নৌ পুলিশের সামনেই মাছ ধরা ট্রলারে পদ্মা পাড়ি দিচ্ছেন ঘরমুখো যাত্রীরা : শিমুলীয়া-বাংলাবাজার নৌরুট

শিব শংকর রবিদাস, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে শিমুলীয়া ঘাটে আসছে মানুষ। যেকোন মুল্যে বাড়ি যেতে হবে ।ফেরি লঞ্চ বন্ধ। তাই দক্ষিনাঞ্চলের যাত্রীরা ৩ দফা ভেঙ্গে শিমুলিয়া ঘাটে পৌছে দালালের মাধ্যমে জানতে পেরে মাওয়া ট্রলার ঘাটে পৌছে ছোট জেলে নৌকায় জীবনের চরম ঝূকি নিয়ে কোনমতে মূল পদ্মা পার(চরে) একেকজন ৩শ-৫শ টাকায়। এরপর আড়াই কিলোমিটার চর পায়ে হেটে বুড়োর খেয়া ঘাটে ১শ টাকায় পার। এরপর ৪ শ টাকা করে ৩ চাক্কার থ্রী হুইলারে বরিশাল রওনা। ফেরি প্রায় বন্ধ, লঞ্চ-স্পীডবোট পুরোপুরি বন্ধ থাকায় এভাবেই জীবনের চরম ঝূকি নিয়ে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে যাচ্ছেন হাজারো দক্ষিনাঞ্চলবাসি। মাঝ চরে নৌ পুলিশের ২ সদস্য থাকলেও তাদের সামনেই ক্যামেরা দেখে তৎপতা বেড়ে তাদের ভূমিকা ছিল রহস্যজনক।
সরেজমিনে শিবচরের পদ্মার চরাঞ্চল ও জাজিরার নদী শাষন বাধের বিস্তৃর্ন এলাকা ঘুরে দেখা যায়, ঢাকা ও দক্ষিনাঞ্চলের জেলাগুলো থেকে কয়েকগুন ভাড়া গুনে মটরসাইকেল, ৩ চাক্কার থ্রী হুইলার –ইজিবাইকসহ বিভিন্ন যানবাহনে এসে ঘাট এলাকায় জড়ো হচ্ছে হাজার হাজার যাত্রী। মহাসড়কে প্রশাসনের অবস্থান থাকায় বিকল্প সড়কগুলো দিয়ে ঘাটে পৌছাচ্ছে হাজার হাজার যাত্রী। ফেরি চলাচলে অচলাবস্থা, লঞ্চ,স্পীডবোট ,ট্রলার পারাপারও বন্ধ। তাই শিমুলিয়া ঘাটে আটকে দীর্ঘ সময় পার করা যাত্রীরা এক শ্রেনীর দালালের সহায়তায় ৫০ টাকা যাত্রী প্রতি ভ্যানে চড়ে পৌছে যাচ্ছে মাওয়া ট্রলার ঘাট। সেখানে ছোট বা মাঝারী মাছ ধরা ট্রলারে যাত্রী প্রতি ৩শ-৫শ টাকা নিয়ে মাঝ পদ্মার চরে(শিবচরের কাঠালবাড়ির চরচান্দ্রা ও জাজিরার চরাঞ্চল) নামিয়ে দেয়া হচ্ছে যাত্রীদের। এরপর দুই -আড়াই কিলোমিটার পায়ে হাটা পথ অতিক্রম করে এরপর শিবচরের কাঠালবাড়ি ও জাজিরার বুড়োর খেয়া ঘাটে পৌছাচ্ছে যাত্রীরা। সেখান থেকে আবারো খেয়া নৌকা বা মাছ ধরা নৌকায় ৫০-১শ টাকা করে ভাড়া দিয়ে নামানো হচ্ছে বাংলাবাজারের ঘাটের অদূরে জাজিরার পদ্মা সেতুর নদী শাষন বাধের বিস্তৃর্ন এলাকায়। যাত্রী পরিবহনে ওই সকল এলাকাতেই তৈরি হয়েছে অস্থায়ী স্ট্যান্ড। মটরসাইকেল ৩ চাক্কার যানবাহনে বরিশাল,খুলনা,মংলা,বাগেরহাটসহ দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে কয়েকগুন ভাড়া গুনে রওনা করছেন। কোথাও কোন স্বাস্থ্যবিধি বা করোনার সচেতনতা চোখে পড়েনি। সর্বত্র গাদাগাদি ঠাসাঠাসি মাস্ক ব্যবহার না করার হিড়িক। মটরসাইকেল, থ্রী হুইলার বা ইজিবাইকে ঘাট থেকে বরিশাল ৬ শ টাকা,খুলনা ১২ শ টাকা, মংলা ১৫ শ টাকা, ফরিদপুর ৪শ থেকে ৫শ টাকা, মাদারীপুর ৩ শ টাকা ভাড়া আদায় করা হচ্ছে। আভ্যন্তরীন যাতায়াতেও কয়েকগুন টাকা আদায় করছে ভ্যানগুলো।
