতের কারনে শিমুলীয়া থেকে ফেরিগুলো প্রায় ৪ কিলোমিটার পথ ঘুরে জসিলদা এলাকা হয়ে বাংলাবাজার ঘাটে আসছে। দীর্ঘ পথ ঘুরে আসায় ডাম্ব ফেরিগুলো পারাপারে প্রায় ৩ ঘন্টা সময় লাগছে। আর রো রো ও কেটাইপ ফেরিগুলো প্রায় আড়াই ঘন্টা সময় নিয়ে ঘাটে পৌছাচ্ছে। ফেরি পারাপারে সময় বেশি লাগায় উভয় ঘাটে ৫ শতাধিক পন্যবাহী ট্রাক আটকে পড়েছে। এদিকে বাংলাবাজার ঘাটে শনিবারও সকাল থেকেই ফেরিতে কোরবানির গরুবাহী ট্রাকের চাপ ছিল। দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে শত শত গরু বোঝাই ট্রাক বাংলাবাজার ঘাটে এসে পারাপারের অপেক্ষায় ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থেকে পরে ফেরিতে উঠার সুযোগ পায়। অপরদিকে এরুটের লঞ্চগুলো ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে পারাপার হচ্ছে। তবে ঈদে ঘরমুখো মানুষের চাপ এদিনও ছিল সহনীয় পর্যায়ে।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, লঞ্চে যাত্রীদের চাপ সহনীয় পর্যায়ে রয়েছে। সরকারের নির্দেশনা মোতাবেক প্রতিটি লঞ্চে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পারাপার করা হচ্ছে। মাক্স পরিধান করে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে আহরন করতে যাত্রীদের উদ্বুদ্ধ করা হচ্ছে।
বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে তীব্র স্রোত রয়েছে। এতে ফেরি পারাপারে সময় কিছুটা বেশি লাগছে। তবে আমরা গরুবাহী ও কাঁচামালবাহী ট্রাক, এ্যাম্বুলেন্স অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি। কিছু পন্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।
বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, গত কয়েকদিন ধরে পদ্মায় অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি পাচ্ছে। নৌ চ্যানেলের বেশ কয়েকটি স্থানে তীব্র স্রোত বইছে। ফলে শিমুলীয়া থেকে ফেরিগুলো প্রায় ৪ কিলোমিটার পথ ঘুরে বাংলাবাজার পৌছাচ্ছে। এতে ফেরি পারাপারে আগের চেয়ে প্রায় দ্বিগুন সময় ও জ্বালানী ব্যয় হচ্ছে।