ঘাট থেকে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে পৌছাতে গুনতে হচ্ছে ৪-৫ গুন ভাড়া

 

শিব শংকর রবিদাস, কমল রায় ও মিশন চক্রবর্ত্তী :
কর্মস্থল নরসিংদী থেকে পটুয়াখালীর দশমিনায় যাচ্ছেন আরিফ হোসেন, ভাগ্নে প্রিন্স ও প্রতিবেশি সোহাগ। এদের এক একজনের কর্মস্থল থেকে দু দফা লোকাল বাস পাল্টিয়ে চট্রগ্রাম সড়ক হয়ে যাত্রাবাড়ি থেকে পোস্তখোলায় নেমে দেড় কিলোমিটার পায়ে হেটে হাসনাবাদ থেকে বালুটানা পিকআপে কুচিয়ামারা সেতু এরপর অটোরিক্সায় মাওয়া প্রান্তে নেমে ২ কিলোমিটার পায়ে হেটে শিমুলিয়া ঘাটে পৌছতে খরচ হয়ে যায় ১৫ শ টাকা প্রায়। এরপর কোনমতে গাদাগাদি করে ফেরি পার হয়ে পড়েন আরো মহাবিপাকে। বাংলাবাজার ঘাট থেকে বেদেদের যন্ত্রনা সয়ে বরিশাল পর্যন্ত মটরসাইকেলে ভাড়া চায় এক এক জন ১ হাজার টাকা। পরে মাইক্রোবাসে চড়ে ৭ শ টাকা করে রওনা করে বরিশাল পর্যন্ত। শুধু আরিফ হোসেনই নয় গনপরিবহন বন্ধ ঘোষনায় এরুট ব্যবহারকারী হাজার হাজার যাত্রীকে হাজারো ভোগান্তি ও ৪-৫ গুন ভাড়া গুনে পৌছাতে হচ্ছে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে। যাত্রী চাপ অব্যাহত থাকায় মটরসাইকেল,৩ চাকার হালকা যানবাহনেই ছুটছে দূর দূরান্তের জেলাগুলোতে। তবে মঙ্গলবার থেকে যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসগুলোও ৩ গুনেরও বেশি ভাড়া নিয়ে চলছে। এসকল যানবাহনের কাছ থেকে মহাসড়কগুলোতে পুলিশ উৎকোচ আদায় করছে বলে অভিযোগ উঠেছে। এদিন ফেরির মাইকে ’আইলারে নয়া দামান আসমানেরও তারা ’ গানটি বাজতে দেখা যায়।
সরেজমিনে একাধিক সুত্রে জানা যায়, মঙ্গলবার সকাল থেকেই বাংলাবাজার-শিমুলীয়া নৌরুটে দক্ষিনাঞ্চলগামী যাত্রীদের ঢল শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে যাত্রী ঢল আরো বৃদ্ধি পায়। শিমুলীয়া থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরিতেই যাত্রী ও যানবাহনে রয়েছে পরিপূর্ন। তবে সকল ফেরি চালু থাকায় ফেরিতে যাত্রীদের গাদাগাদি কম রয়েছে। বেলা সাড়ে ১১ টার দিক রো রো ফেরি ভাষা সৈনিক ডাঃ গোলাম মাওলা ঘাটে ভেরার সময় দেখা যায় ফেরির মাইকে ’আইলারে নয়া দামান আসমানেরও তারা ’ গানটি বাজছে। ভরপুর ফেরিটির যাত্রীদের কলহ ও বিশৃঙ্খলা থামাতে ফেরিটির মাস্টার ইনচার্জ গান ছাড়েন বলে জানা যায়। অসহনীয় গরমের মাঝে গাদাগাদি করা যাত্রীরা বিষয়টি বেশ উপভোগ করতে দেখা যায়। যাত্রী চাপ সামাল দিতে এদিন বাংলাবাজার ঘাট থেকে খালি ফেরি শিমুলীয়া ঘাটে