তীব্র স্রোতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ভেসে গেছে যাত্রী ও যানবাহন নিয়ে ২টি ফেরি ও ১টি লঞ্চ, উদ্ধার তৎপরতা চলছে

সুজন পাল :
প্রচন্ড স্রোতের তোড়ে শিমুলিয়া-কাঠালবাড়ি রুটের ২টি ফেরি ও ১টি লঞ্চ যাত্রী ও যানবাহন নিয়ে ভেসে গেছে। ফেরি ও লঞ্চ উদ্ধার তৎপরতা চলছে বলে সুত্র জানিয়েছে। দুপুর থেকে বন্ধ রাখা হয়েছে এরুটের সল ফেরি। গত ২৪ ঘন্টায় পদ্মায় ২০ সে.মি পানি বৃদ্ধি পেয়ে স্রোতের গতিবেগ তীব্র আকার ধারন করেছে। বিপদসীমা অতিক্রম করেছে পদ্মা নদীর পানি। ঘাট এলাকায় যানবাহনের সাড়ি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।
বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মায় দ্বিতীয় দফায় আবারও পানি বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘন্টায় ২০ সে.মি. পানি বৃদ্ধি পেয়ে স্রোতের গতিবেগ তীব্র আকার ধারন করেছে। এদিন বিপদসীমা ছুয়েছে পানি। সকালে শিমুলিয়া ঘাট থেকে রো রো ফেরি শাহ্ মখদুম ও কেটাইপ ফেরি কেমিলিয়া যাত্রী ও যানবাহন নিয়ে রওনা দিলে মূল পদ্মায় এসে তীব্র স্রোতের তোড়ে বিপত্তিতে পরে। কোনমতে ফেরি ২টি বিকল্প চ্যানেলের মুখে এসেও ঘূর্নি স্রোতের তোড়ে পরে। ডুবোচরের কারনে সরু হয়ে পড়া বিকল্প চ্যানেলের মুখে ফেরি ২টি না ঢুকতে পেরে পিছনের দিক যেতে থাকে। রো রো ফেরিটি স্রোতের তোড়ে প্রায় ৬ কিলোমিটার ভাসিয়ে নিয়ে যায়। ২টি আইটি জাহাজ পাঠিয়ে ফেরিটি উদ্ধারের চেষ্টা চলছে। কেটাইপ ফেরি কেমিলিয়াও প্রায় ৩ কিলোমিটার ভাসিয়ে নিয়ে যায় স্রোত। আইটি জাহাজ দিয়ে এই ফেরিটিও উদ্ধারের চেষ্টা চলছে। উভয় ফেরিতে যানবাহন ও যাত্রী রয়েছে। এদিকে একই ঘাট থেকে প্রায় ২শ যাত্রী নিয়ে এমএল শ্রেষ্ঠ ২ লঞ্চটির পাখা ভেঙ্গে প্রায় ৭ কিলোমিটার ভাটিতে ভেসে যায়। খবর পেয়ে মালিক পক্ষ আরো ২টি লঞ্চ নিয়ে লঞ্চটি থেকে যাত্রীদের উদ্ধার করে। তবে এখনো লঞ্চ উদ্ধার হয়নি বলে বিআইডব্লিউটিএ সুত্র জানায়।এদিকে পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধিতে প্লাবিত হয়েছে ঘাটের পল্টুনগুলো। সহস্রাধিক যানবাহন আছে পারাপারের অপেক্ষায়।
বিআইডব্লিউটিএর উপ পরিচালক শাহাদাত হোসেন বলেন, লঞ্চটির পাখা ভেঙ্গে প্রায় ৬/৭ কিলোমিটার ভাটিতে ভেসে যায় । পরে অন্য লঞ্চ দিয়ে যাত্রীদের উদ্ধার করা হয়। লঞ্চটি উদ্ধার তৎপরতা চলছে।
বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমদ আলী বলেন, পদ্মা নদীতে বর্তমানে প্রচন্ড স্রোত। স্রোতের তোড়ে ফেরি ২টি বিকল্প চ্যানেলের মুখে না ঢুকতে পেরে ভেসে গেছে। ফেরি ২টি উদ্ধারে আইটি জাহাজ কাজ করছে। উদ্ধার তৎপরতা কঠিন হচ্ছে।