মাঝ পদ্মার চরে গিয়ে দেখা যায়, একের পর এক মাছ ধরা নৌকা পারে ভীড়েই যাত্রী নামিয়ে দিচ্ছে। ছোট ও মাঝারী আকারের নৌকাতে চরম ঝূকিপূর্ন পরিস্থিতি। সেখানে শিবচর নৌ পুলিশের এসআই মোঃ আল আমিনসহ ২ জনকে সাদা পোশাকে দেখা যায়। তাদের সামনেই একের পর এক ট্রলার থামছে। তারাও বাশ হাতে এগিয়ে যাচ্ছে। এরপর সব যাত্রীই চরে নেমে হেটে যাচ্ছে গন্তব্যে। ছোট ও মাঝারী মাপের নৌকা বা চালক কারো বিরুদ্ধেই তেমন ব্যবস্থা নিতে দেখা যায়নি। তবে ক্যামেরা দেখার পর তাদের তৎপরতা আরো বেড়ে যায়। সাদা পোশাক থেকে পুলিশের কটি দ্রুত পড়েন। তবে পুলিশের সামনেই নৌকা বা চালকরা নির্বিঘ্নে যাত্রী নামিয়ে ও সেখান থেকে যাত্রী তুলে পদ্মা পাড়ি দিতে দেখা যায়। তবে ৩টি নৌকা আটক করেছে বলে পুলিশ দাবী করেন।
খুলনার যাত্রী নাজমুল হোসেন বলেন, গাজীপুর থেকে এপাড়(বাংলাবাজার )আসতেই ১৫ শ টাকা শেষ। খুলনা পৌছানোর ভাড়া চাচ্ছে ১২ শ করে। তাও যেতে হবে। মা বাবা ছেলে মেয়েরা তাকিয়ে আছে। ঈদ বলে কথা।
আরেক যাত্রী আবু তালেব বলেন, আপনারা আর বিরক্ত কইরেন না প্লিজ। নৌ পুলিশের সামনেইতো সব হচ্ছে। তাদের বাধা থাকলে মাওয়া থেকে এত যাত্রী কিভাবে আসে। আর মাঝ চরে ২ পুলিশই বা সিভিলে কি করে।
স্থানীয় এক মাঝি নাম প্রকাশ না করে বলেন, নৌ পুলিশ চাইলে কি আর এই নৌকায় যাত্রী পার করতে পারে। তাদের টাকা দিয়েই এগুলো চলছে।
মাঝ পদ্মা নদীর চরে কর্তব্যরত শিবচরের চরজানাজাত নৌ পুলিশের এসআই মোঃ আল আমিন বলেন, আমরা যাত্রীদের পুশব্যাক করছি। চর ও মাছ ধরা নৌকায় এত যাত্রী আসার বিষয়টি ইনচার্জকে জানিয়েছি। জেলেদের করা অভিযোগ টাকার বিনিময়ে যাত্রী পারাপারের সুযোগের ব্যাপারে তিনি বলেন, আমি কিছু সময় আগে এসেছি। ৩টি নৌকাও আটক করেছি।
চরজানাজাত নৌ পুলিশের ওসি আঃ রাজ্জাক নিজেদের কোন নৌযান না থাকার বিষয় উল্ল্যেখ করে বলেন, মাওয়া ঘাটে সকল ধরনের প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী থাকতেও যাত্রীরা কিভাবে মাছ ধরা ট্রলারে পার হয় বুঝি না। আমি ওপাড় এপাড় দুই পাড়ের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদেরও বিষয়টি জানিয়েছি। তারপরও জেলে নৌকায় চর ব্যবহার করে যাত্রীরা পার হচ্ছে। লকডাউনের ব্যাপারে শিবচর যত সিরিয়াস অন্য জায়গায় আসলে তা নয়।
এ ব্যাপারে শিবচর থানার ওসি মিরাজ হোসেনকে মুঠোফোনে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আমাকে এ ব্যাপারে কেউ কিছু জানায়নি।