পাঠানো হচ্ছে। এদিকে ঢাকা থেকে বিভিন্ন উপায়ে অতিরিক্ত ভাড়া ব্যয় করে বাংলাবাজার ঘাটে এসে দক্ষিনাঞ্চলের যাত্রীরা পড়েন আরো ভোগান্তিতে। পরিবহন বন্ধ থাকায় এ কদিন যাত্রীরা মোটরসাইকেল, থ্রী হুইলার, ইজিবাইকসহ বিভিন্ন হালকা যানবাহনে কয়েকগুন ভাড়া গুনে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে গেলেও এদিন যাত্রীবাহী বাস ও মাইক্রোবাস চলতে দেখা যায়। বাস ও মাইক্রোবাসগুলোতে কয়েকগুন ভাড়া গুনে যাত্রী গাদাগাদি করে ভরতে দেখা গেছে। ঘাট এলাকাজুড়ে পুলিশ অবস্থান করছিল। বাড়তি ভাড়া,অতিরিক্ত যাত্রী বা অবৈধ যানবাহনের চলাচল কোন কিছুতেই পুলিশের হস্তক্ষেপ চোখে পড়েনি। তবে বেদেদের হয়রানির ব্যপারে দৃষ্টি আকর্ষন করলে পুলিশ ও প্রশাসন তৎপর হয়। বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে যাওয়া যানবাহনগুলোতে বরিশালে ৫ শ থেকে ৬ শ টাকা, গোপালগঞ্জ ৫শ টাকা, খুলনা ৭ শ টাকা, মাদারীপুর ৩শ টাকা, বাগেরহাট ৬ শ ৫০ টাকাসহ প্রতিটি যানবাহনেই যাত্রীদের কাছ থেকে কয়েকগুন ভাড়া আদায় করা হচ্ছে ।
পটুয়াখালীগামী আরিফ হোসেন বলেন, নরসিংদী থেকে ঘাট পর্যন্ত পৌছাতে ১৫শ টাকা চলে গেছে। মটরসাইকেলে বরিশাল পর্যন্ত ১ হাজার টাকা করে চাইছে মাইক্রোবাসে ৭ শ টাকায় যাচ্ছি। আমরা স্বল্প আয়ের মানুষ। লকডাউনও কেউ মানছে না। সাথে বাড়তি ফিরতে সবাই নিস্ব হয়ে গেলাম।
খুলনাগামী আবির হোসেন বলেন, পরিবারের সকলের সাথে ঈদ করতে স্ত্রী সন্তানদের নিয়ে বাড়ি যাচ্ছি। পথে পথে বাড়তি ভাড়ার সাথে ভোগান্তি অনেক হয়েছে। ফেরিতে পদ্মা পাড়ি দিয়ে কোন গাড়ি না পেয়ে একটি মাহেন্দ্র ভাড়া করেছি ৪ গুন বেশি ভাড়া দিয়ে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক মাইক্রোবাস চালক বলেন, ঘাট থেকে আজ মাইক্রোবাস বাস হালকা যানবাহন সবই চলছে পুলিশের সামনেই। মহাসড়কের পাচ্চর, ভাঙ্গা,মোস্তফাপুর যে সব জায়গায় পুলিশ ব্যারিকেড দিয়েছে সব জায়গাতেই টাকা নিচ্ছে। নাহলে এত গাড়ি কিভাবে চলে।
রো রো ফেরি ভাষা সৈনিক ডাঃ গোলাম মাওলার মাস্টার ইনচার্জ আঃ করিম মিয়া বলেন, ফেরিতে হাজার হাজার যাত্রী পার হচ্ছে। তাদের বিশৃঙ্খলা থামাতে ফেরির মাইকে ’আইলারে নয়া দামান আসমানেরও তারা’সহ বিভিন্ন গান বাজাই। এতে ভাল কাজ হয়।
ঘাটে কর্তব্যরত পুলিশের ২ কর্মকর্তা উৎকোচ গ্রহনের বিষয় অস্বীকার করেন।
শিবচর হাইওয়ে থানার এসআই বিল্পব সাহা বলেন, যে সকল যানবাহন অবৈধভাবে যাত্রী নিচ্ছে আমরা সেগুলোর বিরুদ্ধে মামলা দিচ্ছি।